রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু ১৪ জুন


Published: 2021-03-01 15:37:24 BdST, Updated: 2021-04-15 19:46:21 BdST

রাবি লাইভ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) স্নাতক প্রথম বর্ষের (২০২০-২১ সেশন) ভর্তি পরীক্ষা শুরু হবে আগামী ১৪ জুন। সোমবার (০১ মার্চ) সকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম. আবদুস সোবহানের সভাপতিত্বে অনুষ্ঠিত ভর্তি পরীক্ষা উপ-কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

সভায় উপস্থিত বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. ফজলুল হক এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, আগামী ১৪ জুন ‘সি' ইউনিটের পরীক্ষা দিয়ে ভর্তি পরীক্ষা শুরু হবে। এরপর ১৫ জুন ‘এ' ইউনিট এবং সর্বশেষ ১৬ জুন ‘বি' ইউনিটের ভর্তি পরীক্ষা নেওয়া হবে। প্রতিটি পরীক্ষা তিনটি শিফটে হবে। তিন দিনেই ভর্তি পরীক্ষা শেষ হবে।

এর আগে, ভর্তি পরীক্ষার বিষয়ে জনসংযোগ প্রশাসক অধ্যাপক আজিজুর রহমান জানান, পয়লা মার্চ থেকে ভর্তির প্রাথমিক আবেদন শুরু হয়ে ১৮ মার্চ পর্যন্ত চলবে। এরপর চূড়ান্ত আবেদন ২৩ মার্চে শুরু হয়ে ৩১ মার্চ শেষ হবে। এতে প্রতি ইউনিটে ৪৫ হাজার ভর্তিচ্ছুর পরীক্ষার সুযোগ দেওয়া হয়। আগে লিখিত পদ্ধতিতে পরীক্ষা নেয়া হলেও এ বছর শুধু বহুনির্বাচনী প্রশ্ন পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, এবার ৮০টি এমসিকিউ প্রশ্নে ১ ঘণ্টায় ১০০ নম্বরের পরীক্ষা হবে। ৫টি ভুলের জন্য ১ নম্বর কাটা যাবে। তবে, দ্বিতীয়বার ভর্তির সুযোগ থাকছে না। এবার প্রাথমিক আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ৫৫ টাকা এবং চূড়ান্ত আবেদন ফি ১১শত টাকা।

এবার ভর্তি পরীক্ষায় মোট ৪ হাজার ১৯১ টি আসন রয়েছে। এরমধ্যে ‘এ' (কলা, আইন, সমাজ বিজ্ঞান, চারুকলা অনুষদ ও শিক্ষা গবেষণা ইনস্টিটিউট) ইউনিটে আসন রয়েছে ২ হাজার ১৯ টি, ‘বি' (ব্যবসায় শিক্ষা অনুষদ ও ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট) ইউনিটে ৫৬০ টি এবং ‘সি' (কৃষি ও বিজ্ঞান অনুষদ) ইউনিটে ১ হাজার ৬১২ টি।

ঢাকা, ০১ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।