Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

শাবিতে এবিটির গোপন ‘আস্তানা’, ৫ ছাত্রকে খুঁজছে পুলিশ

প্রকাশিত: ২১ জানুয়ারী ২০১৮, ১৭:৫৪

লাইভ প্রতিবেদক : শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের (এবিটি) গোপন কার্যক্রমের সন্ধান পেয়েছে আইনশৃংখলা বাহিনীর সদস্যরা। ওই টিমের সদস্যরা শাবি ক্যাম্পাসকে ‘নিরাপদ’ আস্তানা হিসেবে বেছে নিয়েছে। ইতিমধ্যে ১১ শিক্ষার্থীর বিরুদ্ধে ওই সংগঠনের সঙ্গে জড়িত থাকার প্রমাণ পাওয়া গেছে। পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে এই বিশ্ববিদ্যালয়েই সর্বোচ্চ সংখ্যক ছাত্রের বিরুদ্ধে নিষিদ্ধ কর্মকাণ্ডের সঙ্গে জড়িত থাকার প্রমাণ পাওয়া গেছে।

পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের তথ্য অনুযায়ী শাবির কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ৪ জন, ইন্ডাস্ট্রিয়াল প্রোডাকশন এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ২ জন এবিটির সঙ্গে জড়িত। এছাড়া পদার্থবিজ্ঞান, ব্যবসায় প্রশাসন, ইংরেজি ও গণিত বিভাগের বেশ কয়েকজন ছাত্র এবিটির সঙ্গে জড়িত বলে তথ্য রয়েছে।

এদের মধ্যে কম্পিউটার সাইন্সের ছাত্র মোজাম্মেল হোসাইন বিজ্ঞানমনস্ক লেখক অভিজিৎ রায়সহ বেশ কয়েকজন ব্লগার হত্যার আসামি। গত বছরের ১৮ নভেম্বর পুলিশ তাকে ঢাকা থেকৈ গ্রেফতার করে। একই বিভাগের আশফাকুর রহমান ওরফে অয়নকে গত বছরের ২ মে ঢাকা থেকে এবং গণিত বিভাগের ইবরাহিম ওরফে মোল্লা ওরফে মোশাররফকে ৬ আগস্ট জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে গ্রেফতার করা হয়। এছাড়া শাবি ক্যাম্পাসে থেকে ২০১৬ সালের ১৮ জুলাই আইপিইর ছাত্র আবদুল আজিজ, ২ আগস্ট একই বিভাগের ছাত্র ইফফাত আহমেদ চৌধুরী ও ১৮ আগস্ট সাদমান আবেদিনকে গ্রেফতার করে পুলিশ। মোজাম্মেল ছাড়া বাকি ৫ জনই ইতিমধ্যে মুক্তি পেয়েছেন। এছাড়া বাকি ৫ অভিযুক্তকে হন্যে হয়ে খুঁজছে পুলিশ। তবে তদন্তের স্বার্থে তাদের নাম প্রকাশ করা হয়নি। তারা শাবির বিভিন্ন বিভাগের শিক্ষার্থী বলে জানা গেছে।

এদিকে শাবিতে এবিটির কার্যক্রম নিয়ে উদ্বিগ্ন বিশ্ববিদ্যালয় প্রশাসন। পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে শাবিকে নিরাপদ আস্তানা হিসেবে বেছে নেয়ার বিষয়টি চিন্তায় ফেলেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরও। সতর্ক থাকার পরামর্শ দেয়া হয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে।

শাবি ভিসি প্রফেসর ফরিদ উদ্দিন আহমেদ জানান, বিশ্ববিদ্যালয়ে ১০ হাজারেরও উপড়ে শিক্ষার্থী রয়েছে। এর মধ্যে ১১ জনের বিরুদ্ধে এবিটিতে সম্পৃক্ত থাকাটা উদ্বেগজনক। এদের একজনই বিধ্বংসী কিছু করে ফেলতে পারে। তিনি এব্যাপারে সতর্কতার পরামর্শ দিয়েছেন।

ঢাকা, ২১ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ