উত্তাল রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, অনশনে ছাত্রের বিষপান!


Published: 2021-10-24 17:01:54 BdST, Updated: 2021-11-28 06:15:25 BdST

লাইভ প্রতিবেদক: রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ১৪ শিক্ষার্থীর চুল কেটে দেওয়ার ঘটনায় অভিযুক্ত শিক্ষিকা ফারহানা ইয়াসমিনের স্থায়ী বহিষ্কার চেয়ে ফের আন্দোলনে নেমেছেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের আমরণ অনশনে প্রকাশ্যে বিষপান করে আত্মহত্যার চেষ্টা করেছেন এক শিক্ষার্থী। কী ঘটছে ওই রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে? এসব দেখার কী কেউ নেই এমনটাই ভাবছেন অভিভাবকরা।

জানা গেছে, রবিবার অনশনস্থলে বক্তব্য দেওয়ার সময় প্রকাশ্যে বিষপান করে আত্মহত্যার চেষ্টা করেন রফিকুল ইসলাম শামীম নামের এক শিক্ষার্থী। তিনি অভিযুক্ত শিক্ষিকার সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের ছাত্র। পরে তাকে অ্যাম্বুলেন্সে হাসপাতালে নেওয়া হচ্ছে বলে নিশ্চিত করেছেন আন্দোলনে নেতৃত্ব দেওয়া শিক্ষার্থী আবু জাফর হোসাইন ও রাকিব হোসেন।

আন্দোলনকারী শিক্ষার্থীরা

শিক্ষার্থী আবু জাফর হোসাইন ও রাকিব হোসেন ক্যাম্পাসলাইভকে জানান, দুপুর সাড়ে ১২টায় আন্দোলনে বক্তব্য দিচ্ছিলেন শামীম। এসময় হঠাৎ পকেট থেকে একটি বিষের বোতল বের করে প্রকাশ্যে পান করেন তিনি। এ খবর ছড়িয়ে পড়লে মহাসড়ক অবরোধ করেন আন্দোলনরত শিক্ষার্থীরা। এতে বগুড়া-নগরবাড়ী মহাসড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

শাহজাদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) রাকিব হাসনাত বলেন, রফিকুল ইসলাম নামের এক শিক্ষার্থীকে বিষপান করা অবস্থায় দুপুর পৌনে ১টার দিকে ভর্তি করা হয়েছে। তাকে আমরা চিকিৎসা দিচ্ছি। তবে তিনি আশঙ্কামুক্ত বলে জানান এ কর্মকর্তা।

মহাসড়ক অবরোধ

এর আগে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ১৪ শিক্ষার্থীর চুল কেটে দেওয়ার ঘটনায় অভিযুক্ত শিক্ষিকা ফারহানা ইয়াসমিনের স্থায়ী বহিষ্কার চেয়ে শুক্রবার (২২ অক্টোবর) রাত থেকে দ্বিতীয় দফায় ফের আমরণ অনশনে নামেন শিক্ষার্থীরা। সিন্ডিকেট সভায় ওই শিক্ষিকার বিষয়ে কোনো সিদ্ধান্ত না নেওয়ায় এ অনশন শুরু করেছেন তারা।

ঢাকা, ২৪ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।