Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

রাবিতে কামারুজ্জামান ও জাহানারা ফাউন্ডেশন'র বৃত্তি প্রদান

প্রকাশিত: ৩ জানুয়ারী ২০২২, ০৫:৫১

রাবি লাইভ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শহীদ কামারুজ্জামান এন্ড জাহানারা ফাউন্ডেশন বৃত্তি ও সম্মাননা প্রদান করা হয়েছে। রবিবার বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এসময় 'মুক্তিযুদ্ধের চেতনা ও দেশপ্রেম’ শীর্ষক আলোচনা সভা আয়োজন করা হয়। যেখানে
ভিসি প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফাউন্ডেশনের চেয়ারম্যান শহীদ এ এইচ এম কামারুজ্জামানের পুত্র বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান (লিটন)।

অনুষ্ঠানে মুখ্য আলোচক ছিলেন ইতিহাস বিভাগের প্রফেসর মো. আবুল কাশেম। এতে বিশেষ অতিথি ছিলেন প্রো-ভিসি প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া ও প্রফেসর মো. সুলতান-উল-ইসলাম।

প্রধান অতিথি এ.এইচ.এম. খায়রুজ্জামান লিটন শহীদ কামারুজ্জামান এন্ড জাহানারা ফাউন্ডেশন বৃত্তিপ্রাপ্ত ৫ জন শিক্ষার্থীকে বৃত্তির চেক প্রদান করেন। এবার বৃত্তিপ্রাপ্ত হচ্ছেন মোছা. জিনাত মামদুহা ইমু (ইতিহাস বিভাগ), সম্পৃক্তা রায় (আইন বিভাগ), অনু খাতুন (অর্থনীতি বিভাগ), আজমির জাহান (মনোবিজ্ঞান বিভাগ) ও মো. জাহিদুল ইসলাম (কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ)।

আলোচনায় প্রফেসর মো. আবুল কাশেম বলেন, যে মৌলনীতির ভিত্তিতে বাঙালি জাতি মহান মুক্তিযুদ্ধে অংশ নেয় ও চূড়ান্তভাবে বিজয় অর্জন করে তাই মুক্তিযুদ্ধের চেতনা। এই চেতনা আকষ্মিক কোনো বিষয় ছিল না। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাঙালি জাতি যে দীর্ঘ শোষণ-বঞ্চনার বিরুদ্ধে ক্রমে সংগঠিত ও স্বাধীকারের লক্ষে এগিয়ে যাচ্ছিল তার পথরেখা ছিল এই মৌল নীতির মধ্যেই। স্বাধীনতা অর্জন হয়েছে কিন্তু দেশের উন্নয়নের জন্য অন্যতম প্রয়োজন আমাদের দেশপ্রেম। আমাদের কাজের মধ্যে দিয়েই দেশপ্রেমের স্বাক্ষর রাখতে হবে।

তিনি আরও বলেন, ইতিমধ্যেই বাংলাদেশ অনেক সূচকে অন্যান্য দেশকে ছাড়িয়ে গেছে। তা সম্ভব হয়েছে জাতির উন্নয়নমুখী নেতৃত্বের পাশাপাশি মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ জাতির দৃঢ় প্রত্যয়ে। তবে উন্নয়নের এই অর্জনকে টেকসই করে রাখতে হলে আমাদের মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে আগামীতেও দেশপ্রেমের স্বাক্ষর রাখার প্রয়োজন ।

উল্লেখ্য, ১৯৭৫ সালে জেল হত্যাকাণ্ডে শহীদ চার জাতীয় নেতার অন্যতম এ এইচ এম কামারুজ্জামান ও তাঁর মরহুমা স্ত্রী জাহানারা জামানের স্মরণে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে দরিদ্র, মেধাবী ও স্বাধীনতার চেতনায় বিশ্বাসী শিক্ষার্থীদের জন্য এই বৃত্তি প্রবর্তন করা হয়েছে। এজন্য শহীদের পরিবার রাজশাহী বিশ্ববিদ্যালয়কে ২৫ লক্ষ টাকা প্রদান করে। এই অর্থ থেকে ইতিহাস, আইন, অর্থনীতি, মনোবিজ্ঞান ও কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করা হয়।

ঢাকা, ০২ জানুয়ারী (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ