Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ১৮ই মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

'বুয়েটে ছাত্ররাজনীতি বন্ধের সিদ্ধান্ত আত্মঘাতী' রাবি

প্রকাশিত: ১৪ অক্টোবার ২০১৯, ০৬:২৩

রাবি লাইভঃ বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ছাত্ররাজনীতি বন্ধের সিদ্ধান্ত আত্মঘাতী। বিশ্ববিদ্যালয় প্রশাসনের অনিয়ম ও স্বেচ্ছাচারিতার বিরুদ্ধে যাতে কেউ কথা বলতে না পারে সে জন্যই ছাত্ররাজনীতি বন্ধ করা হয়েছে।

এ সিদ্ধান্ত সাধারণ শিক্ষার্থীদের জন্য আত্মঘাতি। সাধারণ শিক্ষার্থীরা তাদের অধিকার নিয়ে কথা বলতে পারবে না। ‘সন্ত্রাস ও দুর্নীতির বিরুদ্ধে রাজশাহী বিশ্ববিদ্যালয়’ ব্যানারে বুয়েট শিক্ষার্থী আবরার হত্যার বিচার ও রাবি ভিসি এবং প্রো-ভিসির অপসারনের দাবিতে আয়োজিত বিক্ষোভ সমাবেশে বক্তরা এসব কথা বলেন।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সকাল ১০টায় এ কর্মসূচি পালিত হয়।

আবরার হত্যায় জড়িতদের সাময়িক নয় স্থায়িবহিঃস্কারের দাবি জানিয়ে বক্তারা বলেন, শুধু বুয়েট নয় দেশের অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে মেধাবী শিক্ষার্থীদের বিভিন্ন সময় হত্যাকান্ডের শিকার হতে হয়েছে।

আমরা দেখেছি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী লিপু, ফারুক হত্যার অনেক বছর পেরিয়ে গেল এখনো বিচার হয় নি। বিক্ষোভ সমাবেশ থেকে আবরার হত্যা মামলা কার্যক্রম দ্রুত বিচারিক ট্রাইবুনালে করার দাবি জানানো হয়।

বিক্ষোভ সমাবেশ শেষে শিক্ষার্থীরা কয়েকদফা দাবি জানিয়ে ভিসি বরাবর দেওয়া খোলা চিঠি পাঠ করেন। শিক্ষার্থীদের দাবি গুলো হল- আবরারের হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা, বিভিন্ন সময়ে সংগঠিত শিক্ষক-শিক্ষার্থী হত্যা ও নির্যাতনের বিচার করা, দুর্নীতিগ্রস্ত-জালিয়াত-সন্ত্রাসী তোষণকারী ভিসি, প্রো-ভিসি’র অপসারণ

এবং পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে স্বায়ত্ত্বশাসন নিশ্চিত করা, সন্ত্রাস ও দখলদারিত্বমুক্ত গণতান্ত্রিক শিক্ষাঙ্গন নিশ্চিতে দ্রুত রাকসু নির্বাচনের তফসিল ঘোষণা করা, আবাসিক হলে ছাত্রলীগের সিট বাণিজ্য, পলিটিক্যাল ব্লক ও ছাত্র নির্যাতন বন্ধ করা,

প্রশাসনের তত্বাবধানে শিক্ষার্থীদের সিটের ব্যবস্থা করা, গবেষণা খাতে বিশ্ববিদ্যালয়ের বাজেটে পর্যাপ্ত বরাদ্দসহ মেধার মূল্যায়নের ভিত্তিতে শিক্ষক নিয়োগ নিশ্চিতে ১৯৭৩’র অধ্যাদেশ যুগোপযোগী করা, ভারতের সঙ্গে সম্পাদিত অসম চুক্তিগুলো বাতিল করা।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রিদম শাহরিয়ারের সঞ্চালনায় বিক্ষোভ সমাবেশে বক্তব্য দেন মহব্বত হোসেন মিলন, রঞ্জু হাসান, শাকিল আহমেদ, মো. ইসরাফিল প্রমুখ। এরা সবাই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।

এদিকে একই দাবিতে পৃথক পৃথক বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বেলা ১২টায় একই স্থানে ‘রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীবৃন্দ’ এবং নিপীড়ণ বিরোধী শিক্ষক-শিক্ষার্থী ঐক্য রোববার দুপুর ১টায় সিনেট ভবনের সামনে মানববন্ধনের আয়োজন করে। এসময় নিপীড়ণ বিরোধী শিক্ষক-শিক্ষার্থীরা ছয় দফা দাবিও জানায়।

তাদের দাবিগুলো হলো- প্রতিটি আবাসিক হলের গেস্ট রুম, বারান্দা, করিডোর ইত্যাদি সিসি-টিভির আওতায় নিয়ে আসতে হবে, হল প্রশাসনকে ছাত্র-ছাত্রীদেও বৈধ সিট বুঝিয়ে দিতে হবে এবং হলে অবস্থানরত সকল ছাত্রছাত্রীর নিরাপত্তার সম্পূর্ণ দায় প্রশাসনের,

হলের সিট বন্টনের ব্যাপারে কোন ছাত্র সংগঠনের কোন ধরণের হস্তক্ষেপ চলবে না, অবৈধভাবে বসবাসরত সকল ছাত্র-ছাত্রীদের হল থেকে বের করে দিতে হবে, দলীয় পক্ষপাতের ঊর্ধ্বে থেকে প্রক্টরিয়াল বডি তাদের দায়িত্ব পালন করবে,

বিশ্ববিদ্যালয়ের রাজনৈতিক মত ভিন্নতার কারণে কোন শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীর সাথে অসাদাচরণ করা যাবে না এবং তাদের মৌলিক অধিকার সুরক্ষার দায়িত্ব শতভাগ পালন করতে হবে।

আরবি বিভাগের শিক্ষক ইফতিখারুল আলম এর সঞ্চালনায় মানববন্ধনে আরও বক্তব্য দেন, কম্পিউটার সায়েন্স এবং ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক সাইদুল ইসলাম শামীম, পদার্থ বিজ্ঞান বিভাগের প্রফেসর আব্দুল্লাহ শামস বিন তারিক, প্রফেসর সালেহ হাসান নাকিব এবং শিক্ষার্থী মেহেদী হাসান প্রমুখ। এসময় প্রায় বিভিন্ন বিভাগের প্রায় দেড় শতাধিক শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

ঢাকা, ১৩ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ