Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com

বিশ্বের শীর্ষ গবেষকদের তালিকায় পাবিপ্রবির ড. নূর আলম

প্রকাশিত: ১৮ অক্টোবার ২০২২, ০৭:২২

অধ্যাপক ড. মো. নূর আলম

পাবিপ্রবি লাইভ: বিশ্বসেরা ২% বিজ্ঞান গবেষকদের তালিকা প্রকাশ করেছে আমেরিকার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় ও বিখ্যাত জার্নাল এলসেভিয়ার। এতে বাংলাদেশের ১৪২ জন গবেষক স্থান পেয়েছেন। সেই তালিকায় আছেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের(পাবিপ্রবি) গণিত বিভাগের সহযোগি অধ্যাপক ড. মো. নূর আলম।

বিজ্ঞানীদের প্রকাশনা, এইচ-ইনডেক্স, সাইটেশন ও অন্যান্য সূচক বিশ্লেষণ করে তালিকাটি প্রস্তুত করা হয়। স্কোপাস ইনডেক্সড আর্টিকেলকে ভিত্তি হিসেবে ধরে ২২টি বৈজ্ঞানিক ক্ষেত্র এবং ১৭৬টি উপ-ক্ষেত্রে শ্রেণিবদ্ধ করে দুটি ক্যাটাগরিতে প্রায় চার লাখ গবেষককে এই তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। দুইটি ক্যাটাগরির একটি হলো পুরো পেশাগত জীবনের উপর ভিত্তি করে এবং অপরটি এক বছর গবেষণাকর্মের উপর ভিত্তি করে।

পাবিপ্রবির শিক্ষক ড. নূর আলম ২০২১ সালের গবেষণাকর্মের জন্য এক বছর গবেষণাকর্মের ক্যাটাগরিতে শীর্ষ গবেষক হিসেবে স্থান পেয়েছেন।

এই তালিকা প্রকাশের পর ড. মো. নূর আলম বলেন, যেকোনো প্রাপ্তিই আনন্দ ও গর্বের। এই অর্জনে আমিও আনন্দ বোধ করছি। এই প্রাপ্তি শুধু আমার একার নয়, এটি পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় পরিবারের। এর মাধ্যমে আমাদের বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিং দেশে ও বিদেশে উপরের স্থানে অধিষ্ঠিত হবে।

তিনি আরও বলেন, এর ফলে শিক্ষক-শিক্ষার্থীরা আরও বেশি গবেষণায় উৎসাহ বোধ করবে। আর এভাবেই পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গবেষণা ক্ষেত্রে উত্তরোত্তর অগ্রগতি ও উদ্ভাবন সাধিত হবে।

ঢাকা, ১৭ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এসএইচ//এমএ


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ