Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ৬ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

রাবিতে প্রভোস্ট : “রক্ত বিক্রি করে হলেও হলের উন্নয়ন করবো”

প্রকাশিত: ২১ মার্চ ২০১৮, ০১:৫২

রাবি লাইভ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সৈয়দ আমীর আলী হলের বার্ষিক খেলার উদ্ধোধন অনুষ্ঠানে মঙ্গলবার প্রভোস্ট প্রফেসর ড. আমিনুল ইসলাম বলেন, বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল একটা প্রতিষ্ঠান। এখানে বিভিন্ন শ্রেনীর শিক্ষার্থীরা একসাথে থাকেন। তাই এ প্রতিষ্ঠানের সার্বিক উন্নয়ন করা আমার একান্ত কর্তব্য।

হলের উন্নয়নের জন্য বিশ্ববিদ্যালয়ের ভিসির নিকট অনেক বাজেট পেশ করেছি। ইতোমধ্যেই অনেক কাজ শুরু করে দিয়েছি। আশা করি আমরা সব কাজ শেষ করতে পারবো। পরিবেশ সুন্দর করার জন্য আমি সর্বাত্তক চেষ্টা চালাচ্ছি। হলের উন্নয়নের জন্য যদি আমার শরীরে এক ব্যাগ রক্ত বিক্রি করতে হয় আমি সেটা করেও হলের উন্নয়ন করেবা।

বার্ষিক খেলার মধ্যে রয়েছে দাবা, ক্যারাম, তাস ও টেনিস খেলা। বুধবার বিকেলে শুরু হয়ে আগামী ২১ তারিখ রাত পর্যন্ত এ খেলা চলবে। খেলা শেষে বিজয়ীদের পুরস্কার ঘোষণা করা হবে। এসময় অন্যন্যদের মধ্যে হল সুপার ভাইজার আখতারুজ্জামান অনিক, আবাসিক শিক্ষক, হল শাখা ছাত্রলীগের নেতাকর্মী ও সাধারণ শিক্ষার্থীরা উপন্থিত ছিলেন।

এদিকে নতুন প্রভোস্ট হিসাবে দায়িত্ব নেয়ার পর থেকেই বিভিন্ন উন্নয়ন মূলক কাজ করে যাচ্ছেন সর্ব কনিষ্ঠ এ হল প্রভোস্ট। নিজ ব্যবহার আর কাজের মাধ্যমে শিক্ষার্থী ও কর্মচারী সবার নিকট আস্থা অর্জন করেছেন বেশ। বিশ্ববিদ্যালয়ের প্রভোস্টদের মধ্যে কনিষ্ঠ হলেও কাজের অভিজ্ঞতায় কোনো দিক দিয়ে কমতি নাই বললেই চলে।

অল্প কয়েক মাসের ব্যবধানে হলের শিক্ষার্থী, কর্মচারী সবার নিকটে হয়ে বেশ উঠেছেন পরিচিত। তার নেতৃত্বে হলের উন্নয়নমূলক কাজ চলছে চোঁখে পড়ার মতো।
হলের ঢুকতে গেলেই প্রথমে চোখে পড়ে সৈয়দ আমীর আলীর কর্ম-জীবনী নিয়ে তৈরী করা বোর্ড। আবাসিক শিক্ষার্থীর ওয়াই-ফাই সমস্যা নিরসনে শক্তিশালী রাউটার প্রজেক্টের কাজ চলমান। হলের মাঝখানে গোল চত্বরে তৈরী করা হচ্ছে মুক্তমঞ্চ।

এছাড়াও মসজিদের সাউন্ড-সিস্টেমের উন্নয়ন, ওযুখানা ও মসজিদের মেঝেতে টাইলস স্থাপনসহ পর্যাপ্ত আলোর ব্যবস্থা, রিডিং রুম সংস্করণ, পরিত্যক্ত হল লাইব্রেরি এখন নিয়মিত খোলা রাখার ব্যবস্থা করা হয়েছে। হলের সৌন্দর্য বৃদ্ধিতে ইতোমধ্যে ভিতরের প্রয়োজনীয় রুম ও বাইরের অংশ রং করা হয়েছে। শিক্ষার্থীদের শারীরিক সুস্থতার বিষয়টি মাথায় রেখেই চালু করা হয়েছে জিমনেসিয়াম।

এদিকে পরিস্কার পরিচ্ছন্নতার দিকটিও অনেক প্রশংসনীয়। শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ হল পরিস্কার অভিযান। এছাড়াও প্রতিটি বøকেই ময়লা রাখার জন্যে ঝুড়ি রাখার ব্যবস্থা করা হয়েছে।

এ বিষয়ে হল শাখা ছাত্রলীগের কৃষি শিক্ষা সম্পাদক শাকিল হোসেন ক্যাম্পাসলাইভকে বলেন, আমি তিন বছর ধরে এ হলে আছি। গত বছরের স্যার নতুন দায়িত্ব নেয়। কিন্তু প্রভোস্ট স্যারের অমায়িক ব্যবহার, সুন্দর ব্যক্তিত্ব, দক্ষ অভিভাবকসূলভ শাসন ও পরামর্শ প্রদান এবং আমাদের হল কেন্দ্রীক সকল প্রত্যাশা স্যার দক্ষ হাতে সমাধান করে আসছে। এজন্য স্যার সত্যই প্রশংসার দাবিদার বলে তিনি মনে করেন।

উল্লেখ্য, গত বছর ২৯ মে, বিশ্ববিদ্যালয় প্রশাসন সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড.মো আমিনুল ইসলামকে সৈয়দ আমীর আলী হলের প্রভোস্ট হিসেবে নিয়োগ দেন।

ঢাকা, ২০ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ