Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com

'আকাশে অনেক মুখ' বইয়ের প্রকাশনা উৎসব

প্রকাশিত: ১৫ জুন ২০২২, ০৪:৩৬

প্রকাশনা উৎসব

এনএসইউ লাইভ: কথাসাহিত্যিক বাদল সৈয়দ এর মুক্তিযুদ্ধের গল্প সংকলন "আকাশে অনেক মুখ" বইটির প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়েছে বিশ্বসাহিত্য কেন্দ্র বাতিঘর প্রাঙ্গনে। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন নর্থ সাউথ ইউনিভার্সিটির (এনএসইউ) জনসংযোগ অফিস এর পরিচালক জামিল আহমেদ। এতে প্রধান অতিথি ছিলেন দেশ বরেন্য ও কল্পবিজ্ঞান কাহিনী লেখক প্রফেসর ড. মুহাম্মদ জাফর ইকবাল। বইটি প্রকাশ করেছে 'সুবর্ণ'।

বাদল সৈয়দ রচিত মুক্তিযুদ্ধের গল্প সংকলন "আকাশে অনেক মুখ" বইটির সবক'টি গল্পের পটভূমিতে রয়েছে ১৯৭১, অর্থাৎ আমাদের মুক্তিযুদ্ধ। তবে মুক্তিযুদ্ধের যে ছকবাঁধা গল্প-উপন্যাসের সঙ্গে আমরা সচরাচর পরিচিত, এ গল্পগুলো মোটেও সেরকম নয়। গল্পগুলো পড়তে শুরু করে প্রথমদিকে হয়তো টেরই পাওয়া যায়না, এর কাহিনীর সঙ্গে মুক্তিযুদ্ধের কোনো সম্পর্ক আছে! একটা পর্যায়ে বা একবারে শেষে এসে যখন সেটা আবিষ্কৃত হয়, তখন পাঠকের জন্য তা এক বিরাট চমক হয়ে দেখা দেয়। শুধু তাই নয়, পাঠ শেষে মনকে অনেকক্ষণ আবিষ্ট করে রাখে।

আমরা সবসময় বলে থাকি, আমাদের মুক্তিযুদ্ধ ছিল একটি জনযুদ্ধ। এটি স্রেফ কথার কথা নয়। দেশের সকল শ্রেণি-পেশার মানুষ, গ্রাম-শহর নারী, পুরুষ ধর্ম-সম্প্রদায় নির্বিশেষে, সেদিন যার যার অবস্থান থেকে এই যুদ্ধে অংশ নিয়েছিলো। স্বাধীনতার জন্য অপরিসীম ত্যাগ স্বীকার করেছে। সবাই মুক্তিবাহিনীতে নাম লিখিয়ে যুদ্ধ করেনি। এমনকি শত্রুর সহযোগীর ছদ্মাবরণেও কেউ কেউ দেশমাতৃকার মুক্তির লড়াইয়ে অংশ নিয়েছে।

আমাদের মুক্তিযুদ্ধের এই বহুমাত্রিক চরিত্রটিই ফুটে উঠেছে বইয়ের গল্পগুলোর মধ্য দিয়ে। কাহিনী বয়ানের দক্ষতার সঙ্গে লেখকের প্রত্যক্ষ অভিজ্ঞতা ও তীক্ষ্ম অনুসন্ধানী দৃষ্টিরও পরিচয় পাওয়া যায় গল্পগুলোতে। রচনা হিসেবে গল্পগুলোকে যা ভিন্ন তাৎপর্য দিয়েছে। সেদিক থেকে আমাদের সাহিত্যে বাদল সৈয়দের মুক্তিযুদ্ধের ছোটগল্প সংকলন - "আকাশে অনেক মুখ" এক অনন্য সংযোজন হিসেবে বিবেচিত হবে।

ঢাকা, ১৪ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ