Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ১৫ই মে ২০২৪, ১লা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

''প্রকৃতি ক্ষতিগ্রস্থ হলে আমাদের অস্তিত্ব হুমকির মুখে পড়বে''

প্রকাশিত: ৬ জুন ২০২২, ০৭:০৩

ক্লাইমেট ক্যাম্প উদ্বোধন

রাবি লাইভ: নানা আয়োজন অনুষ্ঠানের মধ্যে দিয়ে আজ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বিশ্ব পরিবেশ দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে আয়োজিত দুই দিনব্যাপী কর্মসূচি হাতে নিয়েছে পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউট (আইইএস)।

কর্মসূচীর প্রথম দিনে আজ রবিবার সকাল সাড়ে ৯টায় ইনস্টিটিউট চত্বরে ভিসি প্রফেসর গোলাম সাব্বির সাত্তার, প্রো ভিসি প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া, প্রফেসর মো. সুলতান-উল-ইসলাম, আইইএস পরিচালক প্রফেসর সাবরিনা নাজ প্রমুখ বৃক্ষরোপণ করেন।

পরবর্তীতে সকাল ১০টায় ইনস্টিটিউট চত্বর থেকে এক শোভাযাত্রা বপর করা হয় যেটা সাবাস বাংলাদেশ চত্বরে গিয়ে শেষ হয়। শোভাযাত্রায় ভিসি, প্রোভিসিদ্বয় কোষাধ্যক্ষ ও আইইএস পরিচালকসহ অন্যান্য শিক্ষক, শিক্ষার্থী ও গবেষকবৃন্দ অংশ নেন।

শোভাযাত্রা

এছাড়াও সকাল সাড়ে ১০ টায় ভিসি চিত্রাঙ্কন প্রতিযোগিতা। আইইএস ও পরিবেশ বিষয়ক সংগঠন লিনার্ক আয়োজিত ‘বাংলাদেশের পরিবেশ দূষণ সমস্যা সমাধান। প্রশমন ও নিরসন সম্পর্কিত উদ্ভাবনী প্রত্যয় ও পরিকল্পনা বাস্তবায়ন’ শীর্ষক ক্লাইমেট ক্যাম্প উদ্বোধন করেন।

বিশ্ব পরিবেশ দিবসের কর্মসূচি উদ্বোধন করে ভিসি প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার বলেন, প্রকৃতি ও পরিবেশ থেকে নানা উপাদান গ্রহণ করেই আমরা বেঁচে থাকি। কাজেই প্রকৃতি ও পরিবেশ ক্ষতিগ্রস্থ হলে পৃথিবী তথা আমাদের অস্তিত্ব হুমকির মুখে পড়বে। পৃথিবীতে মানবজাতির কল্যাণের স্বার্থে আমাদেরকে প্রকৃতি ও পরিবেশের সাথে নিবিড় সম্পর্ক গড়ে তুলতে হবে। এবারের পরিবেশ দিবসের শ্লোগান ‘একটাই পৃথিবী: প্রকৃতির ঐক্যতানে টেকসই জীবন’ যথার্থ হয়েছে বলে তিনি উল্লেখ করেন। সকলের অংশগ্রহণের মাধ্যমে প্রকৃতি ও পরিবেশকে সংরক্ষিত রাখার পাশাপাশি ধরিত্রীকে টিকিয়ে রাখার স্বার্থে শ্লোগানটি নতুন করে আমাদেরকে উদ্বুদ্ধ করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

ঢাকা, ০৫ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//ওএফ//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ