Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বিশ্বসেরা গবেষকদের তালিকায় পাবিপ্রবির ২৬ জন

প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২২, ২২:২০

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

লাইভ প্রতিবেদক: অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স র‍্যাংকিংয়ে-২০২২ বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) ২৬ জন গবেষক। এর মধ্যে ২৫ জন শিক্ষক এবং একজন শিক্ষার্থী।

জানা গেছে, অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স তাদের নিজস্ব ওয়েব সাইটে এই তালিকা প্রকাশ করেন। বিশ্বের ১৪ হাজার ১২০টি প্রতিষ্ঠানের সাত লাখ ২৯ হাজার গবেষকদের তালিকা প্রকাশ করে তারা। ১২ ক্যাটাগরিতে গবেষকদের ভাগ করে তারা এই তালিকাটি প্রকাশ করে। এর মধ্যে বাংলাদেশ থেকে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২৬ জন গবেষক এ তালিকায় স্থান পায়।

প্রকাশিত তালিকায় পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২৬ জন গবেষকদের মধ্যে রয়েছেন যথাক্রমে ড. মো. নূর আলম (গণিত), ড. কামরুজ্জামান খান (গণিত), ড. মো. ফজলুল হক (গণিত), ড. মো. হাসিবুর রহমান (বিবিএ), ড. মো. আফতাবুজ্জামান (পদার্থ বিজ্ঞান), ড. মো. আবদুর রহিম (সিএসই), রায়হানুল ইসলাম (গণিত), ড. মো. লোকমান আলী (পদার্থ বিজ্ঞান), মো. ইকরামুল ইসলাম (গণিত), মো. শাফিউল আজম (সিএসই), এমটিএইচ ভূঁইয়া (পদার্থ বিজ্ঞান), মো. আনোয়ার হোসাইন (আইসিই), ড. মো. আবদুল্লাহ আল মামুন (বিবিএ), মো. খালেদ বিন ইসলাম (সিএসই), ড. মো. নাজমুল হোসাইন (ইইসিই), সোহাগ সরকার (আইসিই), মো. গোলাম সিদ্দিক (ইইই), ড. প্রীতম কুমার দাস (পদার্থ বিজ্ঞান), ড. মো. আজিজুর রহমান (গণিত), বিমল কুমার দত্ত (গণিত), টিএইচএম সুমন রশিদ (ইইই), সোহাগ কুমার সাহা (আমেরিকায় পিএইচডিরত ইইই বিভাগের ছাত্র), মো. তাওহীদুল ইসলাম (অর্থনীতি), মো. আবু সুফিয়ান (বিবিএ), মো. সারওয়ার হোসাইন (আইসিই), জিএম মাসুদ পারভেজ (ফার্মেসি)।

উল্লেখ্য, অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের বিগত ৫ বছরের গবেষণার এইচ ইনডেক্স, আইটেন ইনডেক্স এবং সাইটেশন স্কোরের ভিত্তিতে র‍্যাংকিংটি প্রকাশ করেছে।

ঢাকা, ২৪ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ