teletalk.com.bd
thecitybank.com
[email protected] ঢাকা | বুধবার, ৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯
teletalk.com.bd
thecitybank.com

নজরুল বিশ্ববিদ্যালয়ের ‘শাহিদা খাতুন ট্রাস্ট ফান্ড’ গঠন

Md Ismail | প্রকাশিত: ৬ এপ্রিল ২০২২ ২২:৩১

প্রকাশিত: ৬ এপ্রিল ২০২২ ২২:৩১

জাককানইবি লাইভ: জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) ফোকলোর বিভাগে ‘শাহিদা খাতুন ট্রাস্ট ফান্ড’ গঠিত হয়েছে। গবেষক, প্রাবন্ধিক ও বাংলা একাডেমির সাবেক পরিচালক মোসা: শাহিদা খাতুন এই ফান্ড গঠনের জন্য ৩০,০০,০০০/- (ত্রিশ লক্ষ) টাকা অনুদান দিয়েছেন।

বুধবার অনুদানের চেক বিশবিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. সৌমিত্র শেখর এর হাতে তুলে দেন গবেষক, প্রাবন্ধিক ও বাংলা একাডেমির সাবেক পরিচালক মোসা: শাহিদা খাতুন।

চেক হস্তান্তর অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ট্রেজারার প্রফেসর মো. জালাল উদ্দিন, রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর, ফোকলোর বিভাগের বিভাগীয় প্রধান মো. বাকীবিল্লাহ, বাংলা একাডেমির উপ-পরিচালক আমিনুর রহমান সুলতানসহ অন্য শিক্ষক-কর্মকর্তা ও শিক্ষার্থীবৃন্দ।

এই ফান্ডের আওতায় ২০২০-২০২১ শিক্ষাবর্ষ থেকে ফোকলোর বিভাগের অস্বচ্ছল শিক্ষার্থীদের বি.এস.এস অনার্স-এর ০২টি এবং ২০১৮-১৯ শিক্ষাবর্ষ এমএসএস পর্যায়ের ০১টি মেধাবৃত্তি নিয়মিতভাবে পরিচালনা করা হবে।

প্রসঙ্গত, শাহিদা খাতুন বাংলা একাডেমিতে দীর্ঘ চাকুরিকালীন প্রায় দুই দশকের বেশি সময় ফোকলোরের নানামুখী কর্মকান্ডের সঙ্গে তাঁর সম্পৃক্ততা ছিল। কর্মজীবনে ফোকলোর পঠন-পাঠন, চর্চা, গবেষণা, প্রশিক্ষণ, সেমিনার-সিম্পোজিয়াম ও প্রকাশনা কাজে ওতপ্রোতভাবে জড়িত থাকার সুবাদে হাজার বছরের বৈচিত্র্যপূর্ণ বাংলা সংস্কৃতির প্রতি তাঁর ভালোলাগা তৈরি হয়। ভবিষ্যৎ প্রজন্মও যেন নিজস্ব সমৃদ্ধসংস্কৃতির অহংকারের দিকগুলো উপলব্ধি করতে পারে সেই প্রত্যাশা থেকে আগামী প্রজন্মের/শিক্ষার্থীদের অব্যাহত চর্চা ও অধ্যয়নের মাধ্যমে আবহমান বাংলায় বহমান গণমানুষের লালিত জীবনঘনিষ্ঠ লোকজ সংস্কৃতি জাতীয় ও আন্তর্জাতিক সংস্কৃতির পরিমন্ডলে মর্যাদার সঙ্গে জায়গা করে নিতে পারে সেই প্রত্যাশা থেকে তিনি এই ট্রাস্ট ফান্ড গঠনের উদ্যোগ নেন।

এদিকে একই দিন ফোকলোর বিভাগে মুহম্মদ মনসুর উদ্দীন পাঠকক্ষ, ড. মযহারুল ইসলাম গবেষণাগার এবং চন্দ্রকুমার দে জাদুঘর ও মহাফেজখানার উদ্বোধন করা হয়েছে। উদ্বোধন করেন বিশবিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. সৌমিত্র শেখর।

ঢাকা, ০৬ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই




আপনার মূল্যবান মতামত দিন: