Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

জাককানইবিতে আদিবাসী দিবস উদযাপন

প্রকাশিত: ১০ আগষ্ট ২০১৮, ০৪:১৫

জাককানইবি লাইভ: আদিবাসী দিবসকে সামনে রেখে দিনব্যাপী নানা আয়োজন ও কর্মসূচির মধ্য দিয়ে দিবসটিকে উদযাপন করেছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের আদিবাসী শিক্ষার্থীরা।

বিশ্বের বিভিন্ন দেশের আদিবাসী জনগোষ্ঠী ও আদিবাসীদের স্বতন্ত্র পরিচয় তুলে ধরা সহ সার্বিক জীবনমান উন্নয়নের লক্ষে ১৯৯৪ সাল হতে জাতিসংঘ কর্তৃক স্বীকৃত এই দিবসটি বিশ্বের বিভিন্ন দেশের আদিবাসী সংগঠনগুলো কর্তৃক আন্তর্জাতিক আদিবাসী দিবস হিসেবে উদযাপিত হয়ে আসছে।

এরই ধারাবাহিকতায় এবছর ৯ আগষ্ট এবারের আদিবাসী দিবসের মূলসুর 'আদিবাসী জাতি সমূহের দেশান্তর:প্রতিরোধের সংগ্রাম' প্রতিপাদ্য করে ৮টি জাতিগোষ্ঠীর আদিবাসী শিক্ষার্থীরা সম্মিলিত আদিবাসী ছাত্র সংগঠনের ব্যানারে প্রথমবারের মতো বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে উদযাপন করে এই দিবসটি।

অভ্যর্থনা, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান সহ বিচিত্র আয়োজনে সজ্জিত এ দিবসটির শুভসূচনা হয় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করা আদিবাসী অধিকার প্রতিষ্ঠা ও বিভিন্ন সময়ে নির্যাতিত আদিবাসীদের ন্যায় বিচার প্রতিষ্ঠার দাবিতে স্লোগান মুখরিত একটি প্রতিবাদী র্যাবলির মধ্য দিয়ে।

আদিবাসী ছাত্র সংগঠনের সভাপতি দর্পন দফোর সভাপতিত্ব ও আদিত্য রাংসার সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য ভাইস-প্রিন্সিপাল রেমন্ড আরেং।

এ সময় বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়টির সহকারী প্রক্টর ও নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর আল জাবির, বিশিষ্ট কবি ও গবেষক জেমস জর্নেশ চিরান ও ময়মনসিংহ কারিতাসের আঞ্চলিক পরিচালক অপূর্ব ম্রং। অনুষ্ঠানটির সার্বিক আহ্বায়কের দায়িত্বে আদিবাসী ছাত্র সংগঠনের সহ-সভাপতি তমাল চিরান।

 

 

ঢাকা, ০৯ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ