Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

রাবিতে শেষ হলো ঢাবির ভর্তিযুদ্ধ

প্রকাশিত: ২৪ অক্টোবার ২০২১, ০১:২৭

রাবি লাইভ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটেরপরীক্ষার মধ্যে দিয়ে শেষ হয়েছে সব ইউনিটের ভর্তি পরীক্ষা। শনিবার বেলা ১১টায় ভর্তি পরীক্ষা শুরু হয়ে বেলা সাড়ে ১২টা পর্যন্ত চলে এ ভর্তিযুদ্ধ।

করোনা সংক্রমণের কারণে প্রথমবারের মত ঢাকাসহ দেশের ৭টি বিভাগীয় পাবলিক বিশ্ববিদ্যালয়ে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবারের ‘ঘ’ ইউনিটে ১ হাজার ৫৭০ আসনের বিপরীতে আবেদন করেছিলেন ১ লাখ ১৫ হাজার ৮৮১ জন।এতে প্রতি আসনের বিপরীতে লড়বেন ৭৩.৮১ জন। এর মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ১২ হাজার জন পরীক্ষার্থী অংশ নিয়েছেন।

এবারের ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে সবধরনের ব্যবস্থা রেখেছিলো রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরীক্ষা কক্ষে কেবলমাত্র প্রবেশপত্র ও পরীক্ষা সংক্রান্ত উপকরণ ও কাগজপত্র ছাড়া সকল ইলেকট্রনিক যন্ত্র নিষিদ্ধ করে কর্তৃপক্ষ।

পরীক্ষা চলাকালীন সময়ে পরীক্ষা কক্ষে স্বাস্থ্য বিধি নিশ্চিত করতে এক বেঞ্চে একজন বসানে হয়েছিলো। সেইসাথে ক্যাম্পাসজুড়ে তিন স্তর বিশিষ্ট নিরাপত্তা ব্যবস্থা ও ভ্রাম্যমান আদালত পরিচালিত হয়েছে। সেইসাথে যাতে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে সে বিষয়ে কঠোর অবস্থানে ছিলো বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি, পুলিশসহ গোয়েন্দা সংস্থা কর্তকর্তাগণ।

ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকরা ক্যাম্পাস লাইভকে জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা বিভাগীয় বিশ্ববিদ্যালয়ে নেয়ার ফলে তাদের ভোগান্তি অনেকটা লাঘব হয়েছে। সেইসাথে আগামীতেও যেনও এই ধারাবাহিকতায় অব্যহত রাখে এ আশা ব্যক্ত করেছেন। রাবি প্রশাসনের সার্বিক ব্যবস্থাপনায় সন্তুষ্টি প্রকাশ করেছে ভর্তিচ্ছুরা।

এর আগে, গত ১ অক্টোবর বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের এবারের ভর্তি পরীক্ষা। এরপর ২ অক্টোবর কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট, ৯ অক্টোবর চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। সর্বশেষ গতকাল শুক্রবার (২২ অক্টোবর) অনুষ্ঠিত হয়েছে ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের পরীক্ষা।

ঢাকা, ২৩ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

 


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ