Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com

ইউজিসি থেকে ৪৫৭ কোটি টাকা বরাদ্দ পাচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়

প্রকাশিত: ১৯ মে ২০২২, ০২:৪০

রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাবি লাইভ: সরকারের পক্ষ থেকে ২০২২-২৩ অর্থবছরের জন্য পরিচালনা ব্যয় নির্বাহে দ্বিতীয় সর্বোচ্চ ৪৫৬ কোটি ৭৫ লাখ টাকা বরাদ্দ পাচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)। বরাদ্দের শীর্ষে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। গত সোমবার (১৬ মে) ইউজিসির ১৬২তম পূর্ণ কমিশন সভায় এ বাজেট অনুমোদিত হয়। জানা গেছে, সভায় দেশের ৫০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ১০ হাজার ৪৪৪ কোটি ৪ লাখ টাকার বাজেট চূড়ান্ত করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। এর মধ্যে বিশ্ববিদ্যালয়গুলোর পরিচালনা ব্যয় হিসেবে বরাদ্দ দেয়া হবে ৬ হাজার ২৩ কোটি ৬০ লাখ টাকা।

আর ৪০টি প্রকল্পের অনুকূলে ৪ হাজার ৪২০ কোটি ৪৪ লাখ টাকার উন্নয়ন বাজেট পাবে বিশ্ববিদ্যালয়গুলো। ইউজিসির দেয়া বরাদ্দের সঙ্গে নিজস্ব আয় যুক্ত করে স্ব স্ব প্রতিষ্ঠানের কেন্দ্রীয় বাজেট প্রণয়ন করবে বিশ্ববিদ্যালয়গুলো।

এছাড়া সভায় পাবলিক বিশ্ববিদ্যালয়ের বাইরে ইউজিসির জন্য ৭১ কোটি ৬৭ লক্ষ টাকার বরাদ্দ অনুমোদন হয়। সভার কার্যপত্র তুলে ধরেন ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান। সভায় ২০২১-২২ অর্থবছরের সংশোধিত বাজেট এবং ২০২২-২৩ অর্থবছরের মূল বাজেটের বিস্তারিত দিক তুলে ধরেন ইউজিসি অর্থ ও হিসাব বিভাগের দায়িত্বপ্রাপ্ত সদস্য প্রফেসর ড. মো. আবু তাহের।

সভায় ইউজিসি চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. দিল আফরোজা বেগম এর সভাপতিত্বে সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন, প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর, প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. কাঞ্চন চাকমা।

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস-এর উপাচার্য মেজর জেনারেল মো. মাহবুব-উল আলম, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের স্কুল অব এডুকেশনের ডিন অধ্যাপক সুফিয়া বেগম এবং ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ আহসান পূর্ণ কমিশনের সদস্য হিসেবে উপস্থিত ছিলেন।

ঢাকা, ১৮ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ