সিকৃবিতে আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিতসিকৃবি: ''ভালোবাসার মাধ্যমে দারিদ্র দূরিকরণ সম্ভব''


Published: 2021-10-25 15:45:29 BdST, Updated: 2021-12-02 21:42:17 BdST

সিকৃবি লাইভ: সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদের সম্মেলন কক্ষে সোমবার দিনব্যাপি আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ২৫ অক্টোবর সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত “ইন্টারন্যাশনাল পার্টিসিপেটরি রিসার্চ অন দ্যা হিডেন ডায়মেনশন্স অব প্রভার্টি” শিরোনামে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিকৃবির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদার। তিনি বলেন, ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনের জন্য সারা পৃথিবীতেই দারিদ্র বিমোচন করতে হবে। কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ শাহ আলমগীরের সভাপতিত্বে সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন মাটি বাংলাদেশের নির্বাহী পরিচালক প্রকৌশলী লেলিন রহমান।

এসময় বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর আজমল হুদা মিঠু এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রফেসর ড. মোঃ আখতারুজ্জামান খান। সেমিনার আয়োজন কমিটির আহ্বায়ক ড. মাকসুদা মান্নাফের সঞ্চলনায় অনুষ্ঠানে বক্তারা দারিদ্র দূরিকরণ করতে হলে চাকরীর নিশ্চয়তা বিধান, সামাজিক মূল্যায়ন নিশ্চিতকরণ, মা ও শিশু স্বাস্থ্য নিশ্চিতকরন, আয় বৈষম্য ও শিক্ষার বৈষম্য দূরিকরনের উপর গুরুত্বারোপ করেন।

এসময় বক্তারা বলেন, ভালোবাসার মাধ্যমে দারিদ্র দূরিকরন সম্ভব। সেমিনারে মাটি জার্মানির কোঅর্ডিনেটর রেইনার এগন বিওব্স, ক্রিস্টোফ পল, রেজিনা আনরুহ সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের শিক্ষক ও গবেষকবৃন্দ অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, দারিদ্র বিমোচন বিষয়ে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার সহায়তায় যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, বলিভিয়া, তানজিনিয়া এবং বাংলাদেশসহ ৬টি দেশে গবেষণা পরিচালিত হচ্ছে।

ঢাকা, ২৫ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।