Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

রাবি মেডিকেলে রোগ নির্ণয়ে যুক্ত হলো অত্যাধুনিক সাত যন্ত্র

প্রকাশিত: ৪ জুলাই ২০২২, ০৩:০০

যুক্ত হলো অত্যাধুনিক সাত যন্ত্র

রাবি লাইভ: রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) চিকিৎসা কেন্দ্রে রোগ নির্ণয়ের জন্য অত্যাধুনিক সাতটি যন্ত্র উদ্বোধন করা হয়েছে। আজ রবিবার সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয় চিকিৎসা কেন্দ্রের ইউনিট-১ ও ইউনিট-২ এ রোগ নির্ণয় যন্ত্রগুলো উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার।

নতুন এসব যন্ত্রপাতি ব্যবহার করে অনেক ধরনের সেবা পাবেন শিক্ষক-শিক্ষার্থীসহ কর্মকর্তা-কর্মচারিরা। উদ্বোধন করা নতুন সাতটি ডায়াগনোসিস মেশিন হলো- আল্ট্রাসাউন্ড মেশিন ভল্যুশন পি৮, অটোমেটেড বায়োকেমিস্ট্রি অ্যানালাইজার, সিসমেক্স এক্সএন-৩৫০ ফুল্লি অটোমেটেড হেমাটোলজি অ্যানালাইজার, অটোমোটেড হিউমোটলজি অ্যানালাইজার সিসমেক্স এক্সএন-৩৫০, হিউমালাইজার-৩০০০, মাইক্রোওয়েভ ডাইথারমি (এমডাব্লিউডি), ইউএসটি (আল্ট্রাসাউন্ড থেরাপি)।

এ সময় প্রো ভিসি প্রফেসর ড. চৌধুরী মো. জাকারিয়া, প্রফেসর সুলতান-উল ইসলাম, কোষাধ্যাক্ষ অবায়দুর রহমান প্রামানিক, রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালাম, জনসংযোগ প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পান্ডে, চিকিৎসা কেন্দ্রের প্রধান চিকিৎসক ড. তবিবুর রহমানসহ অন্যান্য চিকিৎসক, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

রোগ নির্ণয়ের এসব যন্ত্রপাতি উদ্বোধন শেষে ভিসি প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার বলেন, 'বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারিরা যাতে তাদের প্রয়োজনীয় সেবা বিশ্ববিদ্যালয় চিকিৎসা কেন্দ্র থেকে নিতে পারেন, সেটা নিশ্চিত করার লক্ষ্যে আমরা কাজ করছি। আগে থেকেই বিশ্ববিদ্যালয় চিকিৎসা কেন্দ্রে অনেক রোগ নির্ণয় করা হতো। তবে সেগুলো ম্যানুয়ালি করা হতো। আমরা যে মেশিনগুলো আজ উদ্বোধন করলাম, সেগুলোতে অধিকাংশ রোগ অটোমেটেড নির্ণয় করা সম্ভব হবে। সেই সঙ্গে আরো নতুন অনেক রোগ নির্ণয় করা যাবে।'

ঢাকা, ০৩ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//ওএফ//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ