Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১০ই মে ২০২৪, ২৬শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

রুয়েটে প্রযুক্তি বিষয়ক আনন্দমেলা

প্রকাশিত: ২৯ জুন ২০১৮, ০০:৪৯

রুয়েট লাইভ: রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) দুই দিনব্যাপী শুরু হয়েছে প্রযুক্তি বিষয়ক আনন্দমেলা ‘টেকনোক্রেসী’। ইলেকট্রিক্যাল এন্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং (ইসিই) বিভাগের উদ্যোগে বৃহস্পতিবার দুই দিনব্যাপী শুরু হয় এই রুয়েটের ইতিহাসে অন্যতম বড় প্রযুক্তি বিষয়ক আনন্দমেলা।

রুয়েটের ইসিই বিভাগে আয়োজনে রোবো ফেস্ট, পোস্টার প্রেজেন্টেশান, প্রোজেক্ট প্রদর্শনী ও গেমিং এই চারটি সেশনের মাধ্যদিয়ে শুরু হয় এ আনন্দমেলা ‘টেকনোক্রেসী’।

আনন্দমেলার সংশ্লিষ্টরা জানান, বিজ্ঞানের বিভিন্ন আবিষ্কারকে কাজে লাগিয়ে নতুন কোন কিছু তৈরি করা এবং জীবন যাত্রার মানকে আরো উন্নত করাই হল প্রযুক্তি। যিনি বিজ্ঞানকে এই সকল কাজে লাগান, তিনি প্রযুক্তিবিদ। আর এই প্রযুক্তিবিদদের উৎসাহিত করতেই আয়োজন করা হয়েছে এই ব্যতিক্রমী আনন্দমেলা ‘টেকনোক্রেসী’।

অনুষ্ঠানটির মূল উদ্দেশ্য সর্ম্পকে তারা বলেন, শিক্ষার্থীদের মেধা প্রকাশ এবং রোবোটিক্স এর বিভিন্ন ক্ষেত্র সকলের সামনে তুলে ধরার মাধ্যমে এই বিষয়ে সকলকে উৎসাহিত করা। বর্তমান বিশ্বে মানুষের জীবন স্বাচ্ছন্দ্য করে তোলার পেছনে যে কৃত্তিম যন্ত্রমানব বিশেষ ভূূমিকা রাখছে এবং এর সাথে তাল মিলিয়ে চলতে গেলে যে আমাদের এর সাথে সাথে জ্ঞান অর্জন করতে হবে, তা নিয়ে সকলের মাঝে সচেতনতা তৈরি করাও এই অনুষ্ঠান এর অন্যতম একটি উদ্দেশ্য।

সমগ্র অনুষ্ঠানকে চারটি অংশে ভাগ করা হয়েছে। প্রথম অংশে ছিল রোবো ফেস্ট বা রোবোটের লাইন ফলোয়ার রেসিং। বাংলাদেশ রোবোটিক্স-এ প্রতিনিয়ত এগিয়ে যাচ্ছে এবং মানবজীবন এর উপরে দিন দিন নির্ভরশীল হয়ে উঠছে। প্রযুক্তিবিদদের মাঝে মূলত যারা এই ক্ষেত্রে আগ্রহী, তাদের মেধা যাচাই এর জন্যে এই অংশের আয়োজন করা হয়।

একজন প্রযুক্তিবিদকে শুধু প্রযুক্তি সম্পর্কে জানলেই চলেনা, বরং তা সবার সামনে তুলে ধরতে হয়। এটি মাথায় রেখেই দ্বিতীয় অংশে রাখা হয় পোস্টার প্রেজেন্টেশান। কে, কতটা সুন্দরভাবে কোন বিষয়কে মানুষের সামনে উপস্থাপন করতে পারে, তা যাচাইয়ের জন্যই এই অংশের অয়োজন।

তৃতীয় অংশে ছিল প্রোজেক্ট প্রদর্শনী, যেখানে মূলত বিভিন্ন প্রকল্প পরিকল্পনা বিচারকদের সামনে তুলে ধরা হয়। যেহেতু বর্তমানে চলছে ফুটবল বিশ্বকাপের ঝড়, তাই এর সাথে তাল মিলিয়ে চতুর্থ অংশে রাখা হয়েছে গেমিং তথা ফিফা ম্যানিয়া (ফিফা), যা অনুষ্ঠানটির শেষের দিন শুক্রবার অনুষ্ঠিত হবে।

আনন্দমেলা অনুষ্ঠানে ইলেকট্রিক্যাল এন্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মো: নজরুল ইসলামের সভাপতিত্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রুয়েটের তড়িৎ ও ইলেকট্রনিক বিভাগের প্রফেসর ড. মো. রফিকুল ইসলাম শেখ, রুয়েট শিক্ষক সমিতির সভাপতি এবং তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডীন প্রফেসর ড. এসএম আব্দুর রাজ্জাকসহ তড়িৎ ও ইলেকট্রনিক বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. অজয় কৃষ্ণ সরকার।

 

 


ঢাকা, ২৮ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ