Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ২৪শে এপ্রিল ২০২৪, ১০ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

রাবিতে হল প্রশাসনের অভিযানে সিট পেল ২০ জন বৈধ শিক্ষার্থী

প্রকাশিত: ৩ জুলাই ২০২২, ০৮:৫৭

হল প্রশাসনের অভিযানে সিট পেল ২০ জন বৈধ শিক্ষার্থী

রাবি লাইভ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) হোসেন শহীদ সোহরাওয়ার্দী হলে অবৈধভাবে দখলকৃত শিক্ষার্থীদেরকে নামিয়ে ২০ জন বৈধ শিক্ষার্থীকে হলে তুলে দিয়েছে হল প্রশাসন। শুক্রবার (০১) জুলাই দিবাগত রাতে হল প্রাধাক্ষ অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর হোসেনের নেতৃত্ত্বে এ অভিযান চালানো হয়েছে।

এ বিষয়ে হল প্রাধাক্ষ অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর হোসেন ক্যাম্পাসলাইভকে বলেন, আমরা বিজ্ঞপ্তি দিয়ে অবৈধ শিক্ষার্থীদেরকে হল ত্যাগ করতে বলি। কিন্তু তারা হল ত্যাগ না করায় গতকাল রাতে হল থেকে অবৈধ শিক্ষার্থীদেরকে উৎখাত করতে ও বৈধ শিক্ষার্থীদেরকে হলে তুলে দিতে এ অভিযান চালাই। অবৈধ শিক্ষার্থীদেরকে হল থেকে নামিয়ে শেষ পর্যন্ত আমরা ২০ জন বৈধ শিক্ষার্থীকে হলে তুলতে সক্ষম হয়েছি।

এছাড়া তিনি আরও বলেন, হলে সিট কেন্দ্রিক সমস্যা জটিল আকার ধারণ করেছে৷ অবৈধভাবে হলে অবস্থান, সিট দখল ও বৈধ শিক্ষার্থী নামিয়ে দেয়ার মতো ঘটনা ঘটছে। তারই প্রেক্ষিতে বৈধ শিক্ষার্থীদের হলে উঠানোর উদ্যোগ নেওয়া হয়েছে যাতে করে সুষ্ঠু পরিবেশ বজায় থাকে।

অবৈধ দুইজন শিক্ষার্থীকে রাতে হল থেকে নামিয়ে দিলে তারা এতো রাতে কোথায় যাবে বলে প্রশ্ন করে। পরে সেই দুইজনকে ছাত্র উপদেষ্টা অধ্যাপক তারেক নূর বিশ্ববিদ্যালয়ের ডরমেটরিতে সিট দেওয়ার আশ্বাস দেয়।

বিশ্ববিদ্যালয়ের হল প্রাধ্যক্ষ পরিষদের আহ্বায়ক অধ্যাপক ফেরদৌস মহল ক্যাম্পাসলাইভ২৪ কে বলেন, বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে বৈধভাবে শিক্ষার্থীদের উঠানোর বিষয়ে উদ্যোগ নেয়া হয়েছে। হলে অবস্থান করা নিয়ে যাতে কোন ধরণের জটিলতা সৃষ্টি না হয়, সেজন্য এ অভিযান চালানো হচ্ছে।

তিনি আরো বলেন, হলগুলোতে বিভিন্ন মহলের প্রভাবে অনেক শিক্ষার্থী অবৈধভাবে অবস্থান করছে। ফলে হলের বৈধ শিক্ষার্থীরা সিট না পেয়ে ভোগান্তিতে রয়েছে। হলের শৃঙ্খলা রক্ষার্থে এমন অভিযান চলমান থাকবে বলে আশাব্যাক্ত করেন তিনি।

এর আগে গত (২৩ জুন) শনিবার হল প্রাধ্যক্ষ অধ্যাপক মোঃ জাহাঙ্গীর হোসেন স্বাক্ষরিত এক নোটিশের মাধ্যমে অবৈধ শিক্ষার্থীদেরকে হল ত্যাগ করতে বলেন। তারা হল ত্যাগ না করলে প্রশাসন অভিযান চালিয়ে তাদেরকে বের করার সিদ্ধান্ত নেয়।

শুক্রবার (১ জুলাই) বিকাল ৪ টায় বিশ্ববিদ্যালয় হল প্রশাসনের অভিযান চালানোর কথা থাকলেও রাত ৯ টায় তারা হলে অভিযান চালায়। হল প্রশাসন ছাত্রলীগের সাথে দফায় দগায় মিটিং করে সময় কালক্ষেপণ করে।

বিজ্ঞপ্তি অনুযায়ী হলে সিট না পাওয়া আবাসিক শিক্ষার্থীরা বিকেল হতেই হলের সামনে তাদের বেডপত্র নিয়ে অবস্থান করে। হল প্রশাসন পদক্ষেপ নিতে বিলম্ব করলে সিট প্রত্যাশী বৈধ শিক্ষার্থীরা হলের সামনে অবস্থান করে। পরে প্রশাসন তাদেরকে হলে অভিযান চালিয়ে সিটে তুলে দেয়।

প্রসঙ্গত, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন আবাসিক হলগুলোতে সিট বাণিজ্য, সিট দখল, মধ্যরাতে মারধর ও হল গেটে তালা দেয়ার মতো অনেক অভিযোগ রয়েছে। এরই ধারাবাহিকতায় হোসেন শহীদ সোহরাওয়ার্দী হলে অভিযান চালানো হয়।


ঢাকা, ০২ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ