Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ১৫ই মে ২০২৪, ১লা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

রাজশাহী কলেজে রুটিন পরিবর্তনের দাবিতে মানববন্ধন

প্রকাশিত: ৫ ফেব্রুয়ারী ২০১৮, ০৩:০৮

লাইভ প্রতিবেদক: জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের অনার্স চুড়ান্ত পরীক্ষার সূচি অবিলম্বে পরিবর্তনের দাবিতে মানববন্ধন করেছে রাজশাহী কলেজের শিক্ষার্থীরা।

পরীক্ষা নয়, শিক্ষা চাই প্রস্তুতির জন্য পর্যাপ্ত সময় চাই এই স্লোগানে রোববার বেলা ১২টায় কলেজ ক্যাম্পাসের প্রধান ফটকের সামনে এ মানববনন্ধন পালিত হয়।

মানববন্ধনে কলেজে ২৪টি বিভাগের শিক্ষার্থীরা বিভিন্ন প্ল্যাকার্ট, ফেসটুন, ব্যানার নিয়ে অংশ গ্রহণ করেন।

মানববন্ধনে অংশ নেওয়া শিক্ষার্থীদের অভিযোগ, জাতীয় বিশ্ববিদ্যালয় আগামী ২০ ফেবরুয়ারি থেকে সম্মান চু’ড়ান্ত বর্ষের পরীক্ষার সূচি ঘোষণা করেছে।

আর আগামী ১৩ই ফেব্রুয়ারী থেকে শুরু হচ্ছে অনার্স ৩য় বর্ষের পরিক্ষা। অন্যদিকে সেখানে অধিকাংশ ৪র্থ বর্ষের শিক্ষার্থীদের মান উন্নয়ন পরীক্ষা রয়েছে।

অর্থাৎ যার মান উন্নয়নে পরীক্ষা আছে তাকে আগের দিন ৩য় বর্ষের মানোন্নয়ন পরীক্ষা দিয়ে পরের দিন ৪র্থ বর্ষের চ’ড়ান্ত পরীক্ষায় বসতে হবে।

যা কখনোই সম্ভব নয়। তাই এই রুটিন অতি শীঘ্রই পরিবর্তনের জন্য জোর দাবি জানায়। তাদের এই দাবি মানা না হলে সামনে আরো বড় ধরনের কর্মসূচি হাতে নেবার হুঁশিয়ারি দিয়েছেন মানববন্ধনে উপস্থিত শিক্ষার্থীরা।

এসময় বক্তারা বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের সেশনজটমুক্ত হোক, এটা সকলের প্রাণের চাওয়া। সেশনজট নিরসনে 'ক্রাশ প্রোগ্রাম' প্রায় সুসম্পন্ন।

কিন্তু এই প্রোগ্রামের প্রেক্ষিতে রীতিমত বলির পাঁঠা হচ্ছে ২০১৩-১৪ বর্ষের শিক্ষার্থীরা। সর্বশেষ ৪র্থ বর্ষের প্রকাশিত রুটিন এর উদাহরণ।

সেশন জট নিরসনের নামে জাতীয় বিশ্ববিদ্যালয় দায়সারা ৮ মাসে একটি বর্ষ শেষ করার এই অযৌক্তিক সিদ্ধান্ত শিক্ষার্থীদের ঘাড়ে চাপাচ্ছে। যা কোন ভাবেই শিক্ষার্থীদের পক্ষে মেনে নেয়া সম্ভব নয়।

এসময় মানববন্ধনে বক্তব্য দেন রাজশাহী কলেজের সম্মান চতুর্থ বর্ষের পরীক্ষার্থী ইসলামের ইতহাস ও সংস্কৃতি বিভাগের ফারহান রাজু, হিসাব বিজ্ঞানের আবির, আসানুল সাকিব, উদ্ভিদবিদ্যার রাসেল রানা রাজ, পরিসংখ্যান বিভাগের সাজেদুর রহমান রনি, মাহমুদা, রানা, ব্যবস্থাপনা বিভাগের সিদ্দীকুর রহমান তুহিন, সমজবিজ্ঞান বিভাগের রুবেল হাসান নুর নবী প্রমুখ।

উল্লেখ্য, গত বছরের ১০ই অক্টোবর ২০১৩-১৪ বর্ষের ৩য় বর্ষের ফলাফল প্রকাশিত হয়। আর এই শিক্ষা বর্ষের ৪র্থ বর্ষের ফরম পূরণ শেষ হয় গত ৩১শে জানুয়ারি।

এর পরপরই গত ১লা ফেব্রুয়ারী পরীক্ষার রুটিন প্রকাশিত হয়। রুটিন অনুযায়ী পরীক্ষা শুরু হবে আগামী ২০শে ফেব্রুয়ারী।

আর এর আগে ২০১৪-১৫ শিক্ষাবর্ষের ৩য় বর্ষের পরীক্ষা শুরু হবে ১৩ই ফেব্রুয়ারী।

 

ঢাকা, ০৪ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ