Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

কোটা সংস্কারের দাবিতে রাবি শিক্ষার্থীদের মানববন্ধন

প্রকাশিত: ৫ মার্চ ২০১৮, ০৫:০১

রাবি লাইভ: কোটা সংস্কারের দাবিতে চলমান আন্দোলনের অংশ হিসেবে চতুর্থ দিনের মতো ৫ দফা দাবিতে মানববন্ধন ও মৌন মিছিল করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) সাধারণ শিক্ষার্থীরা।

রোববার বিশ্ববিদ্যালয় প্যারিস রোডে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এ সময় মানববন্ধনে হাজারো শিক্ষার্থীকে অংশ নিতে দেখা যায়।

ইসলামিক ইস্টাডিজ বিভাগের শিক্ষার্থী মাসুদ মুন্নাফের সভাপতিত্বে ও বিশ্বদ্যিালয় মনোবিজ্ঞান বিভাগের সূচিতা রায়ের সঞ্চালনায় মানববন্ধন শেষে একটি মৌন মিছিল ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে।

এসময় মানববন্ধন থেকে শিক্ষার্থীরা ৫ দফা দাবি পেশ তুলে ধরেন। দাবিগুলো, ‘কোটা ব্যবস্থা ৫৬ থেকে ১০ শতাংশ করা, যোগ্য প্রার্থী পাওয়া না গেলে মেধার ভিত্তিতে নিয়োগ প্রদান করা, একটি পরিবার থেকে একাধিক প্রার্থীকে কোটায় চাকুরি না দেওয়া, কোটার জন্য বিশেষ সার্কুলার না দেওয়া, চাকুরির ক্ষেত্রে সকলের জন্য অভিন্ন বয়স প্রক্রিয়া প্রণয়ন।’
এসময় বক্তব্য রাখেন, সমাজকর্ম বিভাগের রাব্বি, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের মুবিনুল, বাংলা বিভাগের মাসুদ, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের নাসিম ও পপুলেশন সায়েন্স বিভাগের হৃদয় খান প্রমুখ শিক্ষার্থীরা।

মানববন্ধনে বক্তারা বলেন, প্রথম ও দ্বিতীয় শ্রেণীর চাকুরির নিয়োগে বলা হচ্ছে ৫৬ শতাংশ কোটা রয়েছে। কিন্তু ৩য় ও চতুর্থ শ্রেণীর ক্ষেত্রে কোটা ৭০ শতাংশেরও বেশি। এমনকি প্রাইমারি নিয়োগের ক্ষেত্রে ৯৫ শতাংশ পর্যন্ত কোটা রাখা হয়েছে। কোটার কারণে মেধাবীরা এভাবেই বৈষম্যের শিকার হচ্ছি। প্রধান মন্ত্রীকে উদ্দেশ্য করে বক্তারা বলেন, আপনি মাদার অফ হিউমেনিটি। আপনি মানবতার মা আপনি পারেন আমদের এ যৌক্তিক আন্দোলনের মূল্য দিতে।


ঢাকা, ০৪ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ