Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

পাবিপ্রবি শিক্ষকের কাব্যগ্রন্থ ‘শত্রুসময় ও শূন্যতা’ প্রকাশিত

প্রকাশিত: ৭ ফেব্রুয়ারী ২০২২, ২৩:৩৪

পাবিপ্রবি লাইভ: পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর সুমন শামসের ৯ম কাব্যগ্রন্থ ‘শত্রুসময় ও শূন্যতা’ প্রকাশিত হয়েছে। সম্প্রতি প্রকাশনা প্রতিষ্ঠান অনুপ্রাণন প্রকাশনী বইটি প্রকাশ করেছে।

বইটি নিয়ে সুমন শামস ক্যাম্পাসলাইভকে জানান- “করোনাকালীন সময়ে একটা মানবিক বিপর্যয় তৈরি হয়েছে। সেই মানবিক বিপর্যয়টা আমার মনকে বেশ নাড়া দেয়। করোনাকালীন সময়ের মানবিক বিপর্যয়গুলো আমার মনোজগতে যেভাবে নাড়া দিয়েছে আমি কবিতাগুলো সেভাবেই লিখেছি। প্রত্যেকটা বিষয়কে নির্দিষ্ট করে তুলে আনতে চেষ্টা করেছি”।

বইয়ের নাম ‘শত্রুসময় ও শূন্যতা’ কেন এই প্রশ্নের জবাবে সুমন শামস ক্যাম্পাসলাইভকে বলেন- “এই মহামারীটা আসলে আমাদের শত্রু হিসেবেই এসেছে, কল্যাণের চেয়ে অকল্যাণই বেশি। করোনার এই বৈরিতার জায়গা থেকেই আসলে শত্রুসময় শব্দটা নিয়ে আসা। দ্বিতীয়ত এই করোনার সময়ই আমার বাবা পরলোকে পাড়ি জমান। বাবার পরলোকগমনে আমার নিজের ভেতরে এক প্রকার শূন্যতা তৈরি হয়। বাবা হারানোর সেই শূন্যতা থেকেই আসলে শূন্যতা শব্দটার আসা।

বইটির প্রচ্ছদ এঁকেছেন তৌহিন হাসান। বইটি একুশে বইমেলা ২০২২ এ পাওয়া যাবে। এছাড়াও অনলাইনে বই কেনার প্ল্যাটফর্ম রকমারিতে এবং অনুপ্রাণন প্রকাশনীর ওয়েবসাইট থেকে বইটি সংগ্রহ করা যাবে।

উল্লেখ্য, এর আগে সুমন শামসের ৮টি কাব্যগ্রন্থ তিথির অতিথি (২০০৯), একটি তারার নিচে ভীষণ রাত (২০১২), কবির অক্ষরে লেখা ছিলো না (২০১২), ঘাই মানবের শিকারকাব্য (২০১৭), আত্মার পদাবলি (২০১৮), বিশ ফাগুনের দহন (২০১৮), কাব্যসংগ্রহ-১ (২০১৯), নিষিদ্ধ আত্মজীবনী (২০২০) প্রকাশিত হয়েছে। ৯টি কাব্যগ্রন্থসহ সুমস শামসের বর্তমান গ্রন্থসংখ্যা ১৩টি।

পঞ্চম শ্রেণী থেকেই লেখালেখির হাতেখড়ি হলেও সপ্তম শ্রেণী থেকে কবিতায় জেঁকে বসা। তখন থেকেই রাজশাহীর স্থানীয় দৈনিক এবং জাতীয় দৈনিক পত্রিকাগুলোতে সুমন শামসের কবিতা প্রকাশ হওয়া শুরু হয়। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্র থাকাকালীন সময়ে ২০০৯ সালে সুমন শামসের প্রথম কাব্যগ্রন্থ তিথির অতিথি প্রকাশিত হয়। কবিতা লেখা ছাড়াও গল্প, প্রবন্ধ, ছড়া ও গান লিখে যাচ্ছেন সুমন শামস।

এছাড়াও তিনি বাংলাদেশ বেতারের একজন তালিকাভুক্ত গীতিকার। লেখালেখির জন্য পুরস্কার ও সম্মাননা হিসেবে ইতোমধ্যে পেয়েছেন শালুক সাহিত্য পুরস্কার (২০১৯), কবি ওমর আলী পদক (২০১৯), তূর্যনিনাদ সম্মাননা পদক (২০১৯), কণ্ঠস্বর সম্মাননা পদক (২০১৯)।

ঢাকা, ০৭ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এএএম//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ