রাবির ভর্তি পরীক্ষার প্রবেশপত্র পুনরায় ডাউনলোডে করণীয়


Published: 2021-09-26 13:32:43 BdST, Updated: 2021-10-24 05:19:33 BdST

রাবি লাইভ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক/স্নাতক (সম্মান) শ্রেণীর ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোডের স্বাভাবিক সময়সীমা ছিলো গত ২২ সেপ্টেম্বর রাত ১২টা। তবে যারা উক্ত সময়ে প্রবেশপত্র ডাউনলোড করতে পারেনি তাদের ডাউনলোডের সুযোগ দিচ্ছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রফেসর ড. মো.আজিজুর রহমান এ তথ্য জানিয়েছেন। জনসংযোগ দপ্তর থেকে বিজ্ঞপ্তিতে জানানো হয়, যারা কোন কারণবশত উক্ত সময়ের মধ্যে যারা প্রবেশপত্র ডাউনলোড করতে পারেনি, তারা আগামী ২৮ সেপ্টেম্বর দুপুর ১২টা থেকে বিশ্ববিদ্যালয় ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারবে।

এরপূর্বে, গত বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) দুপুর ১২টা থেকে শুরু হয়।

তথ্যমতে, আগামী ৪ অক্টোবর থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হয়ে চলবে ৬ অক্টোবর পর্যন্ত। এ বছর ভর্তি পরীক্ষায় মোট ৪ হাজার ১৯১টি আসনে তিনটি ইউনিটে পরীক্ষা হবে। ‘এ’ (কলা, আইন, সামাজিক বিজ্ঞান ও চারুকলা অনুষদ এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট) ইউনিটে আসন ২ হাজার ১৯টি, ‘বি’ (ব্যবসায় শিক্ষা অনুষদ ও ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট) ইউনিটে ৫৬০টি এবং ‘সি’ (কৃষি ও বিজ্ঞান অনুষদ) ইউনিটে ১ হাজার ৬১২ আসন রয়েছে।

এবারের ভর্তি পরীক্ষায় ‘এ’ (মানবিক), ‘বি’ (ব্যবসায় শিক্ষা) ও ‘সি’ (বিজ্ঞান) ইউনিটে সর্বোচ্চ ৪৫ হাজার করে মোট ১ লাখ ৩৫ হাজার শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন। তবে শেষ পর্যন্ত ‘এ’ ইউনিটে ৪৩ হাজার ৫৫৮, ‘বি’ ইউনিটে ৩৯ হাজার ৮৯৫ এবং ‘সি’ ইউনিটে ৪৪ হাজার ১৯৪টি চূড়ান্ত আবেদন জমা পড়েছে।

এতে সব মিলিয়ে ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার ক্ষেত্রে ৭ হাজার ৩৫৩ আসন ফাঁকাই থাকছে। তিন ধাপের চূড়ান্ত আবেদন প্রক্রিয়া শেষে জমা পড়েছে ১ লাখ ২৭ হাজার ৬৪৬টি আবেদন। ফলে এবারের ভর্তি পরীক্ষায় ৪ হাজার ১৯১ সিটের বিপরীতে লড়বেন প্রায় ৩১ জন ভর্তি–ইচ্ছুক শিক্ষার্থী।

ঢাকা, ২৬ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//ওএফ//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।