রাবি প্রফেসর সুলতানকে কারণ দর্শানোর নোটিশ


Published: 2020-11-14 22:51:40 BdST, Updated: 2021-01-27 03:26:30 BdST

রাবি লাইভ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভিসিকে রুটিন দায়িত্ব পালনের আহবান জানিয়ে চিঠি দেয়ায়, প্রফেসর ড. সুলতানকে সুলতান-উল-ইসলাম টিপুকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে। তবে একে মৌলিক অধিকারের পরিপন্থী দাবি করে নিন্দা জানিয়েছেন দুর্নীতিবিরোধী শিক্ষকরা।

নোটিশের প্রতিত্তোরে দেয়া এক চিঠিতে শিক্ষকরা এ ঘটনাকে 'ভীতি প্রদর্শনের শামিল' বলে উল্লেখ করেছেন। এতে মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের দুর্নীতিবিরোধী ১৩৩ জন শিক্ষক সাক্ষর করেছেন। শনিবার বিকেলে একটি সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি জানা যায়।

এতে উল্লেখ করা হয়, "রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের সভাপতি হিসেবে বা ব্যাক্তিগতভাবে প্রফেসর ড. সুলতান-উল-ইসলাম টিপু উপাচার্যের ই-মেইলে কোন পত্র পাঠাননি।

তিনি ভিসির প্রতি পেশাগত অসদাচরণের শামিল কোন কিছু করেননি। বিশ্ববিদ্যালয়ের সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে আমরা (দুর্নীতিবিরোধী শিক্ষকবৃন্দ) আমাদের প্রাণপ্রিয় বিশ্ববিদ্যালয়কে সঠিক ধারায় পরিচালনার নিমিত্তে বিবেকের তাড়নায় সম্মিলিতভাবে প্রফেসর ড. সুলতান কে তার ব্যবহৃত ই-মেইল ব্যবহার করে ভিসির বরাবর আহবানমূলক পত্রটি পাঠাতে অনুরোধ জানাই।

আবেদন

 

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ইউজিসি'র তদন্তে রাবি উপাচার্যসহ প্রশাসনের কিছু সদস্যের দুর্নীতি, অনিয়ম, স্বজনপ্রীতি, নির্যাতন ও নিয়োগ বাণিজ্যের অন্তত ২৫ টি প্রমাণ মেলে। এতে রাবি শিক্ষক সমাজ ও পরিবার লজ্জিত, উদ্বিগ্ন ও মর্মাহত বলে উল্লেখ করেন তারা।

নোটিশ প্রসঙ্গে লিখিত বক্ত্যবে আরো বলা হয়, "আপনার (ভিসি) প্রেরিত এ পত্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মুক্তচিন্তা ও বাক স্বাধীনতার অধিকার খর্ব ও হরণ করে এবং আমাদের (শিক্ষকদের) ভীতি প্রদর্শনের শামিল যা সংবিধানের মৌলিক অধিকারের পরিপন্থী।"

ঢাকা, ১৪ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআইটি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।