Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

পাবিপ্রবির শিক্ষার্থীর উপন্যাস ‘অনামিকা নামের রহস্য’ প্রকাশিত

প্রকাশিত: ৮ মার্চ ২০২২, ২২:২৫

পাবিপ্রবি লাইভ: পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) ইংরেজী বিভাগের ২০১৫-১৬ সেশনের ইংরেজী বিভাগের শিক্ষার্থী শাবলু শাহবুদ্দিনের প্রথম উপন্যাস ‘অনামিকা নামের রহস্য’ প্রকাশিত হয়েছে।

বইটি প্রকাশ করেছেন শুফম প্রকাশনী। বইয়ের প্রচ্ছদ এঁকেছেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থী নাজমুল ইসলাম আবির।

গত ৬ মার্চ বইটির মোড়ক উন্মোচন করা হয়। শাবলু শাহবুদ্দিনের প্রথম বই ‘অনামিকা নামের রহস্য’ নিয়ে শাবলু শাহবুদ্দিন কথা বলেন ক্যাম্পাসলাইভের সাথে।

বইটির কাহিনী নিয়ে তিনি ক্যাম্পাসলাইভকে জানান- “বগুড়া জেলার একটি গ্রামের মাতাপিতাহীন (ইয়াতিম) একটি সংগ্রামী মেয়ের টিকে থাকার লড়ায়ে জীবন যুদ্ধে বার বার হেরে যাওয়ার গল্প তুলে ধরা হয়েছে এই উপন্যাসে। বাংলাদেশের মানুষের ধ‍্যান-জ্ঞান, চিন্তা-চেতনা, ধর্ম ও বিশ্বাস খুব সরল বাক্যে তুলে ধরা হয়েছে। আইনের মার পেচে বাংলাদেশের সাধারণ মানুষ কীভাবে বার বার হেরে যায়। তবুও তাদের সরল বিশ্বাস কখনো বিনাশ হয়ে যায় না”।

তিনি আরও বলেন– “দুই যুগ আগের বাংলাদেশ আজ এত পরিবর্তন কেন হলো? কেন মানুষ মানুষকে সম্মান করে না? কেন জগৎ সংসারে এত অশান্তি? পেশা ক্ষেত্রে নানা নারকীয় বিভীষিকা তুলে ধরার চেষ্টা করা হয়েছে এই উপন‍্যাসে। একজন ছেলে কিংবা মেয়ে কীভাবে পাপের পথে হাঁটে যৌবন বয়সে তার একটা সরল চিত্র অঙ্কন করা হয়েছে এই উপন‍্যাসে। যুবক যুবতীর মধ্যে নব্বই দশকের প্রেম আর আজকের প্রেমের পার্থক্য আলোকপাত করা হয়েছে এই উপন্যাসে।”

উপন্যাসে নায়কের চরিত্র নিয়ে বলতে গিয়ে তিনি বলেন- “উপন্যাসের নায়ক চরিত্রের যে সাংবাদিককে তুলে ধরা হয়েছে; সে কী আসলে প্রেমিক নাকী দায়িত্বজ্ঞানহীন একজন কাপুরুষ। নাকি কুসংস্কারের বেড়া জালে সেও আবদ্ধ। দিন শেষ জগতে আমরা কতটুকু মানবিক এবং কতটুকু ধার্মিক সেটাই আলোকপাত করা হয়েছে এই উপন্যাসে।”

এই বই পাঠকদের কী ধরনের বার্তা দিবে সেই প্রশ্নের জবাবে শাবলু শাহবুদ্দিন বলেন- “অনেক সময় আমরা হালকা হতাশায় জীবনেকে অর্থহীন ভেবে আত্মহত্যার পথ বেছে নেই। এই উপন্যাসের নায়িকা আপনাকে শিখাবে, জীবন যুদ্ধে কীভাবে ঠিকে থাকতে হয়। আত্মহত্যা নয়। কঠিন পরিস্থিতিতে টিকে থাকার নামই হল জীবন। জীবন যাত্রা এত সহজ নয়। জীবন যেমন নিজের; টিকে থাকার পথ তেমনি নিজেকেই আবিষ্কার করতে হবে। এই পৃথিবীতে কেউ কারো নয়।”

উল্লেখ্য শাবলু শাহাবউদ্দিন দীর্ঘদিন বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ সহ দেশ বিদেশের বিভিন্ন পত্র পত্রিকায় সাহিত্যচর্চা করে আসছেন। তার-ই ফল স্বরুপ চলতি মার্চ মাসে তার প্রথম উপন‍্যাস ‘অনামিকা নামের রহস্য’ প্রকাশিত হয়। পাবনা বই মেলায় ‘প্রিয় মুখ’ স্টলে এবং অনলাইনে বই বিক্রেতা প্রতিষ্ঠান রকমারিতে বইটি পাওয়া যাচ্ছে।

ঢাকা, ০৮ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এএএম//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ