Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ১৮ই মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

পাবিপ্রবিতে ফটোগ্রাফি প্রতিযোগিতার আয়োজন

প্রকাশিত: ৫ ফেব্রুয়ারী ২০২২, ০৫:৩১

পাবিপ্রবি লাইভ: পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পাবিপ্রবি) ফটোগ্রাফি প্রতিযোগিতা ও প্রদর্শনী 'ইমাজিনেশন ইনসাইট সিজন-৩' এর আয়োজন করছে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ফটোগ্রাফিক সোসাইটি (পাস্টপিএস)।সংগঠনটির পক্ষ হতে জানানো হয়, পাস্ট ফটোগ্রাফিক সোসাইটির (পাস্টপিএস) এর দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এই প্রতিযোগিতা ও প্রদশর্নীর আয়োজন। প্রতিষ্ঠান, বয়স এবং পেশাভেদে প্রতিযোগিতাটি বাংলাদেশের সব ফটোগ্রাফারদের জন্য উন্মুক্ত থাকবে। মোবাইল এবং ক্যামেরায় ধারণ করা ছবির সমন্বয়ে প্রতিযোগিতাটিতে দুইটি ক্যাটাগরি থাকছে যেখানে ফটোগ্রাফারদের জন্য ছবির থিম উন্মুক্ত থাকবে।

ফটোগ্রাফারদের পাঠানো ছবির মধ্য থেকে নির্বাচিত ছবিগুলো থেকে প্রতি ক্যাটাগরিতে তিনজন করে সংগঠনের পক্ষ হতে সম্মানসূচক ক্রেস্ট, সনদ এবং ফ্রেম দেওয়া হবে। একই সাথে প্রতিযোগিতায় অংশগ্রহনকারী সকল প্রতিযোগিকে সনদ এবং ফ্রেম প্রদান করা হবে।

প্রতিযোগিতা নিয়ে সংগঠনটি আরও জানায় প্রত্যেক প্রতিযোগি সর্বোচ্চ ৫টি করে ছবি পাঠাতে পারবে। ছবি জেপিএজি অথবা জেপিজি ফরম্যাটে হতে হবে, লম্বা দিকে কমপক্ষে ৩০০০ পিক্সেল এবং রেজুলেশন ৩০০ ডিপিআই হতে হবে, ছবির সাইজ ৪ মেগাবাইটের কম হওয়া যাবেনা। কোনভাবেই অন্যের তোলা ছবি নিজের নামে পাঠানো যাবেনা এবং ছবিতে কোন অশ্লীল, উত্তেজক, মানহানিকর, যৌনতাপূর্ণ, বা অন্যান্য অনুপযুক্ত বিষয়বস্তু থাকা যাবেনা।

প্রতিযোগিতায় অংশগ্রহন করতে হলে প্রতিযোগিকে রেজিস্ট্রেশন করতে হবে। ক্যামেরায় তোলা ছবি দিয়ে প্রতিযোগিতায় অংশগ্রহন করতে হলে প্রতিযোগিকে ২৫০ টাকা রেজিস্ট্রেশন ফি দিয়ে এবং মোবাইলে তোলা ছবি দিয়ে প্রতিযোগিতায় অংশগ্রহন করতে হলে প্রতিযোগিকে ২০০ টাকা রেজিস্ট্রেশন ফি দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।

প্রদর্শনীর বিষয়ে সংগঠনটি জানায় পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রতিযোগিদের ছবির প্রদর্শনী অনুষ্ঠিত হতে পারে তবে করোনা মহামারীর কারণে বিশ্ববিদ্যালয়ে প্রদর্শনী সম্ভব না হলে ভার্চুয়াল গ্যালারিতে প্রতিযোগিতদের ছবি প্রদর্শনীর আয়োজন করা হবে।

প্রতিযোগিতাটি নিয়ে ক্যাম্পাসলাইভের সাথে কথা বলেন পাস্টপিএস এর সভাপতি প্রতীক পাল। তিনি ক্যাম্পাসলাইভকে জানান- “ক্যাম্পাসের সকল ফটোগ্রাফার এর উন্মুক্ত প্লাটফর্ম হলো পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ফটোগ্রাফিক সোসাইটি। ২০২০ সালের ২২শে ফেব্রুয়ারি সকলের সম্মিলিত প্রচেষ্টার মধ্যমে যাত্রা শুরু করে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও পাস্ট ফটোগ্রাফিক সোসাইটির দ্বিতীয় প্রটিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আমরা আয়োজন করছি IMAGINATION INSIGHT 3.0 শিরোনামে ফটোগ্রাফি প্রতিযোগিতা। এর আগে ও IMAGINATION INSIGHT- 1.0 এবং MAGINATION INSIGHT- 2.0 শিরোনামে দুইটি প্রতিযোগিতা আমরা সফলতার সাথে সম্পন্ন করেছি।

আমরা এবারের প্রতিযোগিতা নিয়েও বেশ আশাবাদী। আশা করছি বিগত দুইটি প্রতিযোগিতার ন্যায় এবারের প্রতিযোগিতাতেও পাস্টপিএস এর সুনাম ধরে রেখে প্রতিযোগিতা সফলভাবে সম্পন্ন করতে পারবো”।

প্রতিযোগিতায় ছবি জমাদানের সময়সীমা ১৫ ফেব্রুয়ারী পর্যন্ত। ছবি পাঠাতে হবে Pustps2020@gmail.com ই-মেইলে। প্রতিযোগিতা সম্পর্কিত যেকোন তথ্য সংঠনটির ফেইসবুক পেইজ www.facebook.com/pustps এবং প্রতিযোগিতার ফেইসবুক ইভেন্ট Imagination Insight-Season 3 তে পাওয়া যাবে।

ঢাকা, ০৪ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিআইএম


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ