teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ৩০শে জানুয়ারি ২০২৩, ১৭ই মাঘ ১৪২৯
teletalk.com.bd
thecitybank.com

‘বাংলাদেশ শ্রীলংকা হবার কোন কারণ নেই’

প্রকাশিত: ২৬ নভেম্বার ২০২২, ১৮:৫২

বাংলাদেশ শ্রীলংকা হবার কোন কারণ নেই

বাকৃবি লাইভ: বাংলাদেশ শ্রীলংকা হবার কোন কারণ নেই। বরং শ্রীলংকার উচিৎ ছিল বাংলাদেশকে অনুসরণ করা। নির্বাচনের আগে নানা গুজব ছড়ানো হয়, এটা নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ‘চলমান যুদ্ধ, জলবায়ু পরিবর্তন ও খাদ্য নিরাপত্তা: কৃষি সংশ্লিষ্টদের ভুমিকা’ শীর্ষক অনুষ্ঠিত একটি সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব বলেন ড. শামসুল আলম।

এসময় তিনি বলেন, করোনা মহামারি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধে বাংলাদেশ যুক্ত না, তবুও এর বিরূপ প্রভাব আমাদের মোকাবেলা করতে হচ্ছে। আওয়ামী লীগ সরকার যতদিন আছে, দেশে খাদ্যের সংকট হবে না। কোথায়, কখন বিনিয়োগ করতে হবে ও কিভাবে উৎপাদন বৃদ্ধি করতে হবে, সেই বিষয়ে আমাদের পরিকল্পনা আছে। বাংলাদেশ অর্থনৈতিক সংকটে পড়বে না। যদিও আমাদের রিজার্ভ কমেছে। এতে বড় কোন প্রভাব এদেশে পড়বে না।

শনিবার (২৬ নভেম্বর) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন কক্ষে আলোচনা সভাটি আয়োজন করা হয়েছে। সভায় মূল প্রবন্ধ উপস্থাপনকালে বিশ্ববিদ্যালয়ের এগ্রিবিজনেস এন্ড মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম বলেন, করোনাকালীন সময়ে কৃষির অবদান উল্লেখযোগ্য পরিমাণ ছিল। যেকোনো পরিস্থিতিতে কৃষিই আমাদের উদ্ধার করবে। বর্তমান বৈশ্বিক চ্যালেঞ্জ জলবায়ু পবিরর্তন ও যুদ্ধেও আমাদের দেশকে এগিয়ে নিয়ে যাবে আমাদের কৃষি।

তিনি আরো বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, সাম্প্রতিক প্রাকৃতিক দূর্যোগ, বৈশ্বিক মন্দাসহ ডলারের মূল্যবৃদ্ধিতে আমাদের আমদানি খরচ বৃদ্ধি পেয়েছে। তাই বর্তমান পরিস্থিতিতে আমাদের কৃষির যান্ত্রিকীকরণ ও রূপান্তর দরকার। যুদ্ধ, মহামারী ও জলবায়ু পরিবর্তনের মতো চ্যালেঞ্জ মোকাবেলা করে আমাদের খাদ্য উৎপাদন বৃদ্ধি ও নিরাপত্তা অর্জন করতে হবে। এজন্য বসতবাড়িতে সবজি চাষ, শহরাঞ্চলে কৃষি ব্যবস্থাপনার বিকেন্দ্রিকরণ করতে প্রধানমন্ত্রী যে নির্দেশ দিয়েছেন, তা সর্বস্তরে বাস্তবায়ন করতে হবে।

বাকৃবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আব্দুস সালামের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক অধ্যাপক ড. গোলাম ফারুকের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী অধ্যাপক ড. শামসুল আলম। প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। মূল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার। বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান এএফএম হায়াতুল্লাহসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

ঢাকা, ২৬ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএ


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ