Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

রাবিতেও আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলা, আহত ১৫

প্রকাশিত: ১ জুলাই ২০১৮, ২১:৫১

রাবি লাইভ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) কোটা-সংস্কার আন্দোলনকারীদের ওপর লাঠি-শোটা নিয়ে আক্রমন করেছে রাবি শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। দফায় দফায় রবিবার সকাল সাড়ে ১টায় এবং সাড়ে ১১টার দিকে আন্দোলনকে দমানোর জন্য আক্রমন চালানো হয় পরিকল্পিতভাবে।

এতে আহত হয় ১০-১৫ জন আন্দোলকারী। ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয় এবং সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনুর নেতৃত্বে দলীয় প্রায় শতাধিক নেতাকর্মী নিয়ে আন্দোলনকারীদের ওপর হঠাৎ ঝাঁপিয়ে পড়ে।

এর আগে বাংলাদেশ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের কেন্দ্রিয় কমিটির নির্দেশে রাবি শাখার কোটা-সংস্কার আন্দোলনকারীরা রোববার সকালে মানববন্ধনের আহ্বান করেন। সকাল সাড়ে ৯টার পর থেকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রিয় গ্রন্থাগারের সামনে জোড় হতে থাকে বিপুল সংখ্যক শিক্ষার্থীরা।

সুত্রে জানা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ে কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলার পর রাবি শাখা ছাত্রলীগের বিভিন্ন নেতাকর্মীরা ফেসবুকে স্টাটাস দিয়ে সকালে পরিকল্পিতভাবে এই আক্রমন চালাই নেতাকর্মীরা।

রাবি শাখা কমিটির আহ্বায়ক মাসুদ মোন্নাফ বলেন, ‘কোটা সংস্কারের দাবিতে সাধারণ শিক্ষার্থী আমরা অনেক দিন থেকে সুষ্ঠভাবে আন্দোলন করে আসছি। দেশে মেধাবীদের সুযোগ করে দিতে শিক্ষার্থীদের এই যৌক্তিক আন্দোলনের দাবিকে মেনে নিয়ে প্রধানমন্ত্রী কোটা বাতিলের ঘোষণা দেন। কিন্তু প্রধানমন্ত্রীর সেই ঘোষণা দেয়া দুই মাস পার হলেও প্রজ্ঞাপন জারির জন্য দৃশ্যমান কোন অগ্রগতি হয়নি।

আমাদের ওপর ছাত্রলীগের হামলার তীব্র নিন্দা জানায়। প্রজ্ঞাপন নিয়ে প্রধানমন্ত্রী যে ঘোষণা দিয়েছিলেন তার দাবিতে শনিবার সকালে কেন্দ্রীয় কমিটির সংবাদ সম্মেলনের ওপর ছাত্রলীগের হামলা জাতির জন্য সত্যিই কলঙ্কজনক। তবে হামলা কলে আমাদের আন্দোলন দমানো যাবে না।

 

আন্দোলনকারীদের ওপর কয়েক দফায় হামলা চালিয়েছে ছাত্রলীগ।

 

এবিষয়ে রাবি শাখা কমিটির যুগ্ম আহ্বায়ক রাশেদুল ইসলাম মুবিন বলেন, ‘রাবি শাখা কমিটির পক্ষ থেকে ঢাকায় কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলা প্রতিবাদ এবং তীব্র নিন্দা জানাচ্ছি। হামলা কিংবা হুমকি দিয়ে আমাদের যৌক্তিক আন্দোলন দমানো যাবে না।’

এবিষয়ে ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া এবং সাধারণ সম্পাদক ফসলাল আহমেদ রুনু ক্যাম্পাসলাইভকে বলেন , প্রতিবার নির্বাচনের সময় আসলে প্রতিপক্ষরা বিভিন্ন ইস্যু তৈরি করে বিশ্ববিদ্যালয়গুলোতে বিশৃঙ্খল সৃষ্টি করার চেষ্টা করে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কেউ যদি এই রকমের বিশৃঙ্খল করার চেষ্টা চালাই তাদের এভাবেই প্রতিহত করা হবে। আমরা দেখেছি এই কোটা-সংস্কার আন্দোলনকারীরা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে বিভিন্ন খারাপ মন্তব্য করেছে তার পেক্ষিতে এই আক্রমন চালায় আমরা।

রোববার সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত কয়েক দফায় আন্দোলনকারীদের ওপর হামলার ঘটনা ঘটে।বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক শনিবারই নিজ নিজ ফেসবুকে স্ট্যাটাস দিয়ে কোটা সংস্কারের দাবিতে আন্দোলন প্রতিহত করার ঘোষণা দিয়েছিলেন। এরপর রোববার তাদের উপস্থিতিতেই ছাত্রলীগের নেতাকর্মীরা কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর হামলা চালায়। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ক্যাম্পাসে ছাত্রলীগের মহড়া চলছিল।

প্রত্যক্ষদর্শীরা জানায়, সকাল সাড়ে ৯টার দিকে পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে কয়েকজন শিক্ষার্থী ব্যানার নিয়ে দাঁড়ানোর চেষ্টা করে। এ সময় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া ও সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনুর নেতৃত্বে শতাধিক ছাত্রলীগ নেতাকর্মী সেখানে উপস্থিত হয়ে আন্দোলনকারীদের ব্যানার কেড়ে নিয়ে ধাওয়া দেয়। এতে ছত্রভঙ্গ হয়ে যায় আন্দোলনকারীরা। এসময় গ্রন্থাগার চত্বরে কয়েকজনকে লাঠিপেটা করে ছাত্রলীগের নেতাকর্মীরা।

সকালের হামলার প্রতিবাদে বেলা সোয়া ১১টার দিকে আবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে অবস্থান নিয়ে গণমাধ্যমের সামনে আন্দোলন নিয়ে কথা বলছিলেন আন্দোলনকারীরা। এ সময় তাদের ওপর আবার লাঠি, বাঁশ নিয়ে হামলা চালায় ছাত্রলীগের নেতাকর্মীরা। এতে আন্দোলকারীরা ছত্রভঙ্গ হয়ে গেলেও বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলক চত্বর, পরিবহন মার্কেটের আমবাগান, চতুর্থ বিজ্ঞান ভবন, শহীদুল্লাহ্ কলা ভবনের সামনে তাদের অনেককে মারধর করে ছাত্রলীগ নেতাকর্মীরা। এ নিয়ে ক্যাম্পাসে আতঙ্ক বিরাজ করছে।

কোটা সংস্কার আন্দোলন রাবি শাখার যুগ্ম-আহ্বায়ক মোর্শেদুল আলম বলেন, 'পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে আমরা গ্রন্থাগারের সামনে মানববন্ধনের জন্য প্রস্তুতি নিচ্ছিলাম। তখন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়ার নেতৃত্বে আমাদের ওপর হামলা করা হয়। হামলায় কয়েকজন আন্দোলনকারী আহত হয়েছেন।'

ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া বলেন, 'কয়েকজন ক্যাম্পাসকে অস্থিতিশীল করার চেষ্টা করছিল। তাদেরকে সরিয়ে দেওয়া হয়েছে।'

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান ক্যাম্পাসলাইভকে বলেন, 'ক্যাম্পাসকে স্থিতিশীল রাখতে আন্দোলনকারী এবং ছাত্রলীগ উভয় পক্ষের সঙ্গে আলোচনা করেছি। নিরাপত্তা জোরদারের লক্ষ্যে ক্যাম্পাসে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।'

উল্লেখ্য আগে শনিবার রাতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে কোটা সংস্কারের নামে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে 'বিশৃঙ্খলা' সৃষ্টিকারীদের প্রতিহত করার ঘোষণা দেন ছাত্রলীগের নেতাকর্মীরা। রাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনু শনিবার রাতে ফেসবুকে লেখেন, 'আগামীকাল (রোববার) রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সকল ক্লাস-পরীক্ষা চলবে।

কোটা আন্দোলনের নামে যদি কেউ বিশৃঙ্খলা সৃষ্টি করার চেষ্টা করে, তাহলে রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ তা কঠোর হস্তে প্রতিহত করবে।' এতে ক্যাম্পাসে আতন্ক ছড়িয়ে পড়েছে।

 

 

ঢাকা, ১ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)/এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ