সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নেবে না রাজশাহী বিশ্ববিদ্যালয়


Published: 2020-02-25 01:35:39 BdST, Updated: 2020-04-04 11:25:09 BdST

রাবি লাইভঃ সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষার ব্যাপারে এবার পিছুটান দিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন নির্দেশিত ওই ভর্তি পরীক্ষায় তারা অংশ নেবে না বলে জানিয়ে দিয়েছে।

সোমবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন ভিসি প্রফেসর এম আব্দুস সোবহান। এর আগে বুয়েট ও ঢাবি ওই পদ্ধতিতে পরীক্ষা না নেওয়ার ঘোষণা দিয়েছে।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রফেসর প্রভাষ কুমার কর্মকার বলেন, সমন্বিত ভর্তি পরীক্ষার বিষয়টি একাডেমিক কাউন্সিলের সভায় উত্থাপন করলে সেটি সদস্যরা নাকচ করে দেন। এই পদ্ধতিতে না যাওয়ার বিষয়টি সদস্যদের কন্ঠভোটে পাস হয়েছে। ফলে পুরনো নিয়মেই আমাদের পরীক্ষা হবে।

তিনি বলেন, এই পদ্ধতিতে পরীক্ষা নেওয়া হলে প্রশ্নপত্র ফাঁসের ঘটনা ঘটতে পারে বলে কাউন্সিলের সদস্যরা যুক্তি দিয়েছেন। তাছাড়া আমরা পাবলিক পরীক্ষাগুলোতে দেখি বিভিন্ন পরীক্ষাকেন্দ্রে অনেকেই অবৈধ সুযোগ-সুবিধা নেয়। এর ফলে রাবিতে আমরা যেমন মেধাবী বা স্বচ্ছ শিক্ষার্থী চাই তেমন না পাওয়ার ঘটনা ঘটতে পারে। সদস্যরা এখানে মেধার মানটাকে বেশি গুরুত্ব দিয়ে নাকচ করেছেন।

উল্লেখ্য, চলতি বছর থেকে সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়ার জন্য বিশ্ববিদ্যালয়গুলোকে পরামর্শ দিয়েছে ইউজিসি। সেজন্য বিশ্ববিদ্যালয়ের ভিসিদের সঙ্গে কয়েক দফা বৈঠকও করেছেন ইউজিসির চেয়ারম্যানসহ প্রতিনিধিরা।

ঢাকা, ২৪ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।