Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ১৯শে মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com
ফিলিস্তিন ইস্যুতে মানববন্ধন

ইসরায়েলি গণহত্যার প্রতিবাদ জানালো রাবি শিক্ষক সমিতি

প্রকাশিত: ২৩ মে ২০২১, ০১:৪৩

রাবি লাইভ: ফিলিস্তিনের নিরপরাধ ও বেসামরিক জনগণের ওপর দখলদার ইসরায়েলি বাহিনীর বিমান হামলা ও হত্যাযজ্ঞকে বর্বরোচিত ও মানবতার বিরুদ্ধে অপরাধ হিসেবে অভিহিত করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শিক্ষক সমিতি। দীর্ঘদিন ধরে ফিলিস্তিনি জনগণের ভূখণ্ড দখল করে তাদের উপরেই ইসরায়েল সরকার ও সেনাবাহিনীর হামলা, নিপীড়নের জন্য দেশটির বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতে বিচারের দাবিও জানানো হয়েছে।

আজ শনিবার (২২মে) রাবি শিক্ষক সমিতির আয়োজনে একটি মানববন্ধনে শিক্ষকবৃন্দ এসব দাবি করেন। বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনের সামনে আজ সকাল সাড়ে ১০টা থেকে প্রায় ঘণ্টাব্যাপী চলমান এই মানববন্ধনে সভাপতিত্ব করেন রাবি শিক্ষক সমিতির সহ-সভাপতি প্রফেসর ড. মো. সাইয়েদুজ্জামান (মিলন)।

রাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর ড. আশরাফুল ইসলাম খানের সঞ্চালনায় মানববন্ধনে বক্তৃতা করেন জ্যেষ্ঠ অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার তাপু, শিক্ষক সমিতির নির্বাহী কমিটির সদস্য প্রফেসর ড. মো. রেজাউল করিম-২, ড. ইফতিখারুল আলম মাসউদ, সহযোগী অধ্যাপক মোহা. সাখাওয়াত হোসেন প্রমুখ। মানববন্ধনে বিভিন্ন বিভাগের অর্ধশতাধিক শিক্ষক উপস্থিত ছিলেন।

মানববন্ধনে বক্তারা ফিলিস্তিন-ইসরায়েল সংকটের ঐতিহাসিক প্রেক্ষাপট তুলে ধরে ইসরায়েলের সেনাবাহিনীর সাম্প্রতিক হামলা ও বোমা বর্ষণের তীব্র প্রতিবাদ জানান। জেরুজালেমে পবিত্র আল-আকসা মসজিদকে কেন্দ্র করে ইসরায়েল সরকার ও তাদের সেনাবাহিনী ফিলিস্তিনিদের বসতিতে অব্যাহতভাবে বোমাবর্ষণ করে আন্তর্জাতিক গণমাধ্যমের কার্যালয়সহ আবাসিক ভবন গুঁড়িয়ে দেওয়া এবং এ সময় নারী ও অর্ধশতাধিক শিশুসহ প্রায় তিনশ ফিলিস্তিনিকে হত্যা করার নিন্দা জানান।

এই পরিস্থিতিকে হামাসের ওপর চাপিয়ে দেওয়া অন্যায্য যুদ্ধ আখ্যা দিয়ে অবিলম্বে তা বন্ধের দাবি করে বক্তারা বলেন, হামাস ও ইসরায়েলি বাহিনী গতকাল শুক্রবার সকালে অস্ত্রবিরতির ঘোষণা দেয়। কিন্তু সেদিনই ইসরায়েলি বাহিনী আবার হামলা চালিয়েছে। দখলদার ইসরায়েলি বাহিনীর এই আচরণ মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠার জন্য মোটেও সহায়ক নয়। এ জন্য ইসরায়েলকে বিচারের কাঠগড়ায় দাঁড় করানোর জন্য আন্তর্জাতিক অঙ্গনকে এগিয়ে আসার আহ্বান জানান তাঁরা।

নিজ ভূখণ্ডে ফিলিস্তিনিদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠিত হোক এই প্রত্যাশা ব্যক্ত করে বক্তারা দেশটির মানুষদের নিরাপদ ভবিষ্যৎ প্রতিষ্ঠায় জাতিসংঘকে কার্যকরভাবে ভূমিকা রাখার আহ্বান জানান। বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়ে তারা বলেন, ইসরায়েলের সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার গুঞ্জন শোনা যাচ্ছে। এ থেকে সরকারকে বিরত থাকারও আহ্বান জানান বক্তারা।

উল্লেখ, দশ দিনের যুদ্ধে প্রায় আড়াইশ প্রাণক্ষয়ের পর মিশরের মধ্যস্থতায় সংঘাত অবসানে রাজি হয়েছে ইসরায়েল ও ফিলিস্তিনি দল হামাস।


ঢাকা, ২২ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ