Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ৩০শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ঝুঁকিপূর্ণ ভবনে চলছে নোবিপ্রবির পাঠদান কার্যক্রম

প্রকাশিত: ২৪ সেপ্টেম্বার ২০২২, ০১:৩৭

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

লাইভ প্রতিবেদক: যততত্র ফাটল ধরা পড়েছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) প্রশাসনিক ভবনে। ফলে খসে পড়ছে ভবনের বিভিন্ন অংশে ইট ও পলেস্তারা। এমন অবস্থায় ঝুঁকিপূর্ণভাবে চলছে প্রশাসনিক ও পাঠদান কার্যক্রম।

সশরীরে গিয়ে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে অবস্থিত পাঁচতলা বিশিষ্ট প্রশাসনিক ভবনের বিভিন্ন স্থানে ফাটল ধরা পড়েছে। এরমধ্যে ভবনের দিতীয় ও চতুর্থ তলায় ফাটলের ফলে ভেতর থেকে রড বেড়িয়ে এসেছে। ক্ষুদ্র ক্ষুদ্র ফাটলে ছেয়ে গেছে পুরো ভবনের অধিকাংশ স্থান। প্রতিনিয়ত খসে পড়ছে সিমেন্ট,পাথর ও ইটের টুকরো। ফলে যখন তখন ঘটতে পারে দুর্ঘটনা। ভবনের নিচ দিয়ে প্রতিদিন অনিরাপদভাবে যাতায়াত করছে শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের চারটি বিভাগের বিভিন্ন ব্যাচের প্রায় ৭৫০ জন শিক্ষার্থী শিডিউল অনুযায়ী প্রশাসনিক ভবনে ক্লাস করে থাকেন। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রম পরিচালিত হয়ে থাকে এই ভবন থেকেই। যার ফলশ্রুতিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য, কোষাধ্যক্ষসহ বিভিন্ন দপ্তরের প্রায় পাঁচশ কর্মকর্তা-কর্মচারী এ ভবনে প্রতিদিন অবস্থান করে করে তাদের কাজ পরিচালনা করেন।

বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষার্থী আক্তারুজ্জামান সবুজ বলেন, যেখানে একটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অবস্থান করেন, আর সেই ভবনের এমন অবস্থা সত্যিকার অর্থে বিশ্ববিদ্যালয়ের জন্য লজ্জাজনক। শ্রেণিকক্ষের সংকট থাকায় আমাদের অনেক ডিপার্টমেন্টের ক্লাস করতে হয় এই প্রশাসনিক ভবনে। কিন্তু ভবনের এমন জরাজীর্ণ অবস্থা আমাদেরকে শঙ্কিত করে তুলেছে। ইতোমধ্যে এই ভবনে ঘটে যাওয়া অগ্নিকাণ্ডে শিক্ষার্থীরা এমনিতেই শঙ্কার মধ্যে দিন কাটায় কখন কী হয়ে যায়। আর ভবনের এই ফাটল আমাদের মনে তৈরি করেছে এক নতুন শঙ্কা। আমরা এ শঙ্কা থেকে মুক্তি চাই।

উন্নয়ন ও পরিকল্পনা পরিচালক প্রকৌশলী জামাল হোসাইন বলেন, ফাটলটি আমরা দেখিনি, আপনার মাধ্যমে এখনই জানলাম। আমরা দ্রুতই এর সমাধান করে দেব।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর বলেন, এ বিষয়টি খুবই গুরুতর। যেকোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে। ইঞ্জিনিয়ারিং দপ্তরকে জানাচ্ছি প্রয়োজনীয় ব্যবস্থা নিতে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড.আব্দুল বাকি বলেন, এ বিষয়ে আমি কোনো মতামত দিতে পারছি না। তবে

এটি দ্রুত সমাধান করতে বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং দপ্তরকে জানাব বলে জানায় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড.আব্দুল বাকি। তিনি আরো বলেন, এ বিষয়ে আপাতত আমি কোনো মতামত দিতে পারছি না।

ঢাকা, ২২ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএ


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ