Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বাংলাদেশ ও ভারত থেকে ‘নজরুল পুরস্কার’ পাচ্ছেন ড. রশিদুন্নবী

প্রকাশিত: ২৪ মে ২০১৮, ১৯:৪৭

জাককানইবি লাইভ: জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) সংগীত বিভাগের সভাপতি প্রফেসর ড. রশিদুন্নবী বাংলাদেশ ও ভারত থেকে ‘নজরুল পুরস্কার’ পাচ্ছেন। বাংলাদেশের কবি নজরুল গবেষণা ইনস্টিটিউট এবং ভারতের নজরুল একাডেমি নজরুল পুরস্কারের জন্য এই প্রফেসরকে মনোনীত করেছে। নজরুল গবেষণায় বিশেষ অবদানের জন্য তিনি এই পুরস্কার পাচ্ছেন।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৯তম জন্মদিন উপলক্ষে আগামী ২৬ মে থেকে ১ জুন কবিতীর্থ চুরুলিয়ায় সাত রাত ধরে সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা ও মেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে। সেখানেই ভারতীয় এই সম্মাননা গ্রহণ করবেন তিনি।

ড. রশিদুন্নবী বলেন, ভারতের নজরুল একাডেমি থেকে পুরস্কার নিতে ২৬ মে আমি ভারত যাচ্ছি। বিমানবন্দর থেকে অনুষ্ঠানে যোগ দিব এবং পুরস্কার গ্রহণ করব। তবে আমাদের দেশের নজরুল গবেষণা ইনস্টিটিউটের পুরস্কার তুলে দেওয়ার দিন এখনো নির্ধারিত হয়নি।’

কবি নজরুল ইনস্টিটিউটের সচিব মো. আব্দুর রহিমের দেওয়া চিঠিতে বলা হয়, ‘প্রতি বছর নজরুল-সাহিত্য-গবেষণা ও সংগীতে অবদানের জন্য দুজনকে নজরুল পুরস্কারে সম্মানিত করা হয়। এরই ধারাবাহিকতায় কবি নজরুল ইনস্টিটিউট ট্রাস্টি বোর্ড নজরুল গবেষণায় অনন্য অবদানের জন্য আপনাকে (রশিদুন্নবী) ‘নজরুল-পুরস্কার ২০১৭’ প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, রশিদুন্নবী ১৯৮৯ সালে নজরুল ইনস্টিটিউটে গবেষণা কর্মকর্তা হিসেবে যোগ দেন। প্রতিষ্ঠানটির গবেষণা বিভাগ ও সংস্কৃতি বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালনের পাশাপাশি তিনি নজরুল সংগীতের খণ্ডকালীন জ্যেষ্ঠ প্রশিক্ষক হিসেবে প্রায় ২২ বৎসর নজরুল একাডেমি, বুলবুল ললিতকলা একাডেমি (বাফা) ও নজরুল পরিষদের সঙ্গে সম্পৃক্ত ছিলেন।

তিনি ২০০৭ সালের ২৭ সেপ্টেম্বরে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের সহযোগী অধ্যাপক পদে যোগ দেন। বর্তমানে তিনি বিভাগের প্রফেসর ও বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত আছেন।

বাংলাদেশ ও ভারতে এ পর্যন্ত প্রকাশিত সর্বাধিক সংখ্যক অর্থাৎ ৩ হাজার ১৭৪টি নজরুল সংগীতের সংকলন-গ্রন্থ ‘নজরুল সংগীত সংগ্রহ’-এর সম্পাদক অধ্যাপক ড. রশিদুন্নবী। এ ছাড়া তিনি ‘আদি রেকর্ড-ভিত্তিক নজরুল সংগীতের নির্বাচিত বাণী সংকলন’, ‘নজরুল সংগীত স্বরলিপি সংগ্রহ’, ‘নজরুলের নির্বাচিত ছোটগল্প’, ‘নজরুলের উপন্যাস সংগ্রহ’, ‘নজরুলের নির্বাচিত কিশোর সাহিত্য’, ‘নজরুলের কাব্যানুবাদ’, ‘নজরুলের নির্বাচিত প্রবন্ধ’, ‘আদি গ্রামোফোন রেকর্ডের তালিকা’, ‘হাজার বছরের বাংলাগান সংগ্রহ’সহ মোট ১৪টি বই সম্পাদনা করেছেন।

রশিদুন্নবীর নজরুল ইনস্টিটিউট ও নজরুল একাডেমি থেকে নজরুল সংগীতের পাঁচটি প্রামাণ্য স্বরলিপিও প্রকাশিত হয়েছে। তিনি বাংলাদেশ বেতার ও টেলিভিশনের নজরুল সংগীতশিল্পী, সংগীত পরিচালক এবং ‘নজরুল সংগীত অডিশন বোর্ড’-এর একজন সদস্য।

 

ঢাকা, ২৪ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ