হাবিপ্রবি'র ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ: কমলো আসন সংখ্যা


Published: 2021-12-02 17:05:52 BdST, Updated: 2022-01-17 10:45:10 BdST

হাবিপ্রবি লাইভ: হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) স্নাতক প্রথম বর্ষে-২০২১ এর ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বৃহস্পতিবার (২রা ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে এ ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ৮টি অনুষদের অধিভুক্ত ২৩টি ডিগ্রীর জন্য ১৬৮৫ টি আসনে শিক্ষার্থী ভর্তির জন্য আহবান করা হয়েছে। যা গত বছরের আসনের তুলনায় প্রায় ৩২০ টি আসন কমেছে এই বিজ্ঞপ্তিতে।

জিএসটি ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ২০২১ শিক্ষাবর্ষে “এ” ইউনিট অধিভুক্ত কৃষি অনুষদের জন্য ৩০০ টি আসন, ফিসারিজ অনুষদের জন্য ৮০ টি আসন, ভেটেনারি অ্যান্ড এ্যানিমেল সায়েন্স অনুষদের জন্য ৮০ টি আসন, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং অনুষদের জন্য ১৮০ টি, ইঞ্জিনিয়ারিং অনুষদের ২৫৫ টি, বিজ্ঞান অনুষদের জন্য ৩১০ টি আসন বরাদ্দ রয়েছে ও “বি” ইউনিট অধিভুক্ত স্যোসাল সায়েন্স এন্ড হিউম্যানিটিস অনুষদের জন্য ২৮০ টি এবং “সি” ইউনিট অধিভুক্ত বিজনেস স্টাডিজ অনুষদের জন্য ২০০ টি আসন বরাদ্দ রয়েছে।

আবেদনের যোগ্যতা হিসেবে একজন ভর্তি ইচ্ছু শিক্ষার্থীকে ২০১৭ / ২০১৮ সালে এসএসি এবং ২০১৯/২০২০ সালে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে এবং সেই সাথে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় কমপক্ষে ৩.৫০ করে বিজ্ঞান বিভাগের জন্য মোট জিপিএ-৮, মানবিক এবং বাণিজ্য বিভাগের জন্য কমপক্ষে ৩.২৫ করে মোট জিপিএ-৭ থাকতে হবে এবং জিএসটি ভর্তি পরীক্ষায় ৩৫ শতাংশ মার্ক পেতে হবে। তবে কোটাধারীদের জন জিএসটি ভর্তি পরীক্ষায় প্রাপ্ত ৩০ শতাংশ মার্ক প্রযোজ্য হবে।

জিএসটি ভর্তি পরীক্ষার মোট ১০০ তে প্রাপ্ত নম্বর ও এসএসসি (১০) ও এইচএসসি (১০) করে ২০ নম্বর হিসেবে মোট ১২০ নম্বর এর ভিত্তিতে মেধা তালিকা তৈরি করা হবে। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা সকল ইউনিটে আবেদন করতে পারবে। মানবিক ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীরা শুধু 'বি' ও 'সি' ইউনিটে আবেদন করতে পারবে। তবে আর্কিটেকচার বিভাগে ভর্তির জন্য ৫০ মার্কের পৃথক ড্রয়িং পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

নতুন ভর্তিকৃত শিক্ষার্থীদের স্বাস্থ্য বিমার আওতায় আনা হবে।

উল্লেখ্য, আবেদনের জন্য প্রত্যেক শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.hstu.ac.bd) গিয়ে আবেদন করতে হবে। আবেদন সময়সীমা আগামী ৫ ডিসেম্বর ২০২১ থেকে ১৫ ডিসেম্বর ২০২১ ইং পর্যন্ত। প্রত্যেক ইউনিটে আবেদনের জন্য ফি হিসেবে ধার্য করা হয়েছে ৬০০ টাকা।

ঢাকা, ০২ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।