রাবিতে হল খোলার দাবিতে মানববন্ধন, প্রশাসনের বাধা


Published: 2019-06-12 19:33:25 BdST, Updated: 2019-08-21 01:06:49 BdST

রাবি লাইভ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলসমূহ খোলে দেওয়ার দাবিতে ফেসবুক গ্রুপ ‘রাজশাহী বিশ্ববিদ্যালয় পরিবারে’ওয়াদুদুর রহমান ওয়ালিদ নামের এক শিক্ষার্থী স্ট্যাটাস দেন। স্ট্যাটাসে বুধবার হল খোলার দাবিতে কেন্দ্রিয় গ্রন্থাগারের সামনে মানববন্ধ ও ভিসির কাছে স্মারকলিপি দেয়া হবে বলে জানানো হয়।

এছাড়াও বিশ্ববিদ্যালয়ের আবাসিক শিক্ষার্থীদের ঐ মানববন্ধনে অংশগ্রহণ করার জন্য তিনি আহবান করেছিলেন। এরই প্রেক্ষিতে নির্দিষ্ট সময়ে বেশ কয়েকজন শিক্ষার্থী কেন্দ্রিয় গ্রন্থাগারের সামনে মানববন্ধনে অংশগ্রহণ করার জন্য উপস্থিত হয়।

কিন্তু ভিসির নির্দেশে গ্রন্থাগারের সামনে শিক্ষার্থীদের কাউকে অবস্থান করতে দেয়া হয়নি পুলিশ প্রশাসনের পক্ষ থেকে। সেসময় উপস্থিত ছিলেন মতিহার থানার অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার এবং ওসি শাহাদাত হোসেন।

শুধু তাই নয় প্রতক্ষ্যদর্শী সূত্রে জানাগেছে, কেন্দ্রিয় গ্রন্থাগারসহ ক্যাম্পাসের বিভিন্ন স্থানে সকাল থেকেই অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছিল। মানববন্ধন করতে আসা এক শিক্ষার্থী ক্ষোভ প্রকাশ করে বলেন, “বিশ্ববিদ্যালয়ের ছাত্র হিসেবে আমি মনে করি, হল খোলা রাখা প্রশাসনের করুণা নয় এটি তাদের নৈতিক দায়িত্ব।

আমরা ভিসি স্যারের করুণার পাত্র নয় যে, উনার কাছে ভিক্ষা করতে এসেছি। আমরা আমাদের অধিকার আদায় করতে মানববন্ধনে এসেছিলাম। কিন্তু ভিসি আব্দুস সোবহান স্যারের নির্দেশে পুলিশ আমাদের ক্যাম্পাসে আমাদেরকেই আন্দোলন করতে বাধা দিয়েছে।

যেটি সত্যিই কষ্টের। আজ রাবি প্রশাসন অন্ধ হয়ে গেছে নিজেদের স্বার্থের কাছে। আমি রাবিয়ানদের বলতে চাই এখনই সময় ঐক্যবদ্ধ হওয়ার প্রশাসনের অনৈত্তিক আচরণের বিরুদ্ধে।” এর আগে গত রোববার দুপুরে ভিসির বাস ভবনে হল খোলার দাবিতে একটি আবেদন পত্র জমা দেয় শিক্ষার্থীরা।

যদিও সেদিন শিক্ষার্থীদের সাথে ভিসি আব্দুস সোবহান সরাসরি দেখা করার সুযোগ দেননি। এদিকে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো প্রশাসনের ২৪ দিন বন্ধের সিদ্ধান্তের বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যেমে চলমান আছে আলোচনা-সমালোচনা।

শিক্ষার্থীদের মধ্যে অনেকেই ফেসবুক স্ট্যাটাস ও সেখানে কমেন্টের মাধ্যমে ক্ষোভ প্রকাশ করেছেন। এবিষয়ে ভিসি আব্দুস সোবহানের সাথে যোগাযোগ করার জন্য বেশ কয়েকবার ফোন দিলে তিনি ফোন রিসিফ করেননি।

উল্লেখ্য, গত ৩০ মে থেকে বিশ্ববিদ্যালয়ের ১৭ টি আবাসিক হল বন্ধ করা হয় এবং আগামী ২৩ জুন পর্যন্ত হলসমূহ বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় প্রাধক্ষ্য পরিষদ।

ঢাকা, ১১ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।