Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

পাবিপ্রবির স্মৃতিতে বঙ্গবন্ধু আলোকচিত্র প্রদর্শনী

প্রকাশিত: ১৯ আগষ্ট ২০১৮, ০১:১৬

পাবিপ্রবি লাইভ: বঙ্গবন্ধুর ৪৩তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এক আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। শনিবার সকাল থেকে দিনব্যাপি এই আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করে প্রক্টর অফিস।

বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর এই আলোকচিত্র প্রদর্শনী "স্মৃতিতে বঙ্গবন্ধু" উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান।

আলোকচিত্র প্রদর্শনী উদ্বোধন অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. এম রোস্তম আলী, প্রো-ভিসি প্রফেসর ড. মো: আনোয়ারুল ইসলাম, ট্রেজারার ড. মো: আনোয়ার খসরু পারভেজ।

দিনব্যাপি আলোকচিত্র প্রদর্শনীতে স্থান পেয়েছে ২২টি আলোকচিত্র। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে আয়োজন করা হয় এই প্রদর্শনীর। এতে স্থান পায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের ছবি, বিভিন্ন সময়ে বঙ্গবন্ধুর সঙ্গে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের কথোপকথনের মুহূর্তের ছবি, মুক্তিযুদ্ধের সময়ে বিভিন্ন পত্রপত্রিকার কাটিং, বাবা-মায়ের সঙ্গে বঙ্গবন্ধু, জনসভায় প্রবেশের মুহূর্তের ছবি।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ইতিহাস আশ্রয়ী কিছু আলোকচিত্রের পাশাপাশি জলরঙে আঁকা বঙ্গবন্ধুর আবক্ষ ছবি, জাতীয় পতাকা হাতে দৃষ্টিনন্দন দৃশ্য, তর্জনি উঁচিয়ে ভাষণসহ মুক্তিযুদ্ধের সময়কার যুদ্ধের দৃশ্যও শিল্পীর তুলির আঁচড়ে উঠে এসেছে বিভিন্ন ছবিতে।

এই আয়োজন এর উদ্দেশ্য নিয়ে সহকারী প্রোক্টর ফারুক আহমেদ জানান, শিক্ষার্থীদেরকে বঙ্গবন্ধু সম্পর্কে আরও জানাতে এমন আয়োজন করেছেন তারা ।

অপরদিকে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের(পাবিপ্রবি) কেন্দ্রীয় গ্রন্থাগারে উদ্ভোধন করা হয়েছে বঙ্গবন্ধু কর্ণার ও মুক্তিযুদ্ধ কর্ণার। সকাল ১০টায় কেন্দ্রীয় গ্রন্থাগারের ২য় তলায় স্থাপিত এই কর্ণার উদ্ভোধন করেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান।

উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত বিশ্ববিদ্যালয়ের বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. এম রোস্তম আলী, প্রো-ভিসি প্রফেসর ড. মো: আনোয়ারুল ইসলাম, ট্রেজারার ড. মো: আনোয়ার খসরু পারভেজ সহ বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের চেয়ারম্যানবৃন্দ, শিক্ষকবৃন্দ, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীরা।

নতুন স্থাপিত এ কর্ণারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধ সম্পর্কিত দুর্লভ সংগ্রহ থাকবে। আগ্রহী পাঠক বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ সম্পর্কিত মুদ্রিত ও ভার্চুয়াল তথ্য ভাণ্ডার ব্যবহার করতে পারবেন। ইতোমধ্যে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ সম্পর্কিত বিভিন্ন প্রকাশনীর বইপুস্তক সংগ্রহ করা হয়েছে। আরো বই সংগ্রহের প্রক্রিয়াধীন রয়েছে।

মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও আদর্শ শিক্ষার্থীদের জানানোর জন্যই এমন উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

 

ঢাকা, ১৮ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ