Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com

রাবিতে ছাত্ররাজনীতি: কর্মী সংকটে বাম সংগঠনগুলো (ভিডিও)

প্রকাশিত: ৫ জুলাই ২০২২, ০১:৪৪

কর্মী সংকটে বাম সংগঠনগুলো

রাবি লাইভ: ৫২ এর ভাষা আন্দোলন, ৬৬ এর ছয় দফা, ৬৯ এর গণঅভ্যুত্থান, ৭১ এর স্বাধীনতা যুদ্ধ এবং এর এক দশক পরেও ৯০ এর স্বৈরশাসনের বিরুদ্ধে অতীতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে বাম ছাত্র সংগঠনগুলো। এদিক থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বাম ছাত্রসংগঠনগুলোর রয়েছে গৌরবোজ্জ্বল ইতিহাস। তবে ক্রমান্বয়ে অতীত ঐতিহ্য হারাতে বসেছে এই সংগঠনগুলো।

বর্তমানে দুই-তিনটি সংগঠন ছাড়া অন্য বাম সংগঠনের কার্যক্রম চোখে পড়ে না বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে। আন্দোলনে সাধারণ শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করতে না পারায় বাড়ছে না সংগঠনগুলোর কর্মীর সংখ্যা। এতে অনেকটা স্থবির অবস্থা বিরাজ করছে সংগঠনগুলোতে। তীব্র কর্মী সংকটে কোনোটি হয়ে পড়েছে নামসর্বস্ব।

কর্মী সংকট হওয়ার পেছনে মূল কারণ হিসেবে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শাখার বিপ্লবী ছাত্র মৈত্রীর সভাপতি শাকিল হোসেন ক্যাম্পাসলাইভকে বলেন, করোনার সময়ে ক্যাম্পাস বন্ধ থাকায় নতুন শিক্ষার্থীদের সাথে আমরা পরিচিত হতে পারি নাই। সেই সাথে পুরাতন কর্মী যারা আছে অধিকাংশই পড়ালেখা শেষ করে এখন কর্মক্ষেত্রে প্রবেশ করেছে ফলে আমাদের মাঝে কর্মী সংকট দেখা দিয়েছে। তাছাড়া ক্যাম্পাসে ক্ষমতাশীন ছাত্রলীগের একক আধিপত্য, স্বাধীন মত প্রকাশে বাধা, ধমন-নির্যাতনকে দায়ী করছেন বিপ্লবী এই নেতা।

তিনি আরও বলেন, কর্মী সংকট কাটিয়ে উঠতে তারা নিয়মিত পাঠচক্র ও শিক্ষার্থীরা যে হয়রানির শিকার হচ্ছে তাদের পাশে থাকার চেষ্টা করছেন। সাধারণ শিক্ষার্থীদের তাদের অধিকার সম্পর্কে সচেতন করার পাশাপাশি তাদের সাহসী ভূমিকা নেওয়ার জন্য পাশে দাড়াচ্ছেন বলে জানান তিনি।

তিনি প্রশাসনকে শিক্ষার্থীদের আতংক দূর করতে সুষ্ঠু-নিরাপদ ক্যাম্পাস ও ছাত্র সংগঠনগুলোর সহাবস্থান নিশ্চিতের দাবি জানান।

ভিডিও: https://youtu.be/wdNRv8pdOqQ

ঢাকা, ০৪ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এসএইচ//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ