রাবি: '৭০ শতাংশ ভর্তিচ্ছুদের থাকার ব্যবস্থা করা সম্ভব'


Published: 2021-09-26 12:09:19 BdST, Updated: 2021-10-24 06:07:19 BdST

রাবি লাইভ: করোনাকালীন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক/স্নাতক (সম্মান) শ্রেণীর ভর্তি পরীক্ষা দিতে আসা শিক্ষার্থী ও তাদের অভিভাবকবৃন্দের আবাসন, খাবার, যাতায়াত, এবং নিরাপত্তা ব্যবস্থা সুষ্ঠুভাবে সম্পন্নে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ইতিমধ্যে ভর্তিচ্ছুদের থাকতে ফি না নেয়ার সিদ্ধান্ত হলেও অভিভাবকদের জন্য প্রতিরাত ২০০টাকা নির্ধারণ করে দিয়েছে মেস মালিক সমিতি।

ভর্তিচ্ছুদের আবাসন নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার বলেন, 'কোভিড-১৯ এর কারণে এবার হলসমূহ বন্ধ রেখেই ভর্তি পরীক্ষা গ্রহণ করতে হচ্ছে। আগামী ৪ থেকে ৬ অক্টোবর এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিদিন গড়ে ৪৫ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিবে। এছাড়া ১,২,২৩ ও ২৪ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। বর্তমানে মূল সমস্যা আবাসনের। প্রায় ৭০ শতাংশ শিক্ষার্থীর আবাসনের ব্যবস্থা করা সম্ভব হবে। এছাড়া শিক্ষার্থীদের যেকোন প্রয়োজনে আমরা সব সময় সচেষ্ট থাকবো। বিশ্ববিদ্যালয় স্টেডিয়ামে ছাত্রদের জন্য আবাসনের ব্যবস্থা গ্রহণের পরিকল্পনা রয়েছে।'

সার্বিক পরিস্থিতি নিয়ে রাজশাহী মহানগর মেস মালিক সমিতির সভাপতি এনায়েতুর রহমান বলেন, 'রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা চলাকালীন, মহানগরের যে কোন মেসে অবস্থারত বর্ডাগণ, তাদের রুমে শুধু একজন ভর্তি পরীক্ষার্থীকে রাখতে পারবেন একদম ফ্রি। এর জন্য আলাদা কোন চার্জ নেওয়া হবে না। তবে, ভর্তি পরীক্ষার্থীর সাথে যদি কোন অভিভাবক আসেন জন প্রতি এক রাতের জন্য ২০০ টাকা মেস মালিকগণকে দিতে হবে। আর যদি কোন ভর্তি পরীক্ষার্থীগণ কোন বর্ডারের রুমে থাকার পরেও মেস মালিক টাকা দাবী করে, আমাদের অভিযোগ নম্বরে যোগাযোগ করবেন।

তিনি আরো বলেন, 'যদি কোন মেসে ফাঁকা রুম থাকে, সেখানে যদি কেউ ভর্তি পরীক্ষাকালীন ভাড়া নেই, মেসের মানের ভিত্তিতে ২০০-৫০০ টাকা এর মধ্যে প্রতিরাত রুম ভাড়া নিতে পারবেন। যেহেতু রাজশাহীর যে কোন নিম্নমানের হোটেল ভাড়া প্রতি রাত এক হাজার টাকারও বেশি। 'মহানগর মেস মালিক সমিতি' বেঁধে দেওয়া মূল্যের চেয়ে যদি কেউ বেশি দাবী করে অভিযোগের জন্য দেওয়া ফোন নম্বরে আপনারা যোগাযোগ করবেন। যদি কোন পরিক্ষার্থীর রাত্রী যাপনের ব্যবস্থা না হয় তবে আমাদের দেওয়া অভিযোগ নম্বরগুলোতে যোগাযোগ করলে আমরা তার থাকার ব্যবস্থা করার চেষ্টা করবো।'

প্রয়োজন ও অভিযোগ এর জন্য মোবাইল নম্বর -০১৭২৯২৮৯৬২৮, ০১৭২৬৭৭৭৭৮৭( অফিস নম্বর+ বুথ), (০১৭৪৫১৬৬৬৬৯ সভাপতি এনায়েতুর রহমান ),
(০১৭১০৯৪৬৭৭১ সাধারণ সম্পাদক রাজিব), (০১৭১১৫৭৮৭৭৭ কায়সান),
(০১৭১৫১৩৮৪৮৫ বেলায়েত), ( ০১৭১৬৩৮৮৬৫০ সদস্য জাকির)

ভর্তি পরীক্ষার্থীগণকে মেসে থাকতে হলে কিছু নিয়ম মানতে হবে।
নিয়মগুলো-
১. মেসে কোন ভর্তি পরীক্ষার্থীকে থাকতে হলে, অবশ্যই মেস কর্তৃপক্ষকে, ভর্তি পরীক্ষার অ্যাডমিড কার্ডের একটি ফটোকপি এবং তার ওপর পৃষ্ঠায় নিজের আর অভিভাবকের ফোন নম্বর লিখে জমা দিতে হবে।

২. জন্মসনদের ফটোকপি দিতে হবে।

৩. অবশ্যই মাস্ক পরিধান করে আসতে হবে।

৪. মেসে রাত্রী যাপনের জন্য প্রয়োজনীয় জিনিস পত্র সঙ্গে আনতে হবে।

৫. রাজশাহী মহানগর মেস মালিক সমিতি'র পক্ষ থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কাজলা গেটে, পুলিশ ফাঁড়ির পাশে সার্বক্ষণিক একটি বুথ থাকবে, সেখানে ভর্তি পরীক্ষার্থীগণ গিয়ে রাত্রী যাপনসহ যে কোন বিষয়ের ওপরে তথ্য পাবেন।

ঢাকা, ২৬ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//ওএফ//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।