Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১০ই মে ২০২৪, ২৭শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

কোটা সংস্কার: হামলার প্রতিবাদে উত্তাল রাবি

প্রকাশিত: ৪ জুলাই ২০১৮, ০০:৩৮

রাবি লাইভ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে কোটা সংষ্কারপন্থী শিক্ষার্থীদের উপর ছাত্রলীগের হামলার প্রতিবাদে বিক্ষোভ করেছে শিক্ষক-শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের শামসুজ্জোহার মাজারে নিরবতা পালনের মধ্যেদিয়ে এই প্রতিবাদ জানানো হয়েছে।

মঙ্গলবার বেলা ১১ টা থেকে ১২ টা পর্যন্ত সারা দেশে শিক্ষার্থীদের উপর নির্যাতনের প্রতিবাদ জানিয়ে এ কর্মসূচী পালন করা হয় বলে জানা গেছে। এতে ৫ শতাধিক শিক্ষক-শিক্ষার্থী অংশ নেয়।

সূূত্রে জানা গেছে, সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যাল এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলা করে। আর এর প্রতিবাদে নগ্ন পায়ে নিরবতা পালনের ঘোষণা দেন রাবির অর্থনীতি বিভাগের প্রফেসর ড. ফরিদ উদ্দিন খান।

সামজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নিজস্ব ওয়ালে এ ঘোষণ দেন ওই শিক্ষক, ‘শিক্ষার্থীদের উপর হামলা এবং লাঞ্ছনার প্রতিবাদে সোমবার সকাল ১১ টা থেকে দুপুর ১২টা পর্যন্ত জোহা স্যারের মাজারে দাঁড়িয়ে নীরবতা পালন করবো। এই নীরবতা কর্মসূচীতে যে কেউ যোগান করতে পারেন’ এই স্ট্যাটাসে সামজিক যোগাযোগ মাধ্যমে দ্রুত ছড়িয়ে পড়ে।

সরেজমিনে দেখা যায়, সকাল সাড়ে ১০টা পর থেকে রাবির প্রশাসন ভবনের সামনে ধীরে ধীরে জড়ো হতে থাকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। পরে ১০ টা ৫০ মিনিটের দিকে ফলিত পদার্থ বিভাগের শিক্ষক ড. সালেহ হাসান নকীবে নেতৃত্বে কিছু শিক্ষক আসেন জোহা স্যার মাজারে।

বেলা ১১টায় খালি পায়ে দাঁড়িয়ে পড়েন শিক্ষক ও শিক্ষার্থীরা। শিক্ষকরা কিছু সময় অবস্থানের পর চলে গেলেও শিক্ষার্থীরা সেখানে অবস্থান করেন প্রায় ১ ঘন্টার মত। তবে এসময় প্রক্টর এসে আন্দোলনে বাঁধা দিলেও জোহা চত্বও থেকে শিক্ষার্থীরা সাড়ে ১২টার দিকে রাবি শিক্ষার্থী তারেকের হামলা প্রতিবাদী বিভিন্ন শ্লোগান দিতে দিতে ছত্রভঙ্গ হয়ে চারি দিকে চড়িয়ে পড়েন তারা।

এদিকে ফরিদ উদ্দিন কর্মসূচীতে অংশ নিতে পারেন নি। তবে কর্মসূচীতে না আসার কারণ জানতে চাইলে বিভাগ, বিশ্ববিদ্যালয় প্রশাসন এবং সিনিয়র শিক্ষদের দায়ী করেন তিনি।

তিনি আরও জানান, ৫ মিনিটের জন্য হলেও পূর্বঘোষিত আমার দেওয়া প্রতিবাদ কর্মসূচীত যেতে চেয়েছিলাম কিন্তু আমাকে যেতে দেওয়া হয়নি কোনভাবেই।

হামলার প্রতিবাদে উত্তাল রাবি শিক্ষক-শিক্ষার্থীরা

 

নীরবতা পালন কর্মসূচীতে অংশ নেওয়া পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষক ড. সালেহ হাসান নকীব বলেন, শিক্ষার্থীদের উপর দেশব্যাপী যে মন নিপীড়ন হচ্ছে তাতে আমরা শঙ্কিত এবং মর্মাহত। আমার কোথাও দু:খ বলার জায়গা নেই তাই এসেছি ছাত্রের জন্য জীবন দেয়া শিক্ষক জোহা স্যারের মাজারে। এ ঘটনার আমি তীব্র নিন্দা জানাচ্ছি। আমরা মনে করি গনতান্ত্রিক রাষ্ট্রে জনগণের বাক স্বাধীনতা, নায্য দাবি প্রকাশের সুযোগ আছে বলে দাবি করেন ওই শিক্ষক।

ছাত্রলীগের হামলায় আহত শিক্ষার্থীর অবস্থার অবনতি: গত সোমবার রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের হামলায় আহত কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থী তারেকের শারীরিক অবস্থা আশঙ্কামুক্ত বলে জানিয়েছেন দায়িত্বরত চিকিৎসকরা। কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থী তারেকের মাথায় গুরুত্বর আঘাত লেগেছে। আর পায়ের হাড় ভেঙে গেছে। মাথায় ও পায়ে দুটি করে অপারেশন করা হয়েছে। মাথায় সিটি স্ক্যান রিপোর্ট জানা গেছে, মাথায় প্রচন্ড আঘাত লেগেছে।

প্রসঙ্গত, সরকারি চাকুরিতে কোটা সংস্কারের দাবিতে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পতাকা মিছিলে হামলা চালায় শাখা ছাত্রলীগরে নেতাকর্মীরা। এসময় আন্দোলনকারী শিক্ষার্থীদের বেধড়ক মারধর করা হয়। এতে আহত হন অন্তত ১০ থেকে ১৫ জন আন্দোলনকারী। তবে তাদরে মধ্যে তারেকের অবস্থা আশঙ্কাজনক।

 

 

ঢাকা, ০৩ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ