Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ১৯শে মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

পাবিপ্রবিতে ক্যামেরায় গোয়েন্দাগিরি, ডিজিটাল আইনে ধরা!

প্রকাশিত: ১৮ নভেম্বার ২০১৮, ১৯:১৭

পাবিপ্রবি লাইভ : পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পাবিপ্রবি) গোপন ভিডিও ক্যামেরায় গোয়েন্দাগিরির অভিযোগে একজনকে আটক করা হয়েছে। আবদুর রজ্জাক নামে বিশ্ববিদ্যালয়ের ওই নিরাপত্তা কর্মী ভিসি এবং প্রক্টরের অফিসসহ সার্বিক প্রশাসনিক কার্যক্রম গোয়েন্দা ক্যামেরা দিয়ে ভিডিও করতেন। অবশেষে কলমাকৃতির ওই গোয়েন্দা ক্যামেরাসহ তাকে আটক করে পাবনা থানায় সোপর্দ করা হয়। পরে তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়। এ বছর ডিজিটাল নিরাপত্তা আইন পাস হওয়ার পর এ আইনে এটিই পাবনার প্রথম মামলা। আটক আবদুর রাজ্জাক নাটোর জেলার বাগাতিপাড়া উপজেলার খন্দকার মালঞ্চি গ্রামের নিজাম উদ্দিন সেখের ছেলে।

পাবিপ্রবির প্রক্টর প্রিতম কুমার দাস জানান, শুক্রবার পাবিপ্রবির স্নাতক ১ম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়। সকালে প্রথম বেলা পরীক্ষার পর ২য় পর্যায়ে পরীক্ষার প্রস্তুতি চলছিল। দুপুর ২টার দিকে প্রক্টরের অফিসে নিরাপত্তাকর্মী (ইলেকট্রিশিয়ান হিসেবে কাজ করতেন) আবদুর রাজ্জাক বৈদ্যুতিক কাজ করার কথা বলে কলমাকৃতির একটি গোয়েন্দা ক্যামেরা রেখে যান। এ সময় মোবাইল চার্জ দিতে গিয়ে ওই গোয়েন্দা ক্যামেরাটি প্রক্টরের নজরে আসে এবং পরে সেটি পরীক্ষা করে দেখা যায়, পরীক্ষার আগে তাতে ভিসির ও ক্যাম্পাসের বিভিন্ন পরীক্ষা হলের ভিডিও রয়েছে। ওইসব ভিডিওতে ভিসি এবং পুলিশ প্রশাসনের কর্মকর্তাসহ যারা পরীক্ষা নেয়ার কাজে নিয়োজিত ছিলেন তাদের গতিবিধি এবং কথোপকথনও রেকর্ড করা হয়। প্রক্টর আরও জানান, প্রাথমিকভাবে সব ভিডিও দেখা সম্ভব হয়নি। তবে আমরা ধারণা করছি এটি আরও আগে থেকে করা হতে পারে। বিশেষজ্ঞ দিয়ে এসব পরীক্ষা করানোর কথা পুলিশকে বলা হয়েছে।

প্রক্টর জানান, আবদুর রাজ্জাক ৩-৪ বছর ধরে নিরাপত্তাকর্মী হিসেবে কাজ করছেন। ভালো বৈদ্যুতিক কাজ করার অভিজ্ঞতার কারণে তাকে ইলেকট্রিশিয়ান হিসেবে অস্থায়ী ভিত্তিতে নিয়োগ দেয়া হয়।

পাবনা থানার ওসি (তদন্ত) জালাল উদ্দিন ঘটনার সত্যতা স্বীকার করে জানান, বিশ্ববিদ্যালয় প্রশাসন রাজ্জাকের বিরুদ্ধে মামলা করেছেন।

ঢাকা, ১৮ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ