Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ১১ই মে ২০২৪, ২৮শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

পাবিপ্রবির নয়া ভিসির বর্ণাঢ্য ক্যারিয়ার

প্রকাশিত: ৮ মার্চ ২০১৮, ১৮:৪০

পাবিপ্রবি লাইভ : প্রফেসর ড. এম রোস্তম আলীকে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) ভিসি হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন ও রসায়ন প্রকৌশল বিভাগের শিক্ষক।

রাষ্ট্রপতি ও চ্যান্সেলর মো. আবদুল হামিদ বুধবার ওই নিয়োগ প্রদান করেন। নিয়োগ পাওয়ার পর বিকেলে প্রফেসর ড. রোস্তম আলী পাবিপ্রবির ভিসি হিসেবে যোগদান করেন। এরপর তিনি বঙ্গবন্ধু হলে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

নবনিযুক্ত ভিসি ক্যাম্পাসে আগমন করলে তাকে শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা বরণ করে নেন। এরপর ভিসি উৎসবমুখর পরিবেশে যোগদান করেন।

এর আগে ৩১ ডিসেম্বর আগের ভিসি প্রফেসর ড. আল নকীব চৌধুরীর মেয়াদ শেষে হলে তিনি পাবিপ্রবি থেকে নিজ কর্মস্থল বুয়েটে চলে যান। তখন থেকে পাবিপ্রবি ছিল অভিভাবক শূন্য।

নবনিযুক্ত ভিসি ড. এম রোস্তম আলী বলেন, সকলের সহযোগিতা নিয়ে অল্পদিনেই ওই বিশ্ববিদ্যালয়কে দেশের অন্যতম বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তোলা হবে। এজন্য সকলের সহযোগিতা কামনা করিছি ।

ড. রোস্তম আলী পাবনা জেলার বেড়া উপজেলার নাটিয়াবাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাথমিক শিক্ষা সম্পন্ন করেন। তিনি রাজশাহী কলেজিয়েট স্কুল থেকে ১৯৭৬ সালে এসএসসি এবং ঈশ্বরদী কলেজ থেকে ১৯৭৯ সালে এইচএসসি পাস করেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন ও রাসায়নিক প্রযুক্তি বিভাগ থেকে ১৯৮২ সালে বিএসসি (অনার্স) ও ১৯৮৩ সালে এমএসসি ডিগ্রি অর্জন করেন। তিনি টোকিও ইনস্টিটিউট অব টেকনোলজি, জাপান থেকে পোস্ট গ্রাজুয়েশন ডিপ্লোমা এবং মেটালার্জিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ডক্টর অব ইঞ্জিনিয়ারিং ডিগ্রি অর্জন করেন।

ড. এম রোস্তম আলী কর্মজীবনের প্রথমে বাংলাদেশ ইনস্টিটিউট অব টেকনোলজি (বিআইটি), চট্টগ্রামে রসায়ন বিভাগের লেকচারার পদে চাকরি করেন। ১৯৮৯ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন ও রাসায়নিক প্রযুক্তি বিভাগে প্রভাষক পদে যোগ দেন। ১৯৯২ সালে তিনি এসিস্ট্যান্ট প্রফেসর, ১৯৯৭ সালে এসোসিয়েট প্রফেসর এবং ২০০২ সালে প্রফেসর পদে পদোন্নতি লাভ করেন।

প্রফেসর ড. এম রোস্তম আলী রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সোহরাওয়ার্দী হল ও শাহ মখদুম হলের হাউস টিউটর হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় একাডেমিক কাউন্সিলের সদস্য এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কমিটির চেয়ারম্যান, আহ্বায়ক ও সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

ঢাকা, ০৮ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ