Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ১৫ই মে ২০২৪, ১লা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বশেফমুবিপ্রবিতে আইকিউএসি কর্মশালা

প্রকাশিত: ১৭ জানুয়ারী ২০২০, ০৬:৪৪

বশেফমুবিপ্রবি লাইভঃ বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেফমুবিপ্রবি) Institutional Quality Assurance Cell বা আইকিউএসি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

দুই দিন ব্যাপী (বুধবার ও বৃহস্পতিবার) বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসের অডিটোরিয়ামে "Workshop on quality in higher education: cocept, needs and challenges." কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইকিউএসির অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মোঃ জাহানুর রহমান। এছাড়াও উপস্থিত ছিলেন বশেফমুবিপ্রবির বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. সুশান্ত কুমার ভট্টাচার্য, পরীক্ষা নিয়ন্ত্রক ড. মুহাম্মদ আনোয়ার হোসেন।

সমাজকর্ম বিভাগের চেয়ারম্যান ও অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ড. এএইচএম মাহবুবুর রহমান, সিএসই বিভাগের চেয়ারম্যান ও অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ড. মাহমুদুল আলম এবং কোঅরডিনেটর হিসেবে ছিলেন গণিত বিভাগের চেয়ারম্যান ও অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ড. মুহম্মদ শাহজালাল।

প্রফেসর ড. মোঃ জাহানুর রহমান বলেন, সারা বিশ্বে শিক্ষা ব্যবস্থার মান নির্ধারণ করার জন্য প্রাতিষ্ঠানিক মান দন্ড আছে। এর নাম দেয়া হয়েছে ইন্সটিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল বা আইকিউএসি। অন্যান্য দেশে এটি আগে থেকেই প্রচলিত থাকলেও আমাদের দেশে বছর ছয়েক আগে তা চালু হয়েছে।

তিনি আর বলেন, আমি অত্যন্ত আনন্দিত যে জামালপুরে অবস্থিত বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষা কার্যক্রম শুরু হওয়ার ১ বছরের মধ্যেই আইকিউএসির কার্যক্রম শুরু করতে যাচ্ছে। কর্মশালায় মূলত কোয়ালিটি অ্যাসুরেন্স সেল কিভাবে সুষ্ঠুভাবে কাজ করবে, কাজের ব্যাপকতা কি হতে পারে সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

এর পাশাপাশি সেল্ফ অ্যাসেসমেন্টের একটি গুরুত্বপূর্ণ কাজ কারিকুলাম জিজাইন। কারিকুলাম ডিজাইন আমাদের দেশে একটি নতুন আইডিয়া। প্রায় প্রতিটি বিশ্ববিদ্যালয় এখন 'আউটকাম বেসড হায়ার স্টাডি' বা কারিকুলামের মাধ্যমে পড়ানো হচ্ছে। বিশ্ববিদ্যালয়ে ভিসির তত্বাবধানে পরিচালিত একটি কোয়ালিটি অ্যাসুরেন্স সেল থাকবে। যেখানে শিক্ষক, কর্মকর্তা, শিক্ষার্থী সবাই সম্পৃক্ত থাকবে।

বশেফমুবিপ্রবি এর বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. সুশান্ত কুমার ভট্টাচার্য বলেন, দেশ এগিয়ে যাচ্ছে, পিছিয়ে নেই আমাদের শিক্ষা ব্যবস্থা। তবে সেই শিক্ষা কতটা মানসম্মত হচ্ছে সেটাও আমাদের যাচাই করতে হবে। উন্নত বিশ্বের শিক্ষার সাথে আমাদের শিক্ষার মান কতটা সঙ্গতিপূর্ণ তা যাচাই করতে হবে।

উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে শিক্ষা ব্যবস্থার উন্নয়নের লক্ষে পঠন, পাঠন, কারিকুলাম কি হওয়া উচিত তা এখন থেকেই আমাদের নির্ধারণ করতে হবে। মানসম্মত শিক্ষাদানের ক্ষেত্রে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বদ্ধ পরিকর।

এই লক্ষ অর্জনের জন্যই বশেফমুবিপ্রবির ভিসি প্রফেসর ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদের নির্দেশক্রমে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম শুরুর প্রথম থেকেই আইকিউএসি চালু করতে যাচ্ছে।

কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের ৫ বিভাগের শিক্ষক ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন। জনসংযোগ কর্মকর্তা বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জামালপুর।

ঢাকা, ১৬ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ