Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ১৬ই মে ২০২৪, ২রা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

''অরুণ কুমার বসাকের মতো মানুষ কালে ভদ্রে জন্মায় না''

প্রকাশিত: ৩০ জুন ২০২২, ০২:৫৯

মানববন্ধন

রাবি লাইভ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) মার্কেটিং বিভাগের অধ্যাপক শুভ্রা রানী চন্দ বলেছেন, অরুণ কুমার বসাক আপাদমস্তক একজন ভালো মানুষ, যথেষ্ট শিক্ষিত ও গুণী মানুষ। তার মতো মানুষ কালে ভদ্রে জন্মায়। রাস্তা ঘাটে পাওয়া যায় না। যে জাতি উনার মতো মানুষকে সম্মান দিতে পারে না সে জাতি কখনোই সামনে আগাতে পারবে না।

বৃহস্পতিবার (২৯ জুন) বেলা সাড়ে ১১টা ইমেরিটাস অধ্যাপক অরুণ কুমার বসাকের জমি দখলের প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে আয়োজিত এক মানববন্ধনে এসব কথা বলেন।

মানববন্ধনে কলেজ শিক্ষক উৎপল কুমার সরকারকে হত্যা ও কলেজ অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসকে ধর্ম অবমাননার মিথ্যা অভিযোগে লাঞ্চিত করার প্রতিবাদও জানানো হয়।

এসময় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা বলেন, প্রতি বছর-ই আমরা কোনো না কোনো ঘটনা নিয়ে মানববন্ধন করি। কিছু দিন আগে এক শিক্ষার্থী আমাকে বলেন, 'আমার অপরাধ কোথায়। আমি তো ইচ্ছে করে এই ধর্ম বেছে নেইনি, আমার হাতে তো কোনো অপশন দেওয়া ছিল না। আমি যে পরিবারেরই হই না কেন, আমি আমাকে মানুষ হিসেবেই ভাবি। বাংলাদেশের অনেক উন্নয়ন হয়েছে মানসিকতায় উন্নয়ন ঘটেনি।'

মানববন্ধন

পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক সালেহ হাসান নকীব বলেন, অধ্যাপক অরুণ কুমার সরকারের ঘটনাটি সমাজের সমন্বিত ব্যর্থতার উপসর্গ। আমাদের বস্তুগত উন্নয়ন হয়েছে মানবিক উন্নয়ন হয়নি। মানবিক উন্নয়ন ছাড়া সকল উন্নয়ন ব্যর্থ। অরুণ স্যারের সমস্যাটি দুই যুগ ধরে চলছে। তার সমস্যার সমাধান হয়নি কারণ তিনি শিক্ষাবিদ তার পেশি শক্তি নেই। শিক্ষক স্বপণ কুমারের ঘটনার বিষয়ে তিনি বলেন, মহানবী (সাঃ) এর যে কোনো অবমাননা আমাকে কষ্ট দেয়। কিন্তু আমার ছাত্র সে যে কোন ধরনের কথায় বলুক না কেন আমি তাকে আশ্রয় দেবো। আমি কখনো তাকে উন্মাদদের হাতে তুলে দেবো না। ঠিক এই কাজটিই স্বপন কুমার করে ছিলেন এবং প্রশংসনীয় কাজ করেছিলেন।

তিনি আরও বলেন, আজ আমরা স্বপন কুমার সরকারকে জুতার মালা পরালাম কিন্তু বেশি দিন নেই যে, হয়তোবা আমাদেরও এই অপমান ভোগ করতে হবে। এর আগে বিজ্ঞান শিক্ষা দেয়ার কারণে শিক্ষক হৃদয় মন্ডলকে অপমান ও জেল জরিমানা হয়েছে। আমরা প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানাই, তাদের কে দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হোক যাতে এই ঘটনার পুনরাবৃত্তি না হয়।

মানববন্ধনে চারুকলা অনুষদের শিক্ষার্থী মনু মোহন বাপ্পার সঞ্চালনায় আরও বক্তব্য দেন বাংলা বিভাগের অধ্যাপক সফিকুন্নবী সামাদী, মাইক্রোবায়োলজির সহযোগী অধ্যাপক অমিত কুমার দত্ত বিপ্লবী ছাত্রমৈত্রীর আহবায়ক রনজু হাসান, ছাত্র ইউনিয়নের সভাপতি শাকিলা খাতুন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের আহবায়ক রিদন শাহরিয়ারসহ এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শতাধিক শিক্ষার্থী মানববন্ধনে অংশ নেন।

ঢাকা, ২৯ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এসএইচ//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ