Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ১৫ই মে ২০২৪, ১লা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

রাবিতে ক্লাসরুমে শিক্ষককে লাঞ্ছিত, শিক্ষার্থীকে বহিষ্কার (ভিডিও)

প্রকাশিত: ৩০ জুন ২০২২, ০০:০৩

ক্লাসরুমে শিক্ষককে লাঞ্ছিত

রাবি লাইভ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বিভাগের প্রফেসর বেগম আসমা সিদ্দিকাকে শ্রেনীকক্ষে হেনস্তার অভিযোগ উঠেছে একই বিভাগের শিক্ষার্থীর বিরুদ্ধে। আজ বুধবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্রনাথ ঠাকুর একাডেমিক ভবনে আইন বিভাগের শ্রেণীকক্ষে এ ঘটনা ঘটে। এ ঘটনায় অভিযুক্ত একই বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী আশিক উল্লাহকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে।

বিভাগ সূত্রে জানা যায়, আশিক উল্লাহ নামে ওই শিক্ষার্থী বিভিন্ন সময় বিভাগের মেয়েদের হেনস্তাসহ বিভাগের শিক্ষকদের নামেও কটাক্ষ করে তার নিজস্ব 'আশিক নামা' পেজ থেকে পোস্ট দিয়ে আসছিল। আজ সকাল ১০টায় হঠাৎ ক্লাস চলাকালে আশিক উল্লাহ নামে ওই শিক্ষার্থী প্রবেশ করে এবং ক্লাসের দরজা বন্ধ করে শিক্ষিকাকে লাঞ্ছিত করার চেষ্টা করে। সেসময় তাকে মারধর করতেও উদ্বত হয়। এসময় সে শিক্ষিকা বের হওয়ার চেষ্টা করলে বাঁধা দেয় আশিক। এসময় ক্লাসে থাকা অন্যান্য শিক্ষার্থীদের মাধ্যমে ক্লাস থেকে বের হন ওই শিক্ষক। কয়েক শিক্ষার্থী এ ঘটনায় প্রতিবাদ জানালে তাদেরকেও হত্যার হুমকি দেয় বলে জানা গেছে। এ ঘটনার পর থেকে তাকে বহিষ্কারের দাবিসহ তিনদফা দাবিতে বিভাগের সামনে অবস্থান নেয় শিক্ষার্থীরা।

সর্বশেষ পাওয়া তথ্য মতে, পর্যন্ত তাকে বহিষ্কারের দাবি প্রশাসন ভবনের সামনে অবস্থান করছে শিক্ষার্থীরা।

সাধন মূখার্জি নামে আইন বিভাগের শিক্ষার্থী ক্যাম্পাসলাইভকে জানান, আশিক উল্লাহ আগে থেকেই বিভাগের শিক্ষার্থী, শিক্ষকদের অপমান করে তার নিজস্ব পেজে পোস্ট করতো। এরআগেও সে একই ব্যাচের এক শিক্ষার্থীকে অবহরণ করে ছুরিকাঘাত করেছে। এ ঘটনায় তার বিরুদ্ধে মামলা হলেও তাকে কিছুই করা হয়নি। প্রশাসনিক ভাবেও কোন ব্যবস্থা নেয়া হয়নি। আজ সকালে আমাদের ক্লাসে আসমা ম্যামকে লাঞ্ছিত করে। আমরা এ ঘটনায় প্রতিবাদ করলে সে আমাদের হত্যার হুমকি দেয়। আমরা এ শিক্ষার্থীকে স্থায়ী ভাবে বহিষ্কারের দাবি জানাই। না করা পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাব।

এ বিষয়ে আইন বিভাগের প্রফেসর বেগম আসমা সিদ্দিকা ক্যাম্পাসলাইভকে বলেন, এই ছেলেটির সাথে আমার কোন দ্বন্দ্ব নেই। সে আমাকে আজ ক্লাস রুমে অবরুদ্ধ করার চেষ্টা করে। আমার প্রিয় শিক্ষার্থীরা সেখান থেকে আমাকে বের করে আনে। না হলে আমার অনেক ক্ষতি করতে পারতো। আমি এ শিক্ষার্থীর বিরুদ্ধে আফআইআর করেছি। এখন বিভাগ ও প্রশাসনের পক্ষ থেকে ব্যবস্থা নিবে।

আইন বিভাগের সভাপতি প্রফেসর ড. হাসিবুল আলম প্রধান ক্যাম্পাসলাইভকে বলেন, এ শিক্ষার্থীর বিরুদ্ধে অনেক আগেই আমরা কমপ্লেইন পেয়েছি। আমরা একাডেমিভাবেও ব্যবস্থা নিচ্ছি। প্রশাসনের পক্ষ থেকেও সাময়িক বহিষ্কারের আদেশ দেয়া হয়েছে এবং স্থায়ীভাবে বহিষ্কারের প্রক্রিয়া চলছে।

প্রক্টর প্রফেসর আসাবুল হক ক্যাম্পাসলাইভকে জানান, এই শিক্ষার্থীর নামে অনেক অভিযোগ রয়েছে। আমরা চেয়ে ছিলাম ছেলেটি এখান থেকে পাশ করে বেরিয়ে যাক। কিন্তু সে এমন কাজ করতেছে সেটা অবশ্যই শাস্তিযোগ্য। পূর্বের এবং আজকের অভিযোগ ভিত্তিতে তার নামে পৃথক দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। সেই তদন্ত কমিটির রিপোর্ট শৃঙ্খলা কমিটিতে যাবে তারপর সিন্ডিকেটে তাকে স্থায়ী ভাবে বহিষ্কারের সিদ্ধান্ত নেয়া হবে। মাননীয় ভিসি স্যার ওই শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের আদেশ দিয়েছেন।

এরপূর্বে, ঢাকার সিএমএম আদালতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা প্রফেসর তারেক নূর, আইন বিভাগের প্রফেসর বেগম আসমা সিদ্দিকা, আইন বিভাগের শিক্ষার্থী মাহমুদুল হাসান তুষার, সুমাইয়া বিনতে হাই,জান্নাতুল নাঈম মিতুর নামে হত্যাচেষ্টা মামলা দায়ের করেছে আশিক উল্লাহ নামে ওই শিক্ষার্থী।

ভিডিও: https://www.facebook.com/Campuslive24/videos/465474785580674

ঢাকা, ২৯ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//ওএফ//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ