Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

মারমুখী ঢাবি ছাত্রলীগ নেত্রীর ছবি ভাইরাল, নিন্দার ঝড়!

প্রকাশিত: ২৫ জানুয়ারী ২০১৮, ০৬:৫০

লাইভ প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ নেত্রীর মারমুখী ছবি ফেইসবুকে ভাইরাল হয়ে গেছে। ওই ছবিতে দেখা গেছে ছাত্রলীগ নেত্রী আন্দোলনরত এক ছাত্রীকে নির্যাতন করছে। পোশাক টেনে ধরছেন চুল টেনে মারধর করছেন। নিপীড়নবিরোধী আন্দোলনে অবরুদ্ধ ঢাবি ভিসি প্রফেসর ড. আখতারুজ্জামানকে উদ্ধার করতে গিয়ে এমন ঘটনা ঘটেছে।

মারমুখী আলোচিত ওই নেত্রী ঢাবির বাংলাদেশ-কুয়েত মৈত্রী হল শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক। তার নাম শ্রাবণী শায়লা। তিনি ইসলামিক স্টাডিজ বিভাগের চতুর্থ বর্ষের ছাত্রী। তবে ওই ছাত্রলীগ নেত্রী নাকি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে ভর্তি আছেন বলে দাবি ছাত্রলীগের। নির্যাতিত ছাত্রীর নাম শ্রবণা শফিক দিপ্তী। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবল স্টাডিজ বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী।

ভাইরাল হওয়া একটি ছবিতে দেখা যায়, আন্দোলনকারী দিপ্তীর কাঁধে একটি ব্যাগ রয়েছে, হাতে সোয়েটার। ছাত্রলীগ নেত্রী শায়লা তাকে মারধর করছেন, সেই সোয়েটার ধরে টান দিচ্ছেন। আন্দোলনকারী শিক্ষার্থী চিৎকার দিচ্ছেন।

দিপ্তী তার ফেসবুক টাইমলাইনে তিনটি ছবি দিয়ে লিখেন, আজ আন্দোলনে দফায় দফায় ছাত্রলীগ হামলা চালায়। একপর্যায়ে রেজিস্ট্রার বিল্ডিংয়ে চতুর্দিক থেকে ছাত্রলীগ দ্বারা ঘেরাও থাকা আমরা বের হতে গেলে তারা ভয়ঙ্করভাবে হামলে পড়ে। একপর্যায়ে আমার পেটে একটা লাথি পড়ে এবং আমি কোণায় ছিটকে পড়ি।

তিনি লিখেন, এরপর আমার ভাই, বন্ধু এবং সাংবাদিক ভাইয়েরা আক্রমণকারীদের নিবৃত্ত করতে চেষ্টা করলে এই মেয়েটি তাদের গালিগালাজ করতে করতে ব্যারিকেড ভেঙে আসতে চেষ্টা করে। আমার সাহায্যকারীরা তাকে কোনোমতে গায়ে হাত না দিয়ে নিবৃত্ত করার চেষ্টা করছিল। যেটার ছবি ছাত্রলীগের নেতা-নেত্রীরা (ফেসবুকে) শেয়ার করছেন। কিন্তু সেই পর্যায়ে আরেকদিকে আমাদের এক সিনিয়র আপুর বুকে ছাত্রলীগের ছেলেরা ক্রমাগত লাথি দিলে আমার বন্ধুরা তাকে বাঁচাতে এগিয়ে যায়।

দিপ্তী বলেন, আমাকে একা পেয়ে এই মেয়েটি ঝাঁপিয়ে পড়ে এবং এলোপাতাড়ি কিলঘুষি মারতে থাকে। আমি দাঁড়িয়ে থাকতে পারছিলাম না। সে আমাকে তখনও মেরে যাচ্ছিল আর বলে যাচ্ছিল, ‘কেন আন্দোলন করলি? আন্দোলন করে কী বাল ফ্যালাবি আমরা তা দেখে নেবো।’

তিনি লিখেন, ছবিতে আমার উপর হামলা করতে দেখা যাচ্ছে মেয়েটিকে এবং সে আমার চুল ধরে টেনে নিয়ে যাচ্ছে, জামা টান দিয়ে ছিঁড়ছে।

দিপ্তী আরও লিখেন, এখন বলেন কে কাকে নিপীড়ন করেছে? এতো স্পষ্ট করে দেখিয়ে দেয়ার পরেও আপনারা এই বিভ্রান্তিতে ভাসবেন? নাকি আমাদের উপর ভিসি স্যার ও প্রক্টর স্যারের প্রত্যক্ষ মদদে হওয়া এই বর্বরোচিত হামলার বিচার চাইবেন?

ছবিটি ফেসবুকে ছড়িয়ে পড়লে সাধারণ মানুষ ক্ষোভ জানাচ্ছে, নাজমুল হুদা নামে একজন কমেন্ট লিখেন, হল সেক্রেটারী হয়েই কাপড় খোলা শুরু করছে। সংসদে যেতে পারলে তো পুরো জাতিকে নগ্ন করে দিবে।

কুয়েত মৈত্রী হলের ছাত্রলীগের সাধারণ সম্পাদক শ্রাবণী শায়লা বলেন, যেই ছবিটি বের হয়েছ, সেখানে আমি তার কাপড় ছিঁড়িনি। তার গায়ে সোয়েটার ছিল না, তার হাতে সোয়েটার ছিল। তিনি বলেন, তার সঙ্গে ধস্তাধস্তি হয়েছে, তবে আমি মারধর করেনি। বরং আমাকে মারা হয়েছে, আমার পেটে লাথি দেয়া হয়েছে। যার কারনে আমি হাসপাতালে।

শায়লা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি আবিদ আল হাসানের অনুসারী। নেত্রীর এমন কাণ্ডে সংগঠনের অবস্থান জানতে চাইলে ছাত্রলীগের ঢাবি শাখার সভাপতি আবিদ আল হাসান বলেন, তার (শায়লা) ওপরে ছেলেরা হামলা চালায়, আত্মরক্ষার্থে এমন ধস্তাধস্তির ঘটনা ঘটে থাকতে পারে। তিনি বলেন, ‘কয়েকটা ছেলে তাকে (শায়লা) আক্রমণ করেছে সেটা দেখেননি? ৮ থেকে ১০ জন ছেলে তাকে নিপীড়ন করলে সে কি নিজেকে বাঁচানোর জন্য এমন করতে পারে না?’

উল্লেখ্য, মঙ্গলবার সকালে অধিভুক্ত কলেজ বাতিলের দাবিতে আন্দোলনরত ছাত্রীদের নিপীড়নকারী ছাত্রলীগ নেতাদের বহিষ্কার, প্রক্টরের পদত্যাগ, শিক্ষার্থীদের নামে দেয়া মামলা প্রত্যাহার এবং তদন্ত কমিটিতে শিক্ষার্থীদের প্রতিনিধি রাখার দাবিতে ‘নিপীড়ন বিরোধী শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসির কার্যালয় ঘেরাও করে তাকে অবরুদ্ধ করে রাখেন।
একপর্যায়ে ছাত্রলীগের নেতাকর্মীরা সেখানে প্রবেশ করে আন্দোলনকারীদের ব্যাপক মারধর করে ভিসিকে উদ্ধার করেন। এসময় ছাত্রীদের গায়েও হাত তোলা হয়েছে বলে অভিযোগ উঠে। এনিয়ে দেশজুড়ে নিন্দার ঝড় উঠেছে।

ঢাকা, ২৫ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ