Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১০ই মে ২০২৪, ২৭শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

রাবির ৬ শিক্ষক পেলেন ইউজিসি স্বর্ণপদক

প্রকাশিত: ১৩ সেপ্টেম্বার ২০১৮, ২০:০৩

রাবি লাইভ: ইউজিসি'র স্বর্ণপদক পেলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৬ শিক্ষক। নিজ নিজ গবেষণাক্ষেত্রে কৃতিত্বের স্বাক্ষর রাখায় ওই ৬ শিক্ষককে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) স্বর্ণপদক প্রদান করেছেন।

এগ্রোনোমি ও এগ্রিকালচারাল এক্সটেনশন বিভাগের প্রফেসর ড, তৌফিক ইকবাল ক্যাম্পাসলাইভকে জানান, রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত ৯ম ‘ইউজিসি স্বর্ণপদক’ প্রদান অনুষ্ঠানে প্রেসিডেন্ট অ্যাডভোকেট আব্দুল হামিদের কাছ থেকে এ স্বর্ণপদক গ্রহণ করেন তারা।

প্রফেসর ড, তৌফিক ইকবাল নিজেও বন ও কৃষি বিজ্ঞান শাখায় তার ‘Potential of Iron Nanopaticles to lncrease Growth and Yield of Wheat in Bangladesh’ শীর্ষক গবেষণার জন্য ২০১৭ সালের ইউজিসি স্বর্ণপদক পেয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের সূত্রে জানা গেছে, ২০১৬ সাল ক্যাটগরিতে ৫ জন শিক্ষক স্বর্ণপদক পেয়েছেন। তারা হলেন, অর্থনীতি ও সামাজিক বিজ্ঞান শাখায় পপুলেশন সায়েন্স বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর ড. মশিউর রহমান তার, Association between high risk fertility behaviours and the likelihood of chronic undernutriation and anaemia among married bangladeshi of reproductive age শীর্ষক গবেষণার জন্য।

জীব বিজ্ঞান শাখায় প্রাণ রসায়ণ ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের প্রফেসর সৈয়দ রাসেল কবির তার, "Solanum tuberosum lectin inhibits Ehrlich ascites carcinoma cells growth by inducing apoptosis and G2/M cell cycle arrest" শীর্ষক গবেষণার জন্য।

কেমিক্যাল, বায়োকেমিক্যাল ও পরিবেশ বিজ্ঞান শাখায় ফলিত রসায়ন ও রসায়ন প্রকৌশল বিভাগের প্রফেসর ইব্রাহিম হোসেন মন্ডল তার, ‘Toxicity study of food grade carboxymethyl cellulose synthesized from maize husk in swiss albino mice.’ শীর্ষক গবেষণার জন্য।

বন ও কৃষি বিজ্ঞান শাখায় উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর আহমাদ হুমায়ুন কবির তার ‘Regulation of Phytosiderophore Release and Antioxidant Defense in Roots Driven by Shoot-Based Auxin Signaling Confers tolerance to Excess Iron in Wheat.’ শীর্ষক গবেষণার জন্য।

ক্লিনিক্যাল, ফার্মাসিউটিক্যাল অ্যান্ড মেডিকেল শাখায় ফার্মেসি বিভাগের প্রফেসর এএইচএম খুরশীদ আলম তার The Antioxidative fraction of White Mulben'y Induces Apoptosis thlough Regulaition of p53 and NFkBin EAC Cells শীর্ষক গবেষণার জন্য এ স্বর্ণপদক লাভ করেন।

 


ঢাকা, ১৩ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ