Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ১৯শে মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

পাবিপ্রবির শিক্ষক-শিক্ষার্থীরা রূপপুর পারমাণবিক প্রকল্পে যুক্ত হবে

প্রকাশিত: ৩ জুন ২০২২, ২১:৪৮

গণিত, পদার্থ ও রসায়ন বিষয়ক অলেম্পিয়াড

পাবিপ্রবি লাইভ: পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) ভিসি অধ্যাপক ড. হাফিজা খাতুন বলেছেন, অচিরেই পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা রূপপুর পারমাণবিক শক্তি প্রকল্পে যুক্ত হবেন। পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের সহযোগিতায় রূপপুর পারমাণবিক শক্তি প্রকল্পের সহযোগী প্রতিষ্ঠান Energy of the Future আয়োজিত গণিত, পদার্থ ও রসায়ন বিষয়ক অলেম্পিয়াড Precise Energy-2022 এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এই কথা বলেন পাবিপ্রবি উপাচার্য।

এ সময় তিনি আরও বলেন, শিক্ষা ও গবেষণা ক্ষেত্রে রূপপুর প্রকল্পের সাথে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় যুক্ত হয়ে কাজ করার ব্যাপারে আগ্রহী। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র সহ দেশের পারমাণবিক স্থাপনাগুলোতে আগামী দিনে দক্ষ জনশক্তির যোগান দিতে পাবিপ্রবিতে পারমাণবিক বিষয়ক বিভাগ খোলার চেষ্টা করা হবে। পারমাণবিক বিষয়গুলো নিয়ে আগামীদিনে সংশ্লিষ্টদের সাথে কাজ করা হবে৷

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন ও পদার্থ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. খায়রুল আলমের সভাপতিত্বে এবং ফার্মেসী বিভাগের নাজমুল ইসলাম আবির ও পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী অনন্যা ইসলামের সঞ্চালনায় গণিত, পদার্থ ও রসায়ন বিষয়ক অলেম্পিয়াড Precise Energy-2022 এর উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. এস এম মোস্তফা কামাল খান।

সংক্ষিপ্ত বক্তব্যে উপ-উপাচার্য বলেন, আমাদের কাছেই রূপপুর প্রকল্প। আমরা আরো কীভাবে এই প্রকল্পের সাথে যুক্ত হয়ে বিশ্ববিদ্যালয়ের গবেষণা ক্ষেত্রকে এগিয়ে নেওয়া যায় সে বিষয়ে ভাবছি৷ নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং, সায়েন্স, মেডিসিন বিষয়ে নতুন নতুন বিভাগ এখানে যুক্ত করার প্রাথমিক চিন্তাভাবনা করছি। আগামীতে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নিউক্লিয়ার বিষয়ে দক্ষ মানবসম্পদ তৈরীতে অবদান রাখবে।

এসময় আরও বক্তব্য রাখেন গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. হারুনুর রশিদ, রসায়ন বিভাগের চেয়ারম্যান মো. ফারুক আহম্মেদ, পদার্থ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. প্রীতম কুমার দাস, ড. সমীরণ কুমার সাহা এবং বাংলাদেশ নিউক্লিয়ার পাওয়ার কোম্পানি লিমিটেড এর সহকারী ম্যানেজার শাহ ইফতেখার আলম।

সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. খায়রুল আলম বলেন, আমাদের ফ্যাকাল্টি মেম্বাররা যথেষ্ঠ উদ্যোমী, আত্মবিশ্বাসী ও দক্ষ। এখানে যদি নিউক্লিয়ার বিষয়ে নতুন বিভাগ খোলা বা অন্য কোন গবেষণা প্রতিষ্ঠানও করা হয় তারা সেখানে সক্রিয়ভাবে অবদান রাখতে সক্ষম হবে৷

উল্লেখ্য বৃহত্তর রাজশাহী অঞ্চলের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে রূপপুর পারমাণবিক শক্তি প্রকল্পের সহযোগী প্রতিষ্ঠান Energy of the Future এর গণিত, পদার্থ ও রসায়ন বিষয়ক অলেম্পিয়াড Precise Energy-2022 এর প্রথম ধাপ কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হচ্ছে।

বৃহস্পতিবার (২ জুন) প্রায় ২০০ জন শিক্ষার্থীর অংশগ্রহনের মধ্য দিয়ে পাবিপ্রবিতে অলেম্পিয়াডটির প্রথম পর্ব সম্পন্ন হয়।

ঢাকা, ০৩ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ