Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com

পাবিপ্রবিতে পরিসংখ্যান বিভাগের এসপিএল শুরু

প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারী ২০২২, ০৩:০৪

পাবিপ্রবি লাইভ: পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) পরিসংখ্যান বিভাগের পরিসংখ্যান সমিতির আয়োজনে শুরু হয়েছে স্ট্যাটিসটিক্স প্রিমিয়ার লীগ (এসপিএল)। আজ (মঙ্গলবার) সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মাঠে টুর্নামেন্টটির উদ্ধোধন করে পরিসংখ্যান বিভাগের চেয়ারম্যান ও পরিসংখ্যান সমিতির সভাপতি ড. মোঃ শামীম রেজা।

উদ্বোধনী অনুষ্ঠানে ড. মোঃ শামীম রেজা বলেন- “প্রথমবারের মত পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগ তথা পরিসংখ্যান সমিতির উদ্যোগে স্ট্যাটিসটিক্স প্রিমিয়ার লীগ শুরু হতে যাচ্ছে এ জন্য আমি আনন্দিত। খেলাধূলা আমাদের শরীর এবং মন উভয়কেই ভালো রাখে। খেলাধূলা থেকে বাস্তব জীবনে অনেক কিছু শেখার আছে। খেলায় আম্পায়ারের সিদ্ধান্ত, অধিনায়কের অধিনায়কত্ব, অধিনায়কের অধীনে পুরা একটা দল চলা এইসব থেকে আমাদেরকে অনেক কিছু শিখতে পারি। দেশের আইনের প্রতি শ্রদ্ধাশীল থাকা, সমাজে নেতৃত্ব দেওয়া, সমাজে সব মানুষ একত্রে সংঘবদ্ধ হয়ে চলা এইসব কিছু আমরা খেলাধূলা আমাদের প্রতিনিয়তই শেখায়। তাছাড়া খেলাধূলা মানুষকে মাদকাসক্ত থেকে, খারাপ কাজ থেকে দূরে রাখে। আমরা পরিসংখ্যান বিভাগ থেকে আগামী দিনগুলোতেও আমাদের শিক্ষার্থীদের জন্য খেলাধূলার আয়োজন অব্যাহত রাখার চেষ্টা চালিয়ে যাবো। এই আয়োজনের সাথে সংশ্লিষ্ট সকল শিক্ষক এবং শিক্ষার্থীদেরকে বিভাগের পক্ষ থেকে ধন্যবাদ রইলো”।

এই সময় আরও বক্তব্য রাখেন পরিসংখ্যান বিভাগের সহযোগী অধ্যাপক ও পরিসংখ্যান সমিতির কোষাধক্ষ্য শাহাজাদা মিয়া। তিনি বলেন- “করোনা মহামারীর কারণে দীর্ঘদিন ধরে আমাদের বিভাগ খেলাধূলার বাহিরে ছিলো। আমরা করোনা মহামারীর আগেও বিভাগ থেকে খেলাধূলার আয়োজন করেছি কিন্তু করোনা মহামারীর কারণে পরবর্তীতে আমাদের আর খেলাধূলার আয়োজন করা সম্ভব হয়নি। এখন করোনার ভাইরাসের বিস্তার কম থাকাতে আমরা আবার বিভাগ থেকে খেলাধূলার আয়োজন করতে পেরেছি এই জন্য আমি অত্যন্ত আনন্দিত। পড়াশোনার বাহিরে খেলাধূলা ও সাংস্কৃতিক কর্মকান্ডের সাথে যুক্ত থাকলে শিক্ষার্থীদের মন ও শরীর উভয় ভালো থাকে। আমরা প্রথমবারের মত স্ট্যাটিসটিক্স প্রিমিয়ার লীগ শুরু করেছি। এই টুর্নামেন্টে কোন দল হারবে কোন দল জিতবে। তবে হার জিতই সব কিছু নয়। এই খেলা থেকে আমরা কী শিখতে পেরেছি সেটাই মূল বিষয়। আমরা হারি বা জিতি সেটা বড় কথা নয়, আমরা এক একজন পরিসংখ্যান বিভাগের অভিচ্ছেদ্য অংশ এটাই মূল কথা”।

 ফাইনাল ম্যাচের দুই দল

 

উদ্ধোধনী অনুষ্ঠানে সবার শেষে বক্তব্য রাখেন পরিসংখ্যন সমিতির সাধারণ সম্পাদক শরীফুল ইসলাম স্মরণ। তিনি বলেন-“আমাদের সব সময়ই পড়াশোনার একটা চাপের মধ্যে থাকা লাগে। এই চাপের ভেতরে থেকেও আমরা একটা টুর্নামেন্টের আয়োজন করতে পেরেছি এটা আমাদের অনেক বড় পাওয়া। টুর্নামেন্ট শেষে বিভাগের সকলের অংশগ্রহনে পিকনিক এবং আরও কিছু খেলা হবে। আজকের দিন থেকে পরবর্তী দিনগুলোতে আমাদের পুরা আয়োজনকে সফল করার জন্য সবাইকে আপ্রাণ চেষ্টা করে যেতে হবে। আমি শ্রদ্ধেয় স্যারদের ধন্যবাদ দিচ্ছি এই টুর্নামেন্ট আয়োজনের ব্যবস্থা করার জন্য। আমরা চাই আমাদের শ্রদ্ধেয় শিক্ষকরা আগামীদিনগুলোতেও আমাদের পাশে থেকে পড়াশোনার পাশাপাশি এই ধরনের খেলাধূলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করুক”।

৪টি দলের অংশগ্রহনে এই টুর্নামেন্টটি আগামী ২৪ ফেব্রুয়ারি ফাইনাল ম্যাচের মধ্য দিয়ে শেষ হবে। এই টুর্নামেন্টটির পাশাপাশি পরিসংখ্যান বিভাগ শিক্ষার্থীদের জন্য বালিশ খেলা, হাঁড়ি ভাঙা খেলা, ঝুড়িতে বল নিক্ষেপ সহ আরও কয়েকটি খেলার আয়োজন করেছে। সেই খেলাগুলো আগামী ২৪ ফেব্রুয়ারির মধ্যে শেষ হবে বলে জানিয়েছেন আয়োজনের সাথে সংশ্লিষ্টরা। আয়োজনের সাথে সংশ্লিষ্টরা আরও জানিয়েছেন ২৪ তারিখ টুর্নামেন্টের ফাইনালের পর বিশ্ববিদ্যালয়ে পিকনিক এবং সাংস্কৃতিক অনুষ্ঠান হবে।

ঢাকা, ২২ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এএএম//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ