Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বিশ্ববিদ্যালয়ে ভালো ফলাফল বনাম অনৈতিক সম্পর্ক!

প্রকাশিত: ১০ মার্চ ২০১৮, ১৯:৫২

শফিকুল ইসলাম : পাবলিক বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। এখানে স্বপ্নেরা খেলা করে। মেধাবীরা স্বপ্ন দেখে বেড়ায়। চর্চা হয় মুক্তবুদ্ধির, মুক্তচিন্তার। প্রসারিত হয় চিন্তা চেতনায়। নিজেকে মেলে ধরার জায়গা পাবলিক বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। তবে মাঝে মাঝে সেই স্বপ্নের অপমৃত্যু হয় কতিপয় শিক্ষকের অনৈতিক আবদারে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মেধাবীদের মূল্যায়ন হবে এটাই স্বাভাবিক। সেখানে গিভ এন্ড টেক এর কোন সম্পর্ক থাকতে পারে না। শিক্ষকদের দায়িত্ব শিক্ষার্থীদের মেধাকে প্রস্ফূটিত করা। শিক্ষার্থীদের দায়িত্ব শিক্ষকদের যথাযথ সম্মান করা। সেই সম্মান বাবা-মায়ের পরেই সেরা সম্মান। এভাবে গড়ে ওঠে শিক্ষক-শিক্ষার্থীদের সম্পর্ক।

তবে ওই সম্পর্কের সূত্র ধরে যখন বিশেষ কোন অনৈতিক সম্পর্ক গগে ওঠে সেটা আমাদের কষ্ট দেয়। সেখানে আর শিক্ষক-শিক্ষার্থী সম্পর্ক থাকে না গড়ে ওঠে অন্য এক জৈবিক আবেদন। শারীরিক ভাষায় গভীর হয়ে ওঠে সম্পর্ক। ভালো ফলাফলের আশায় বিশ্ববিদ্যালয়ের কোন ছাত্রী যখন তার সবকিছু শিক্ষকের কাছে সপে দেন তখন আমাদের কষ্ট হয়। আর এর বিনিময়ে যখন শিক্ষক নামের অভিভাবকতুল্য ওই ব্যক্তি অনৈতিক সুবিধা প্রদান করে তখন সেটা আমাদের লজ্জা দেয়। এই লজ্জা পাবলিক বিশ্ববিদ্যালয়ের নয় এই লজ্জা আমাদের দেশের।

সম্প্রতি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এমন একটি ঘটনা আমাদের কষ্ট দিয়েছে। লজ্জায় ফেলেছে বিশ্ববিদ্যালয়ের ইমেজকে। লোকপ্রশাসন বিভাগের এক শিক্ষক তার ছাত্রীকে অনৈতিক সুবিধা দিয়েছেন। অনার্সে তার ফলাফল ভালো না হলেও বিশেষ সম্পর্কের খাতিরে ওই ছাত্রীকে মাস্টার্সে প্রথম করা হয়েছে। এমন নম্বর দেয়া হয়েছে যা ওই বিভাগে সর্বোচ্চ। ওই ছাত্রীকে শিক্ষক বানানোর অভিপ্রায়ে এমন অনৈতিক কাজ করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। এনিয়ে বিভাগের শিক্ষার্থীরা ফুঁসে উঠেছেন। তারা ঘটনার সুষ্ঠু তদন্ত সাপেক্ষে বিচার দাবি করেছেন। অনৈতিক সম্পর্কের বলে হঠাৎ করে ছাত্রীর মেধার বিস্ফোরণ আমরা আর দেখতে চাই না। শিক্ষক-শিক্ষার্থীদের সম্পর্ক মধুর হোক এই প্রত্যাশায় রইলাম।

শফিকুল ইসলাম (ছদ্দনাম)
শিক্ষার্থী, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

ঢাকা, ১০ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ