Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ৫ই মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

কারাগারে থাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের পরীক্ষা অনিশ্চিত

প্রকাশিত: ১৯ আগষ্ট ২০১৮, ১৮:৩২

লাইভ প্রতিবেদক : ছাত্র বিক্ষোভের জেরে ভাঙচুর ও ফেসবুকে উসকানিমূলক তথ্য দেওয়ার মামলায় গ্রেফতার পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরীক্ষা অনিশ্চিত হয়ে পড়েছে। কারাগারে থাকার কারণে ছাত্ররা পরীক্ষা দিতে পারছেন না। তাদের শিক্ষাজীবন ব্যাহত হচ্ছে। মানসিকভাবেও ভেঙে পড়ছেন তারা। ছাত্রদের আইনজীবীরা আদালতকে এসব তথ্য দিয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের দ্বিতীয় সেমিস্টারের ছাত্র রাফসান আহমেদের পরীক্ষা অনিশ্চিত হয়ে পড়েছে। ফেইসবুকে ‘নিরাপদ সড়ক চাই আন্দোলন’ নিয়ে উসকানিমূলক পোস্ট দেওয়ার অভিযোগে গ্রেফতার করা হয়। জামিন না হওয়ায় তিনি মানসিকভাবে ভেঙে পড়েছেন।

গত ১ আগস্ট গ্রেফতার হন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্র আরমানুল হক। তিনি ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের ছাত্র। তার আইনজীবী সাবিবা বেগম জানান, আদালতকে তিনি জানিয়েছেন, চলতি মাসের ১৬ আগস্ট তার পরীক্ষা ছিল। কিন্তু কারাগারে থাকায় পরীক্ষা দিতে পারেননি।

এর আগে বাড্ডা ও ভাটারা থানার মামলায় গ্রেফতার বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ২২ শিক্ষার্থীর মধ্যে অন্তত ১০ জন ছাত্রের আইনজীবী আদালতকে জানিয়েছেন, কারাগারে থাকার কারণে পরীক্ষা দিতে পারছেন না তারা। তবে কোনো ছাত্রকে জামিন দেয়া হয়নি। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা হলেন, রিসালাতুল ফেরদৌস, রেদোয়ান আহমেদ, রাশেদুল ইসলাম, বায়েজিদ, মুশফিকুর রহমান, ইফতেখার আহম্মেদ, রেজা রিফাত আখলাক, এএইচএম খালিদ রেজা, তারিকুল ইসলাম, নূর মোহাম্মাদ, সীমান্ত সরকার, ইকতিদার হোসেন, জাহিদুল হক, হাসান, আজিজুল করিম, মাসাদ মরতুজা বিন আহাদ, ফয়েজ আহম্মেদ আদনান, সাবের আহম্মেদ, মেহেদী হাসান, শিহাব শাহরিয়ার, সাখাওয়াত হোসেন ও আমিনুল এহসান।

এছাড়া রমনা থানার মামলায় গ্রেফতার বুয়েটের ছাত্র দাইয়ান নাফিসের আইনজীবী ফায়জুল হক জানান, দাইয়ান বুয়েটের যন্ত্রকৌশল বিভাগে পড়ছেন। ১ সেপ্টেম্বর তার পরীক্ষা। কারাগারে থাকায় পরীক্ষার প্রস্তুতিও নিতে পারছেন না।

এদিকে, শিক্ষার্থীদের বাবা-মা ও স্বজনেরা থানার পুলিশ, আদালত আর কারাগারে ঘুরেই দিন পার করছেন। মোহাম্মদপুর কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় কলেজের ছাত্র ইকবাল হোসেনের বাবা দুলাল হোসেন বলেন, তার ছেলেকে ধানমন্ডি থানায় দায়ের করা তিনটি মামলায় আসামি করা হয়েছে। এসব মামলায় ৪ আগস্ট ধানমন্ডিতে সংঘর্ষে অংশ নেওয়া, আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে হামলা ও ভাঙচুর চালানোর অভিযোগ আনা হয়েছে। তার সঙ্গে গ্রেপ্তার হওয়া অন্য চারজনকে পুলিশ ছেড়ে দিয়েছে। কিন্তু আমার ছেলেকে ছাড়া হচ্ছে না। তাকে ছাড়াই এবার ঈদ করতে হবে বলে উল্লেখ করেন তিনি।

ঢাকা, ১৯ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ