Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

রাবি: 'নিত্যপণ্যের দাম বাড়ে কিন্তু জীবনমান উন্নত হয়না'

প্রকাশিত: ১১ নভেম্বার ২০২১, ০২:৪০

রাবি লাইভ: দেশে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বৃদ্ধির প্রতিবাদ ও শিক্ষার্থীদের জন্য পরিবহন ভাড়া ৫০ শতাংশ করার দাবি জানিয়েছে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শাখা নেতাকর্মীরা। আজ বুধবার (১০ নভেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে মানববন্ধন কর্মসূচি আয়োজন করে এসব দাবি জানায় সংগঠনটি।

মানববন্ধনে সংগঠনটির সহ-সম্পাদক আমান উল্লার সঞ্চালনায় বক্তারা বলেন, 'করোনার প্রভাবে যখন ২ কোটি ৪৫ লাখ মানুষ নতুন করে গরীব, ঠিক সে সময়ে এই সমস্যা উত্তরণের জন্য কোন পদক্ষেপ না নিয়ে, কৌশলে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম বৃদ্ধি করে যাচ্ছে। যার কারনে দেশের নিম্ন মধ্যবিত্ত ও হত দরিদ্র মানুষের নাভিশ্বাস উঠে গেছে। তিন বেলা খেয়ে, পরে স্বাভাবিক ভাবে বেঁচে থাকা কষ্টকর হয়ে যাচ্ছে। তাই এ সমস্যা সমাধানে সরকারকে পদক্ষেপ নেওয়ার জন্য আহবান জানাচ্ছি।'

বক্তারা আরো বলেন, 'দেশে সবকিছুর দাম বাড়ে কিন্তু জীবন মান উন্নত হচ্ছে না। যেখানে ১৯৬৪ সালের পর থেকে প্রথা হিসেবে ছিল শিক্ষার্থীদের জন্য পরিবহন ভাড়া ৫০% নেওয়া হবে।সেখানে এখন সেটা নেওয়া হচ্ছে না,তাই আমরা দাবি জানাই শিক্ষার্থীদের জন্য পরিবহণ ভাড়া ৫০℅ করা হোক।

এছাড়াও শিক্ষা খাত এর আন্তর্জাতিক মানদণ্ড জাতীয় বাজেটের ২০% ও জিডিপির ৬% (যেখানে বর্তমানে আছে জাতীয় বাজেটের ১১-১২% এবং জিডিপির ২%) বরাদ্দ রাখার অনুরোধ জানাচ্ছি।

তেল, গ্যাস ও জ্বালানির দাম বৃদ্ধি পাওয়ায় ভাড়া বেড়ে যাওয়ায় দেশের মানুষের স্বাভাবিক জীবনযাপন ব্যাহত হচ্ছে কেননা প্রত্যেকটি অর্থনৈতিক সেক্টর তেল, গ্যাস এবং জ্বালানির সাথে ওতপ্রোতভাবে জড়িত। তাই তেল, গ্যাস, জ্বালানিসহ সকল প্রকার নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মুল্য সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে আনার দাবি জানাই।'

মানববন্ধনে ছাত্র অধিকার পরিষদ রাবি শাখার সাধারণ সম্পাদক মাজাহারুল ইসলাম, ছাত্র ফেডারেশন রাবি শাখার সাধারণ সম্পাদক মহাব্বত হোসেন মিলন, রাকসু আন্দোলন মঞ্চের আহব্বায়ক আব্দুল মজিদ অন্তর, নাইমুল ইসলাম নাঈম প্রমুখ বক্তব্য রাখেন।

ঢাকা, ১০ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//ওএফ//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ