Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

মাত্র ২৭০ টাকায় স্বাস্থ্যবিমা পাবে রাবি শিক্ষার্থীরা (ভিডিও)

প্রকাশিত: ২৫ নভেম্বার ২০২১, ০৫:১৬

রাবি লাইভ: নিয়মিত সব শিক্ষার্থীকে স্বাস্থ্যবিমা প্রকল্পের আওতায় আনছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) কর্তৃপক্ষ। প্রতিবছর এককালীন ২৭০ টাকা প্রিমিয়াম দিয়ে তালিকাভুক্ত বিভিন্ন হাসপাতালে স্বাস্থ্য ও চিকিৎসাসেবা নেওয়ার ক্ষেত্রে বছরে সর্বোচ্চ ৫০ হাজার টাকা বিমা সুবিধা পাবেন শিক্ষার্থীরা।

গত ২০ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় অনুমোদন পেয়েছে শিক্ষার্থীদের বীমা পরিকল্পনা।

সূত্রে জানা গেছে, গত ২০ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় রেজিস্ট্রার প্রফেসর আবদুস সালামের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়েছে। ছয় সদস্য বিশিষ্ট সে কমিটিতে আছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর লিয়াকত আলী, ছাত্র উপদেষ্টা প্রফেসর ড. তারেক নূর, ট্রেজারার প্রফেসর সায়েন উদ্দিন আহমেদ, একাডেমিক শাখার ডেপুটি রেজিস্ট্রার এ এইচ এম আসলাম হোসেনসহ আরও দুজন। ইতোমধ্যে একটি মিটিং করেছে কমিটি। বিমা সম্পর্কিত নীতিমালা নির্ধারণ ও পরিকল্পনা বাস্তবায়নে কাজ করছে তারা।

কমিটির সদস্যরা জানান, বছরে ২৭০ টাকার কিছু কমবেশি প্রিমিয়াম নির্ধারণ করা হতে পারে শিক্ষার্থী প্রতি। বছরের শুরুতেই শিক্ষার্থীদের কাছ থেকে এককালীন এই প্রিমিয়াম জমা নেওয়ার পরিকল্পনা আছে। স্বাস্থ্যবিমার আওতায় কোনো শিক্ষার্থী অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিলে সর্বোচ্চ ৫০ হাজার টাকা পর্যন্ত বীমা সুবিধা পাবেন। আবার বিমার আওতায় থাকা অসুস্থ হওয়া কোনো শিক্ষার্থী যদি হাসপাতালে ভর্তি না হয়ে ডাক্তারের প্রেসক্রিপশন অনুযায়ী চিকিৎসা নেয় সেক্ষেত্রে সর্বোচ্চ ১০ হাজার টাকা পর্যন্ত বিমা সুবিধা পাবেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা ও বিমা বাস্তবায়ন কমিটির সদস্য প্রফেসর তারেক নূর ক্যাম্পাসলাইভকে বলেন,' স্বাস্থ্যবিমার বিষয়ে ও অনেক আগে থেকেই আমাদের চিন্তা ছিলো। বিশ্ববিদ্যালয় খোলার পর শিক্ষার্থীরা চিকিৎসা নিশ্চিতের জন্য যে বিমার কথা বলেছিলো সে দাবির প্রেক্ষিতে ভিসি প্রফেসর গোলাম সাব্বির সাত্তার রেজিস্ট্রারের নেতৃত্বে কমিটি গঠন করে দিয়েছেন। কিছুদিন আগে সে কমিটি একটা মিটিংয়ে বসেছিলো। সে মিটিংয়ে সিদ্ধান্ত এটা হয়েছে।

এসময় তিনি আরো বলেন, ইতিমধ্যে ডেল্টা লাইফ ইন্সুইরেন্স, আমেরিকা লাইফ ইন্সুইরেন্স, পপুলার সাইফ ইন্সুইরেন্সসহ বড়- বড় বীমা কোম্পানিগুলো আছে সেগুলোর সাথে কথা বলেছি। বিমা করলে ছাত্র -ছাত্রীদের তারা কি -কি সুবিধা দিতে পারবে সেটা নিয়েও আলোচনা করেছি। পরবর্তীতে এ কোম্পানি গুলো আমাদের জানাবে কি- কি সুবিধা দিতে পারবে। সেগুলো একত্র করে যে বীমা কোম্পানি আমাদের শিক্ষার্থীদের জন্য ভলো অফারটা দিবে সেটাই বিশ্ববিদ্যালয় প্রশাসন গ্রহণ করবে এবং তাদের সাথে চুক্তি করা হবে। কমিটি আপতত এ সিদ্ধান্তের মধ্যেই আছে।

তিনি বলেন, 'প্রাথমিক আলোচনায় যে সিদ্ধান্ত হয়েছে এটা শুধুই স্বাস্থ্যবিমা, জীবনবিমার জন্য নয়। শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতেই এমন সিদ্ধান্ত। ছাত্র- ছাত্রীরা বছরের শুরুতে প্রিমিয়াম ২৭০ টাকা দিবে। সে টাকার বিনিময়ে যে কোম্পানি সবচেয়ে ভালো অফারটা দিবে তাদের সাথে তাদের সাথে চুক্তিটা করব।'

তিনি আরো বলেন,' ডাক্তার দেখনো ক্ষেত্রে ১০০০ টাকা, মেডিক্যাল টেস্টে ২০০০ টাকা , যদি হাসাপাতালে ভর্তি হতে হয় তাহলে সর্বোচ্চ ৫০ হাজার টাকা পাবে। তবে বিমা কোম্পানি গুলো এর থেকে বেশী সুবিধা দিলে তাহলে আমরা সর্বোচ্চটাকেই গ্রহণ করব।

বিমা কোম্পানিগুলোকে ১৫ দিনের সময় দেয়া হয়েছে তারা আমাদের জানালে পরে আমরা সিদ্ধান্ত নিব। খুব অল্প সময়ের মধ্যেই বিমা প্রক্রিয়াটা চালু হবে। আমরাও চাইছি এরকম একটা ব্যবস্থা থাকা উচিত, যে সকল শিক্ষার্থীরা পরিবার ছেড়ে প্রত্যন্ত অঞ্চল থেকে এখানে পড়তে এসেছে তাদের শারীরিক নিরাপত্তা থাকে সে কথা মাথায় রেখেই বিমার কথাটা গুরুত্ব সাথে দেখছি। খুব শীগ্রই এটার বাস্তবায়ন দেখতে পাব।'

ভিডিও:

ঢাকা, ২৪ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ